সংবাদ সংস্থা মুম্বই: আগামী ২০ জুন বড়পর্দায় মুক্তি পাচ্ছে আমির খান অভিনীত ও প্রযোজিত নতুন ছবি ‘সিতারে জমিন পর’। মে ৫ তারিখে এ ছবির আনুষ্ঠানিক ঘোষণা করেছে আমির খানের প্রযোজনা সংস্থা, সঙ্গে এসেছে ছবির প্রথম পোস্টারও। তবে ঘোষণার ক’দিনের মধ্যেই খবর—এই ছবি নাও আসতে পারে কোনও ওটিটি প্ল্যাটফর্মে!
হ্যাঁ, ঠিকই পড়েছেন! শোনা যাচ্ছে, আমির খান চেয়েছেন এ ছবির ক্ষেত্রে একেবারে অন্যরকম এক প্রচার কৌশল ব্যবহার করতে। তা হল, ছবিটি প্রেক্ষাগৃহে মুক্তির দু’মাস পর ইউটিউব পে-পার-ভিউ-এর মাধ্যমে দেখা যাবে। অর্থাৎ, সাবস্ক্রিপশন-ভিত্তিক স্ট্রিমিং নয়, দর্শকদের আলাদা করে টাকা দিয়ে দেখতে হবে!
আমিরের প্রযোজনা সংস্থার এক ঘনিষ্ঠ সূত্র জানাচ্ছে, বড়পর্দায় এ ছবি মুক্তির পর সে ছবি ওটিটিতে সম্প্রচার শুরু হওয়ার পর, অনেক দর্শক আর বড়পর্দায় গিয়ে সে ছবি দেখতে যেতে চান না। সেটা আমির চান না। ‘সিতারে জমিন পর’-এর পোস্টারে কোনও স্ট্রিমিং প্ল্যাটফর্মের লোগো না থাকার এটাও একটা বড় কারণ।
সেই সূত্র আরও জানিয়েছে, এখানে একাধিক দিক কাজ করছে। অনেকেই এখন বড়সড় মাপের ছবি ছাড়া অন্য ধাঁচের ছবি শুধু ওটিটিতেই দেখতে পছন্দ করেন। তাই এই ধরনের ছবি অনেকসময় প্রেক্ষাগৃহে ঠিকমতো সাড়া পায় না। পে-পার-ভিউ-তে কিন্তু সিনেমার মতোই দর্শকের ‘খিদে’ তৈরি হয়। দর্শকদের আলাদা করে খরচ করতে হয়, ফলে তারা গুরুত্ব দেয়। আমির সেই দর্শক-ভিত্তিক কনসেপ্টেই ভরসা রাখছেন।
‘সিতারে জমিন পর’ আর.এস. প্রসন্ন পরিচালিত এই ছবি মূলত এক কমেডি-ড্রামা, যেখানে উঠে আসবে ভিন্ন সক্ষমতাসম্পন্ন মানুষদের গল্প। ছবিতে আমির খানের পাশাপাশি গুরুত্বপূর্ণ চরিত্রে থাকছেন জেনেলিয়া ডি'সুজা।
বড়পর্দায় জমিয়ে ছবি দেখার অভিজ্ঞতা পুরোদমে ফেরাতে চায় বলিউড—এবং সেই লড়াইয়ে এবার সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন আমির খান।
