শনিবার ২৭ জুলাই ২০২৪

সম্পূর্ণ খবর

Indian Railways: রেল পরিষেবা নিয়ে উদ্বেগ পারফরম্যান্স রিপোর্টে

Pallabi Ghosh | ২৮ নভেম্বর ২০২৩ ১৬ : ৩০


বীরেন ভট্টাচার্য, দিল্লি: দুর্ঘটনা প্রায় নিত্যদিনের সঙ্গী হয়ে উঠেছে ভারতীয় রেলের। বুলেট ট্রেন, সেমি হাইস্পিড থেকে শুরু করে বন্দে ভারতের হুজুগে সাধারণ রেলের পরিষেবা নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে রেলের পারফরম্যান্স রিপোর্টে। একদিকে দেরিতে ট্রেন চলাচল, অন্যদিকে দুর্ঘটনার সংখ্যাবৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। রিপোর্টে জানানো হয়েছে, ২০২২ সালে ব্যাপকহারে বেড়েছে রেল দুর্ঘটনা। ভারতীয় রেলের সামগ্রিক পরিষেবা নিয়ে উদ্বেগ এবং অসন্তোষ প্রকাশ করা হয়েছে রিপোর্টে।
পারফরম্যান্স রিপোর্টে বলা হয়েছে, রেল দুর্ঘটনা বৃদ্ধির ফলে বেড়েছে প্রাণহানি, জখম হওয়া, রেলের সম্পদ ক্ষতিগ্রস্ত অথবা নষ্ট হওয়া এবং রেল ট্রাফিক ব্যবস্থা ব্যাহত হয়েছে। রিপোর্ট অনুযায়ী, ২০২০-২১ সালে রেল দুর্ঘটনার সংখ্যা যেখানে ছিল ২১টি, ২০২১-২২ তা বেড়ে হয়েছে ৩৫। ২০২১-২২ সালে লাইনচ্যুত হওয়ার ঘটনার সংখ্যা ২৬টি। আগের বছর লাইনচ্যুত হওয়ার সংখ্যা ছিল ১৬টি। ২০২০-২১ সালে ধাক্কার ঘটনা ঘটেছিল মাত্র একটি, যদিও পরের বছর তা বেড়ে হয়েছে ২। ২০২০-২১ সালে রেলে অগ্নিকাণ্ডের সংখ্যা ৩ থেকে বেড়ে পরের বছর হয়েছে ৪। রেলের পারফরম্যান্স রিপোর্টে জানানো হয়েছে, "রেলের কর্মীদের ব্যর্থতার কারণে দুর্ঘটনার সংখ্যা ২০২০-২১ সালে ছিল ১৬। ২০২১-২২ সালে তা বেড়ে হয়েছে ২০টি।" সবচেয়ে উল্লেখযোগ্য বিষয়, ২০২০-২১ সালে রেল দুর্ঘটনার কারণে প্রাণহানি বা জখম হওয়ার খবর নেই। ২০২১-২২ সালে ৯ জনের মৃত্যু হয়েছে এবং ৪৫ জনের আহত হওয়ার উল্লেখ রয়েছে। আরও একটি বিষয়, ২০২০-২১ সালে কোনও প্রাণহানি এবং আহত হওয়ার ঘটনা না ঘটলেও, রেল ক্ষতিপূরণ দিয়েছে ১০৪.৩৮ কোটি টাকা। যদিও ২০২১-২২ সালে রেল ক্ষতিপূরণ দিয়েছে ৮৫.৮৮ কোটি টাকা। তবে রেলের তরফে জানানো হয়েছে, যে সমস্ত প্রাণহানি বা জখম হওয়ার ঘটনার মীমাংসা সে বছর হয়েছে, সেই হিসেবে এই তথ্য দেওয়া হয়েছে।
বালেশ্বরে দুর্ঘটনার পরেই প্রশ্ন উঠেছিল রেল দুর্ঘটনা এড়াতে চালু করা কবচ নিয়ে। যদিও পারফরম্যান্স রিপোর্টে জানানো হয়েছে, গত বছরের এপ্রিল থেকে অক্টোবর পর্যন্ত ৭ মাস সময়ে ১০ কিলোমিটার রেললাইন কবচ পদ্ধতিতে যুক্ত করা হয়েছিল। যদিও চলতি বছরে সেই সময়ের মধ্যে কোনও লাইনে কবচ পদ্ধতির সঙ্গে যুক্ত করা হয়নি। পারফরম্যান্স রিপোর্টে উল্লেখ করা হয়েছে, "গত বছরের এই সময়ে ১০ কিলোমিটারের জায়গায় এবছর এপ্রিল থেকে অক্টোবর পর্যন্ত সময়ে কোনও রেললাইন কবচের সঙ্গে যুক্ত করা হয়নি। যেখানে ২০২৩ সালের ৩১ অক্টোবর পর্যন্ত লক্ষ্যমাত্রা ৬৩৭ কিলোমিটার।" রেলের সময়ানুবর্তিতা নিয়েও প্রশ্ন তোলা হয়েছে। গত বছর ৮৩.৫ শতাংশের তুলনায় এবছর এখনও পর্যন্ত ৭৩ শতাংশ ট্রেন সঠিক সময়ে চলেছে বলে উল্লেখ করা হয়েছে।




বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

Maharashtra: নবি মুম্বইয়ে হুড়মুড়িয়ে ভেঙে পড়ল বহুতল, জারি উদ্ধারকাজ...

Mamata Banerjee: মমতার দিল্লি সফর: খোঁজ নিলেন কেজরিওয়ালের, ইন্ডিয়া জোটের ঐক্য নিয়ে উঠল প্রশ্ন...

Bangladesh Anti Quota Movement: '৪৬-এর দাঙ্গা দেখেছিলেন, ভারতে ফিরে বৃদ্ধা বলছেন, 'সোনার বাংলা আর সেই সোনার বা...

Karnataka Cabinet accepts renaming of Ramanagara district as Bengaluru South

Eateries on Kanwar Yatra route won’t be forced to display owner’s names, says SC

50 pilgrims stranded in Uttarakhand after heavy rainfall triggers landslides

Doctor assualted : প্রবীণ চিকিৎসকের কপালে জুটল মার, কেন ?

Kangana contro : সাংসদ পদ হারাতে পারেন কঙ্গনা ?

Digital arrest : প্রতারণার নতুন ফাঁদ ' ডিজিটাল অ্যারেস্ট '...

Passengers can now book Kochi, Chennai metro tickets through Google Maps

Lalu on nitish : ফের বিস্ফোরক লালু প্রসাদ যাদব, কী বললেন ?...

Teeth In Chocolate: চকোলেটের মধ্যে দাঁত! চক্ষু চড়কগাছ অবসরপ্রাপ্ত শিক্ষিকার...

Abhishek Banerjee: 'মওসম বদলনে ওয়ালা হ্যায়', শাহরুখের সংলাপে সংসদে মোদিকে তুলোধোনা অভিষেকের...

MP Woman: ‌চকোলেটে কামড় দিতেই বেরিয়ে এল নকল দাঁত! বিরল ঘটনা ঘটল কোথায়?‌ ...

MP woman finds 4 false teeth in chocolate she got for birthday bash

Bihar Anti-Paper Leak Bill: 'পেপার লিক' বিরোধী বিল পাশ, বিপুল অঙ্কের জরিমানা, কারাবাস, বড় সিদ্ধান্ত বিহারের!...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া