শুক্রবার ০১ মার্চ ২০২৪

সম্পূর্ণ খবর

CONGRESS MEETING : লোকসভায় ঘুরে দাঁড়াতে এখনই ময়দানে নামুন, নির্দেশ হাইকমান্ডের

Sumit | ০৯ ডিসেম্বর ২০২৩ ১৩ : ১৯


আবু হায়াত বিশ্বাস, দিল্লি: ‘‌হার ভুলে মাঠে নেমে পড়ুন। লোকসভা নির্বাচন দোরগোড়ায়। আর বিলম্ব নয়, এখনই নেমে পড়তে হবে।’‌ চার রাজ্যের কংগ্রেস নেতৃত্বকে এই বার্তাই দিল কংগ্রেস হাইকমান্ড। সদ্য সমাপ্ত বিধানসভা ভোটে ভরাডুবি হয়েছে দলের। পাঁচ রাজ্যের মধ্যে কেবল তেলেঙ্গানায় মুখরক্ষা হয়েছে কংগ্রেসের। বাকি চার রাজ্যে দলের হার নিয়ে পর্যোলোচনা বৈঠক অনুষ্ঠিত হল রাজধানী দিল্লিতে। শুক্রবার ও শনিবার মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, রাজস্থান এবং মিজোরামের কংগ্রেস নেতাদের নিয়ে বৈঠক করলেন মল্লিকার্জুন খাড়গে, রাহুল গান্ধী, কে সি বেণুগোপালরা। বৈঠক থেকে স্পষ্ট বার্তা দেওয়া হয়েছে, লোকসভা নির্বাচন আসন্ন, বিধানসভা ভোটের হার ভুলে ঐক্যবদ্ধভাবে লোকসভা নির্বাচনে লড়তে হবে। এজন্য এখন থেকেই রাজ্যে রাজ্যে নেমে পড়তে হবে। শনিবার ২৪, আকবর রোডে কংগ্রেস দপ্তরে রাজস্থানের হার নিয়ে পর্যালোচনা বৈঠক হয়। ওই বৈঠকে অশোক গেহলট, শচীন পাইলট, গোবিন্দ সিং দোটাসারারা হাজির হয়েছিলেন। বৈঠকের পর দলের ইন-‌চার্জ সুখজিন্দর সিং রনধাওয়া দাবি করেন,‘‌ভোট শেয়ারের নিরিখে বিজেপির থেকে সামান্য পিছিয়ে কংগ্রেস। বেশ কিছু আসনে সামান্য ভোটের জন্য হারতে হয়েছে। শীর্ষ নেতৃত্ব আমাদের পরামর্শ দিয়েছে লোকসভা নির্বাচনের জন্য আজ থেকেই যেন নেমে পড়তে হবে।’‌
মধ্যপ্রেদশের ভোট ভরাডুবি নিয়ে শুক্রবার বৈঠক হয়। বৈঠকের পরে রাজ্যের ভারপ্রাপ্ত নেতা রণদীপ সিং সুরজেওয়ালা বলেন, ‘প্রদেশ কংগ্রেসের সভাপতি পদে বদল হবে কি না, পরিষদীয় দলের নেতা কে হবেন, তা কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে ঠিক করবেন।’সেদিনই ছত্তিশগড়ের শীর্ষ নেতাদের নিয়ে বৈঠক হয়। রাজ্যের এইআইসিসি ইন-‌চার্জ কুমারী শেলজা জানান,পাঁচ বছর সরকারে থাকলেও কংগ্রেসের ভোটের হার কমেনি। সবাই জয়ের বিষয়ে নিশ্চিত ছিল। তবে কংগ্রেস লোকসভা নির্বাচনে পুরো শক্তি দিয়ে লড়বে দল। সূত্রের খবর শিগগিরই রাজ্যে সংগঠনে রদবদল করবে কংগ্রেস। তিন রাজ্যের নেতারাই শীর্ষ নেতৃত্বকে আশ্বস্ত করেছেন বিধানসভা ভোটের ফলাফল থেকে শিক্ষা নিয়ে লোকসভা ভোটে ঘুরে দাঁড়াবে দল। ৩ রাজ্যের মধ্যে মধ্যপ্রদেশ, ছত্তিশগড়ে হারই কংগ্রেসকে সবথেকে বেশি ধাক্কা দিয়েছে। কারণ, এই দুই রাজ্যে জয় নিয়ে কংগ্রেস নেতৃত্ব নিশ্চিত ছিলেন। শনিবার মিজোরামের হার নিয়েও পর্যালোচনা বৈঠক করেছে কংগ্রেস।
এদিকে, ভোটের ফল প্রকাশের ৬ দিন অতিক্রান্ত হলেও বিজেপি এখনও ছত্তিশগড়, রাজস্থান এবং মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী-‌মুখ বাছাই করতে পারেনি। বিজেপি সূত্রে জানা গেছে, আগামী কয়েদিনের মধ্যেই নাম ঘোষণা হয়ে যাবে। পর্যবেক্ষক নিয়োগ করা হয়েছে তিন রাজ্যেই। তারা বিধায়ক দলের বৈঠক করবেন। তারপরেই ঘোষণা হবে মুখ্যমন্ত্রীর। বিজেপির মুখ্যমন্ত্রী বাছাইয়ে দেরি নিয়ে কংগ্রেস কটাক্ষ করছে। দলের নেতা অশোক গেহলট বলেন,‘‌কংগ্রেসের মুখ্যমন্ত্রী বাছতে দেরি হলে গেলগেল রব তুলে দেওয়া হয়, আজ ৬ দিন হয়ে গেল এখনও বিজেপি মুখ্যমন্ত্রী বাছাই করতে পারলনা!



বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

Icc : আই সি সির আন্তর্জাতিক শিক্ষা ফোরাম

GUJRAT: আইন বিশ্ববিদ্যালয়ে অগুন্তি ধর্ষণ, স্তম্ভিত আদালত ...

SUICIDE: পরীক্ষা হলে পৌঁছতে দেরি, আত্মহত্যা পড়ুয়ার...

LEOPARD: দেশে বাড়ল লেপার্ডের সংখ্যা

Bodies Found:‌ গাছ থেকে উদ্ধার দুই নাবালিকার ঝুলন্ত দেহ, উঠল যৌন নির্যাতনের পর খুনের অভিযোগ ...

Train Accident: আগুন আতঙ্কে ট্রেন থেকে ঝাঁপ, ঝাড়খণ্ডে ভয়াবহ দুর্ঘটনায় মৃত ২...

আমরণ অনশন শুরু করেও জরুরি তলবে ফের দিল্লি পাড়ি প্রদ্যোতকিশোরের...

উত্তর ভারতের একমাত্র কংগ্রেস শাসিত রাজ্যে ‘‌অপারেশন লোটাস’‌...

National Science Day: জাতীয় বিজ্ঞান দিবসে দিনভর অনুষ্ঠান

Narendra Modi: ইসরোর বিজ্ঞাপন ঘিরে তামিলনাড়ু সরকারকে আক্রমণ মোদির...

CAA: মার্চে কার্যকর হবে সিএএ

TMC: বাংলার বঞ্চনার অভিযোগে দিল্লিতে সরব তৃণমূল ...

কানাডায় ভারতীয় কূটনীতিকদের ‘হুমকি ও ভয়’ দেখানো হয়েছে: জয়শঙ্কর ...

Tripura: দিল্লি থেকে ফিরে আমরণ অনশনের সিদ্ধান্ত প্রদ্যোৎ কিশোরের ...

Delhi: যুবকের পেট থেকে মিলল ৩৯টি কয়েন, ৩৭টি চুম্বক ...

সোশ্যাল মিডিয়া