শনিবার ২০ জুলাই ২০২৪

সম্পূর্ণ খবর

পরীক্ষা অনিয়মে সমালোচনায় বিদ্ধ এনডিএ সরকার

Riya Patra | ২০ জুন ২০২৪ ১৯ : ৩০


 বীরেন ভট্টাচার্য, নয়া দিল্লি: নিটে গ্রেস মার্কস পাওয়া ১৫৬৩ জন পরীক্ষার্থীর নতুন করে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তে স্থগিতাদেশ দিল না সুপ্রিম কোর্ট। আদালতের নির্দেশ গ্রেস মার্কস প্রত্যাহার করে নেওয়ার পর নতুন করে তাঁদের পরীক্ষা নেওয়ার কথা ২৩ জুন। শুধুমাত্র গ্রেস মার্ক পাওয়া পরীক্ষার্থীদের জন্য সেদিন পরীক্ষা হবে। যদিও সেই সিদ্ধান্তের বিরোধিতা করে সুপ্রিম কোর্টে মামলা দায়ের হয়। সেই মামলার শুনানিতে বিচারপতি বিক্রম নাথ এবং বিচারপতি এসভিএন ভাট্টির অবকাশকালীন বেঞ্চে মামলাকারীদের আইনজীবী সওয়াল করেন, নতুন করে পরীক্ষা গ্রহণ করা নিয়মের বিপরীত। যদিও অন্যান্য মামলাগুলির সঙ্গে এই মামলাটি যুক্ত করে আগামী ৮ জুলাই পরবর্তী শুনানির দিন ধার্য করেছে আদালত। পাশাপাশি নিটের প্রশ্নপত্র ফাঁস নিয়ে কলকাতা, বম্বে এবং রাজস্থান হাইকোর্টের মামলায় স্থগিতাদেশ দিয়েছে শীর্ষ আদালত।

বিচারপতিরা বলেন, 'আমরা শুনানির ওপর স্থগিতাদেশ দিচ্ছি না।' প্রশ্নপত্র ফাঁস এবং বৈষম্যের অভিযোগ দায়ের করা মামলাকারীদের নোটিশ জারি করে আদালত মন্তব্য করে, স্পষ্টতই, ভর্তির প্রক্রিয়া সম্পূর্ণভাবে নির্ভর করছে মামলাকারীদের চূড়ান্ত ফলের ওপর। এক আইনজীবীর তরফে মোট ৭২০ নম্বরের মধ্যে ফুল মার্কস পাওয়া নিয়ে প্রশ্ন তোলা হয়। তাঁর দাবি, এই পরীক্ষায় ৬৮০ এর বেশি নম্বর পাওয়া সমস্ত পরীক্ষার্থীর অ্যাকাডেমিক ব্যাকগ্রাউন্ড যাচাই করা হোক। মেঘালয়ের একটি পরীক্ষা কেন্দ্রে পরীক্ষার্থীদের ৪০ থেকে ৪৫ মিনিট সময় নষ্ট হওয়া, কিছু এমসিকিউ অর্থাৎ মাল্টিপল চয়েস প্রশ্নেই ভুল থাকা নিয়েও প্রশ্ন তোলেন মামলাকীদের একাংশ। পাশাপাশি গুজরাট এবং বিহারে প্রশ্নপত্র ফাঁস নিয়ে চলা তদন্তের অগ্রগতি সম্পর্কে রিপোর্ট চাওয়ার আবেদন করা হয়। আইনজীবী সমীর সোধি দাবি করেন, স্বাধীন কমিটি মারফৎ তদন্তের প্রয়োজন। তাঁর বক্তব্য, 'বর্তমানে ন্যাশনাল টেষ্টিং এজেন্সির দুটি কমিটি রয়েছে, একটি অভিযোগ সংক্রান্ত এবং অপরটি উচ্চ পর্যায়ের কমিটি।'তাঁর সওয়াল, যেহেতু উচ্চ পর্যায়ের কমিটির প্রধানই এনটিএ প্রধান পদে রয়েছেন, ফলে পৃথক একটি কমিটি মারফৎ তদন্তের প্রয়োজন। তিনি আদানি হিন্ডেনবার্গ মামলার উদাহরণ তুলে ধরেন। সেখানে সেবি এবং আদানি হিন্ডেনবার্গ নিয়ে পৃথক তদন্ত কমিটি গঠন করা হয়েছিল। উল্লেখিত বিষয়টি নিয়ে নোটিশ জারি করার ব্যাপারে সম্মত হয়েছে শীর্ষ আদালত।   

এদিকে, বৃহস্পতিবার বিষয়টি নিয়ে দিনভর উত্তপ্ত রইল জাতীয় রাজনীতি। আজ দিল্লিতে দলের সদর দপ্তরে সাংবাদিক সম্মেলনে ইউজিসির নেট এবং মেডিক্যালে ভর্তির অভিন্ন প্রবেশিকা নিট পরীক্ষা নিয়ে যেভাবে অনিয়মের অভিযোগকে ব্যাপম কেলেঙ্কারির সঙ্গে তুলনা করেছেন রাহুল। এত অনিয়ম এবং লক্ষাধিক পড়ুয়ার ভবিষ্যতের প্রশ্ন জড়িত বিষয়ে প্রধানমন্ত্রীর নীরবতা নিয়ে প্রশ্ন তুলেছেন রাহুল। তিনি বলেন, 'সরকার নীরব কারণ, প্রধানমন্ত্রী অথর্ব হয়ে গিয়েছেন। এখন প্রধানমন্ত্রীর মূল লক্ষ্য হল লোকসভার স্পিকার নির্বাচন। সরকার এবং স্পিকার নিয়েই তিনি চিন্তিত। তিনি মানসিকভাবে ভেঙে পড়েছেন এবং এভাবেই তাঁর সরকার টিকিয়ে রাখতে লড়াই করবেন। মোদিবাবুর সরকার চালানোর পদ্ধতি হল মানুষের প্রতি ভীতি তৈরি করা।' এরপরেই রাহুল গা্ন্ধী বলেন, "তবে এখন আর মানুষ তাঁকে ভয় পান না। মোদির মূল যে চিন্তাধারা, তা এই নির্বাচনে শেষ হয়ে গিয়েছে। এখানে বাজপেয়িজী অথবা মনমোহনজী থাকলে পারতেন। কারণ, তাঁদের মনে সম্মানবোধ, বিনয় রয়েছে। যদিও নরেন্দ্র মোদি এসবে ভয় পান না।" তিনি আরও বলেন, 'এটা জাতীয় সঙ্কট, অর্থনৈতিক সঙ্কট, শিক্ষাক্ষেত্রে সঙ্কট, এবং প্রাতিষ্ঠানিক সঙ্কট।' বিহারে প্রশ্নপত্র ফাঁস নিয়ে তদন্ত এবং দোষীদের শাস্তির নিদান দেন রাহুল গান্ধী। তৃণমূলের রাজ্যসভার সাংসদ সাকেত গোখলের বক্তব্য, 'দেশের পরীক্ষা পদ্ধতি ভেঙে পড়েছে। ব্যাপকহারে প্রশ্নপত্র ফাঁস এবং অনিয়ম হচ্ছে এবং তাতে জড়িত এনটিএ। ইজিসি নেট পরীক্ষাও বাতিল হয়েছে পরীক্ষার একদিন পরেই। আমাদের দেশের পড়ুয়াদের ভবিষ্যত ধ্বংস হয়ে গিয়েছে এবং এনডিএ সরকার তার দায় নিচ্ছে না। মোদি এই নির্বাচনে অপদস্থ হওয়ার পরেও শিক্ষা গ্রহণ করছেন না।'




বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

KARNATAKA POLICE DOG: ৮ কিলোমিটার ছুটে অপরাধীকে পাকড়াও

PRIYANKA ON KANWAR : কানোয়ার যাত্রার বিজ্ঞপ্তি নিয়ে যোগী সরকারকে তীব্র আক্রমণ প্রিয়াঙ্কার...

KIDNEY SALE RACKET: ৫ টি রাজ্যে সক্রিয় কিডনি পাচার চক্র

PM MODI MEET : প্রধানমন্ত্রীর ভোকাল টনিকে উজ্জীবিত বিজেপি কর্মীরা...

TANTRIK IN ODISHA: অসুস্থ তরুণীর মাথায় ১৮ টি ছুঁচ ফোটাল তান্ত্রিক, তারপর......

Maharashtra Accident: রাস্তার ধারে কুয়োয় উল্টে গেল ট্যাক্সি, প্রাণ গেল সাতজনের...

Coal Mines: বিশ্বের বৃহত্তম পাঁচ কয়লাখনির মধ্যে দুটি ভারতেই, কোথায় জানেন?...

Train Accident: ট্রেন দুর্ঘটনায় বাড়ছে হতাহতের সংখ্যা, উঠছে প্রশ্ন, ঘোষণা বড় অঙ্কের ক্ষতিপূরণের...

Delhi Metro: উঁচু প্ল্যাটফর্ম থেকে নিচের রাস্তায় ঝাঁপ দিলেন যাত্রী, তারপর? জানুন মর্মান্তিক পরিণতি...

NEET-UG Results: নিট ইউজির ফল প্রকাশ করতে হবে শহর-ভিত্তিক, কেন্দ্র-ভিত্তিক! ডেডলাইন দিয়ে দিল সুপ্রিম কোর্ট...

Sharad Pawar: ভাইপো অজিতের জন্য এখনও কি খোলা দরজা? নিজের বক্তব্য জানিয়ে দিলেন শরদ পাওয়ার...

Atiq Ahmed: কী কারণে গ্যাংস্টার আতিকের ৫০ কোটির সম্পত্তি গেল উত্তরপ্রদেশ সরকারের দখলে?...

Rajasthan BJP: ‘৪ বেগম, ৩৬ সন্তানের ঘটনা বহু, কিন্তু তা ভুল’, নাম না করে বিশেষ সম্প্রদায়কে নিশানা বিজেপি বিধায়কের...

TOP LEADERS QUIT: কাকা-ভাইপোর লড়াইতে কার দিকে পাল্লা ভারী ?...

LAWYER SEEKS BAIL: আদালতে ক্ষিপ্ত অভিষেক মনু সিংভি, কবে জেল থেকে বের হবেন কেজরিওয়াল ? ...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া