সোমবার ২২ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Pregnancy Diet: গর্ভাবস্থায় কোন ফল অবশ্যই রাখা উচিত ডায়েটে?

নিজস্ব সংবাদদাতা | ০২ মার্চ ২০২৪ ১৮ : ২৭


আজকাল ওয়েবডেস্ক:
গর্ভাবস্থায় খাদ্যতালিকায় রাখা উচিত কলা। অতিরিক্ত ক্যালোরির জন্য এই ফলকে অনেকেই বাদ দেন ডায়েট থেকে। বিশেষজ্ঞদের মতে, অন্তঃসত্ত্বা মহিলাদের খাদ্যের অংশ হওয়া উচিত এই উপকারী ফল।
এটি সুস্বাদু। সারা বছর, সারা বিশ্বে পাওয়া যায় এই ফল। আপনি যেখানেই ভ্রমণ করুন না কেন, এই ফল আপনার চোখে পড়বে। মিষ্টি এবং স্টার্চি টেক্সচারের কারণে অনেকে এড়িয়ে যান এই ফল। তবে অন্তঃসত্ত্বা মহিলাদের প্রোটিনে ভরপুর কলা খাওয়ার পরামর্শ দেন চিকিৎসক। এর উপকারিতা কী কী ?
ঘুম থেকে উঠে অনেক সময় অন্তঃসত্ত্বাদের মাথাব্যথা, অ্যাসিডিটির সমস্যা হয়। এই সময়ে মন ফুরফুরে রাখতে ভিটামিন বি সমৃদ্ধ কলা খুব উপকারী। বমির ভাব কমাতেও সাহায্য করে এই ফল।
কলায় প্রচুর পরিমাণে পটাসিয়াম থাকে, যা স্বাস্থ্যকর রক্তচাপের মাত্রা বজায় রাখতে গুরুত্বপূর্ণ। গর্ভাবস্থায় প্রায়ই রক্তচাপের ওঠানামা হয়, যা নিয়মিত কলা খাওয়ার মাধ্যমে এড়ানো যায়। যে সব অন্তঃসত্ত্বা মহিলাদের শরীরে আয়রনের মাত্রা কম, তাঁদের জন্যেও উপকারী এই ফল। এর প্রচুর আয়রন শরীরে শক্তির মাত্রা বাড়াতে সাহায্য করবে। কলা আপনার খাদ্যনালী এবং পাকস্থলীতে অম্লতার মাত্রা কমিয়ে রাখে, আপনাকে কিছুটা স্বস্তি দেয়। শুধু তা-ই নয়, শিশুর মস্তিষ্কের বিকাশে সাহায্য করে এই ফল। এর ভিটামিন বি৬, আয়রন এবং ফলিক অ্যাসিড মস্তিষ্কের স্বাস্থ্যের বিকাশের জন্য গুরুত্বপূর্ণ।



বিশেষ খবর

নানান খবর

Earth day 2024 #Aajkaal #EarthDay2024 #EarthDay #aajkaalonline

নানান খবর



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া