রবিবার ১৬ জুন ২০২৪

সম্পূর্ণ খবর

Bangladesh: আওয়ামী লিগের প্রার্থী তালিকা ঘোষণা, বাদ পড়লেন একাধিক সাংসদ

Riya Patra | ২৬ নভেম্বর ২০২৩ ১৬ : ৫১


জয়ন্ত আচার্য, ঢাকা: বাংলাদেশের ক্ষমতাসীন আওয়ামী লিগ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনের মধ্যে ২৯৮টি আসনে মনোনয়ন ঘোষণা করেছে। দুইটি আসনের প্রার্থী পদও ঘোষণা করা হবে। দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের রবিবার বিকেলে বঙ্গবন্ধু অ্যাভিনিউর আওয়ামী লিগের কেন্দ্রীয় কার্যালয়ে যারা মনোনয়ন পেয়েছেন তাদের নাম ঘোষণা করেন। প্রধানমন্ত্রী ও আওয়ামী লিগের সভাপতি শেখ হাসিনা গোপালগঞ্জ-৩ এবং দলের সাধারণ সম্পাদক এবং সেতুমন্ত্রী ওবায়দুল কাদের নোয়াখালী -৫ আসন থেকে মনোনয়ন পেয়েছেন। তারকাদের মধ্যে নতুন মনোনয়ন পেয়েছেন ঢাকা-১০ আসনে চিত্র নায়ক ফেরদৌস এবং মাগুরা-১ আসন থেকে অলরাউন্ডার ক্রিকেটার সাকিব আল হাসান, নড়াইল-২ আসনের বর্তমান এমপি ক্রিকেটার মাশরাফি বিন মোর্তুজা আবারও ওই আসনেই মনোনয়ন পেয়েছেন।

বর্তমানে যাঁরা আওয়ামী লিগের সংসদ সদস্য রয়েছেন তাঁদের মধ্যে মধ্যে তিনজন প্রতিমন্ত্রীও মনোনয়ন পাননি। বাদ পড়া প্রতিমন্ত্রীরা হলেন, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন। আরও হেভিওয়েট যারা বাদ পড়েছেন তাদের মধ্যে আছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রাক্তন সহকারী একান্ত সচিব (এপিএস) সাইফুজ্জামান শিখর, এফবিসিসিআইয়ের প্রাক্তন সভাপতি শফিউল ইসলাম, প্রাক্তন সেনা কর্মকর্তা নাসির উদ্দিন, প্রাক্তন মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, মহীউদ্দীন খান আলমগীর, পঙ্কজ নাথ, মুরাদ হাসানসহ আরও অনেকে।

আগামী ৩০ নভেম্বর নির্বাচন কমিশনে মনোনয়ন পত্র দাখিলের শেষ দিন। তার আগেই আওয়ামী লিগ সহ নির্বাচনে অংশ নেওয়া সব দল মনোনয়ন চূড়ান্ত করবে।তবে জানা গেছে, আওয়ামী লিগের এই মনোনয়নও রদবদল হতে পারে। কারণ জোট গঠনের প্রক্রিয়া এখনও চলছে। আওয়ামী লিগের ১৪ দলের জোট আছে। এছাড়া আরও ছোট ছোট কয়েকটি দল নৌকা প্রতীকে নির্বাচনের আগ্রহ প্রকাশ করেছে। আছে কিছু ইসলামি দল। তাই যারা আওয়ামী লিগের মনোনয়ন পেয়েছেন তাদের মধ্যে কিছু প্রার্থী বাদও পড়তে পারেন।

আবার জাতীয় পার্টির সঙ্গে জোট না হলেও আওয়ামী লিগের আসন সমঝোতা হতে পারে। সেক্ষেত্রেও আওয়ামী লিগের কিছু প্রার্থী বাদ পড়তে পারেন। এমনকি নির্বাচন কমিশন প্রার্থী তালিকা চূড়ান্ত করার পরও অন্য দলের সঙ্গে বিভিন্ন আসনে প্রার্থী সমঝোতা হতে পারে।
আওয়ামী লিগের মতো জাতীয় পার্টিও এবার ৩০০ আসনে মনোনয়ন দেয়ার ঘোষণা করেছে। আওয়ামী লিগ প্রার্থী তালিকা ঘোষণা করলেও প্রধান বিরোধী দল বিএনপি ও তাদের সমমনা দলগুলো নির্বাচনের তফসিল প্রত্যাখ্যান করেছে। তারা আওয়ামী লিগ সরকারের পদত্যাগ ও নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে আন্দোলনে রয়েছে। তাদের ডাকা অবরোধ কর্মসূচির মধ্যেই আওয়ামী লীগ রোববার প্রার্থী তালিকা ঘোষণা করল।
বিএনপি ও তাদের সমমনারা নির্বাচনে না আসায় এবার ভোট কেন্দ্রে ভোটার উপস্থিতই হবে বড় চ্যালেঞ্জ। আর এই কারণে শাসক দল আওয়ামী লিগ চায় এবার নির্বাচনে বিভিন্ন আসনে যেন প্রার্থী সংখ্যা বেশি হয়।

তৃণমূল বিএনপি এবং কিংস পার্টি নামে পরিচিত বিএনএফ-এ প্রাক্তন ও বর্তমান বিএনপি নেতাদের একত্রিত করার চেষ্টা অব্যাহত আছে। এছড়া বিভিন্ন আসনে ‘পপুলার’ প্রার্থীদের প্রয়োজনে স্বতন্ত্র হিসেবে দাঁড় করানোরও চেষ্টা আছে। অন্যদিকে এবার আওয়ামী লিগের বিদ্রোহী প্রার্থীদের ব্যাপারেও দল থেকে নমনীয় থাকা হবে বলে জানা গেছে।
রবিবার বিকালে মনোনয়ন প্রাপ্তদের তালিকা ঘোষণার আগে সকালে গণভবনে শেখ হাসিনা আওয়ামী লিগ থেকে মনোনয়ন প্রত্যাশীদের সঙ্গে মতবিনিময় সভায় দ্বাদশ সংসদ নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় কেউ যেন নির্বাচিত হতে না পারেন সেদিকে দৃষ্টি রাখতে বলেন।উল্লেখ্য আগামী বছর ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে ।




বিশেষ খবর

নানান খবর

Father's Day #aajkaalonline #fathersday #Fathersday2024

নানান খবর

Gaza: গাজায় কমান্ডার সহ নিহত ৮ ইজরায়েলি সেনা

Japan: জাপানে ভয়াবহ ব্যাকটেরিয়া সংক্রমণ, ৪৮ ঘণ্টায় মৃত্যুর সম্ভাবনা ...

Mecca: মক্কায় হিটস্ট্রোকে ৬ হজযাত্রীর মৃত্যু

প্রণাম #aajkaalonline #hemantamukherjee

শেখ হাসিনাকে ইদের শুভেচ্ছা জানালেন নরেন্দ্র মোদি...

BIRD FLU: এবার অস্ট্রেলিয়ার হাঁসের খামারে থাবা বসাল বার্ড ফ্লু...

China: চীনের টিকার বিরুদ্ধে গোপন প্রচার চালিয়েছিল আমেরিকা...

PUTIN: পুতিনের প্রস্তাব ‘অপমানকর’, জেলেনস্কি বললেন, ‘হিটলারও একই কাজ করেছিলেন’...

প্রণাম #aajkacaalonline

AGREEMENT: আমেরিকার সঙ্গে পেট্রোডলার চুক্তির অবসান সৌদি আরবের...

Elephant:‌ থাইল্যান্ডে যমজ শাবকের জন্ম দিল এশিয়ান প্রজাতির হাতি...

Imran Khan: ‌‌ইমরান–বুশরা ইদ্দত মামলায় ১০ দিনের মধ্যে সিদ্ধান্ত দেওয়ার নির্দেশ হাইকোর্টের...

ADD

Moscow: ‌মস্কো এক্সচেঞ্জে ডলার ও ইউরোর লেনদেন বন্ধ করল রাশিয়া...

Israel: ‌‌‌ইজরায়েলের নয়টি সামরিক ঘাঁটিতে হামলার দাবি করল হিজবুল্লাহ...

South Africa: ‌মাঙ্কিপক্সে এখনও অবধি দু’‌জনের মৃত্যু দক্ষিণ আফ্রিকায়...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া