সোমবার ২২ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Lung Cancer: ফুসফুসের ক্যানসারের সব থেকে বড় কারণ কী? প্রয়োজনীয় তথ্য জানালেন ডক্টর মাইতি!

অঙ্গনা ঘোষ | ২৮ ফেব্রুয়ারী ২০২৪ ১৯ : ১৪


নিজস্ব সংবাদদাতা: আমেরিকান ক্যানসার সোসাইটি, সম্প্রতি একটি গবেষণায় জানিয়েছেন, ফুসফুসের ক্যান্সার মার্কিন যুক্তরাষ্ট্রে মৃত্যুর প্রধান কারণ। অনেকেই মনে করতে পারেন ক্যানসারের বড় কারণ ধূমপান। এই প্রসঙ্গে আজকাল ডট ইন এর পক্ষ থেকে যোগাযোগ করা হয় দ্য ফার্স্ট এফিলেটেড হসপিটাল এর পরিচালক ও সান ইয়াত-সেন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডক্টর লুও হংহে (এম.ডি. থোরাসিক সার্জারি বিভাগ) -এর সুযোগ্য ছাত্র ডক্টর মাইতির সঙ্গে। তাঁর কথায় , ""এনভায়রনমেন্টাল চেঞ্জ ও ব্যক্তিবিশেষের জিনের ইতিহাস সবথেকে বেশি দায়ী ফুসফুসের ক্যান্সারের জন্য। ধূমপান, মদ্যপান সর্বোপরি অনিয়মিত জীবনযাপন- এই কারণগুলোকে একটা সময়ের পরে প্রভাবিত করতে শুরু করে। ""
চিকিৎসক আরও জানান, অন্যান্য দেশে প্রতি বছর সিটি স্ক্যান করার পরামর্শ দেওয়া হয়। যাতে প্রাথমিক স্তরেই ফুসফুসের ক্যানসার চিহ্নিত করা যায়। কিন্তু ভারতীয় অর্থনৈতিক পরিকাঠামোতে ব্যয়বহুল ডায়াগনসিস করার আগে কপালে ভাঁজ পরে অনেকেরই। এবং তা অস্বাভাবিক নয়। একজন ১৬ বছরের কিশোরীর ফুসফুসের ক্যানসারে আক্রান্ত হওয়ার ঘটনার কথা উল্লেখ করে তিনি বলেন, ""দূষণ ও জীবনধারা - এই দুটি বিষয় ফুসফুসের ক্যানসারের জন্য দায়ী ।"" অধিকাংশ ক্ষেত্রেই ফুসফুসের ক্যানসারের কোনও উপসর্গ থাকে না। কারণ এই রোগ ধরা পড়ে যখন এটি শরীরে জাঁকিয়ে বসে। সেক্ষেত্রে কোন বিষয়গুলো নজরে রাখবেন ?
দূষণ এড়াতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার চেষ্টা করুন।
পরিবারের ইতিহাসে যদি ক্যানসার থাকে তাহলে অবশ্যই বছরে একবার সিটি স্ক্যান করানোর চেষ্টা করুন। সম্ভব না হলে ২-৩ বছর অন্তর করুন।
নজর দিন খাদ্যাভ্যাসে। মশলাদার খাবার এড়িয়ে চলুন।
ধূমপান, মদ্যপান ছাড়তে হবে।
কাশির সঙ্গে রক্তক্ষরণ হলে,কিংবা বুকে ব্যথা হলে চিকিৎসকের পরামর্শ নিতে দেরি করবেন না।
নিয়ম করে ধ্যান, ডিপ ব্রিদিং অভ্যাস করুন।



বিশেষ খবর

নানান খবর

Earth day 2024 #Aajkaal #EarthDay2024 #EarthDay #aajkaalonline

নানান খবর



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া