শনিবার ২০ জুলাই ২০২৪

সম্পূর্ণ খবর

Spain-Italy: ক্যালাফিওরির আত্মঘাতী গোলে গ্রুপের একনম্বর দল হিসেবে শেষ ষোলোয় স্পেন

Sampurna Chakraborty | ২১ জুন ২০২৪ ০২ : ৪৪


স্পেন - (ক্যালাফিওরি-আত্মঘাতী)

ইতালি -

আজকাল ওয়েবডেস্ক: দুরন্ত ফুটবল। ম্যাচের সিংহভাগ সময় আধিপত্য বজায় রেখেও গোল করতে ব্যর্থ স্পেন। রিকার্ডো ক্যালাফিওরির আত্মঘাতী গোল দুই দলের মধ্যে পার্থক্য গড়ে দেয়। বৃহস্পতিবার ইতালিকে ১-০ গোলে হারিয়ে গ্রুপ শীর্ষে থেকে ইউরো কাপের শেষ ষোলোয় চলে গেল স্পেন। ম্যাচের ৫৫ মিনিটে একমাত্র গোল ইতালির ডিফেন্ডারের। তবে হাফ ডজন বা তারও বেশি গোলে জিততে পারত স্পেন। শেষ পাঁচ মিনিট বাদ দিলে গোটা ম্যাচে শাড়াশি আক্রমণে ইতালিকে চেপে ধরে স্পানিয়ার্ডরা। অনেক বেশি ব্যবধানে ম্যাচটা জেতা উচিত ছিল স্পেনের। কিন্তু সুযোগ নষ্টের ফুলঝুরি, এবং গোলের নীচে গিয়ানলুইজি ডোন্নারুম্মার অনবদ্য পারফরম্যান্স। ইতালিকে লজ্জার হার থেকে বাঁচলেন আজুরিদের গোলকিপার। স্পেনের বিদ্যুৎ গতির ফুটবল। প্রথম আধ ঘণ্টায় ইতালির রক্ষণকে অতিষ্ঠ করে দেয় জামাল, মোরাতা, উইলিয়ামসরা। প্রথম থেকেই চতুর্থ গিয়ার। আক্রমণের বন্যা। প্রথমার্ধে খেলা পুরোপুরি ইতালিয় অর্ধে হয়। চমকপ্রদ ফুটবল স্পেনের। যেমন নিখুঁত পাসিং, তেমন গতি। টিকিতাকা ফুটবলের আদর্শ উদাহরণ। মন ভরানো দৃষ্টিনন্দন ফুটবল। প্রথমার্ধে অন্তত তিন গোলে এগিয়ে যাওয়া উচিত ছিল স্পেনের। কিন্তু মোরাতাদের অ্যাটাকিং থার্ডে ফিনিশিংয়ের অভাব এবং ইতালির গোলকিপার গিয়ানলুইজি ডোন্নারুম্মার গ্লাভস বাঁচিয়ে দেয় ইতালিকে। বাঁ প্রান্ত দিয়ে আক্রমণ শানাচ্ছিল স্পেন। প্রধান কান্ডারী নিকো উইলিয়ামস। দারুণ খেললেন। এদিন তাঁর গোল প্রাপ্য ছিল। শারীরিক ফুটবল দিয়ে স্পেনের দুরন্ত গতি থামানোর চেষ্টা করে বারেল্লারা।‌ আগাগোড়াই বলের দখল স্পেনের পক্ষে ছিল। বল নিজেদের পায়ে রাখতেই পারেনি ইতালি। 

স্পেনের প্রথম সুযোগ দেড় মিনিটের মাথায়। বাঁ দিক থেকে ক্রস তোলেন উইলিয়ামস। পেড্রির হেড বাঁচান ইতালির গোলকিপার। ১০ মিনিটের মাথায় আবার সুযোগ। এবার বাঁ দিক থেকে বক্সে ক্রস ভাসান মোরাতা। পয়েন্ট ব্ল্যাঙ্ক রেঞ্জ থেকে বাইরে হেড করেন উইলিয়ামস। দুটো নিশ্চিত গোল মিস। ২৪-২৫ মিনিটে ব্যাক টু ব্যাক জোড়া সুযোগ স্পেনের। প্রথমে জামালের পাস থেকে মোরাতার শট আবার বাঁচায় ডোন্নারুম্মা। তার এক মিনিটের মধ্যে আরও একটি অনবদ্য সেভ ইতালির কিপারের। ফ্যাবিয়ন রুইসের দূরপাল্লার শট ঝাঁপিয়ে পড়ে বাঁচান এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা গোলকিপার। প্রথমার্ধে তাঁর গ্লাভসেই আটকে যায় স্প্যানিশ আর্মাডা। গোল লক্ষ্য করে ন'টি শট নেয় স্পেন। সেখানে ইতালির গোলের সুযোগ মাত্র একটা। যা মিস করেন কিয়েসা। প্রথমার্ধে ক্লিনশিট রাখতে পারার জন্য নিজেদের ভাগ্যবান মনে করবে গতবারের ইউরো চ্যাম্পিয়নরা। তবে প্রশংসা করতেই হবে ইতালির রক্ষণ সংগঠনের। বিশ্ব ফুটবলের ইতিহাসে বরাবরই আজুরিদের রক্ষণের সুনাম আছে। এদিনও স্প্যানিয়ার্ডদের আক্রমণের ঢেউ সামলে প্রথমার্ধে রক্ষণ অটুট রাখে ইতালি। 

বিরতির পর‌ও একই ছন্দে শুরু করে স্পেন। পুরোপুরি কোণঠাসা ইতালি। ম্যাচের ৫২ মিনিটে আবার সিটার নষ্ট পেড্রির। কুকুরেল্লার পাস থেকে গোলের একহাত দূরে দাঁড়িয়েও বাইরে মারেন। অবশেষে ম্যাচের ৫৫ মিনিটে আসে সেই মহেন্দ্রক্ষণ। তবে ইতালীয় রক্ষণের ভুলে। বাঁ দিক থেকে উইলিয়ামসের ক্রস ফ্লিক করেন মোরাতা। এবারও বাঁচিয়ে দেন ডোন্নারুম্মা। কিন্তু ক্যালাফিওরির পায়ে লেগে বল গোলে ঢুকে যায়। আত্মঘাতী গোল। কিছু করার ছিল না ইতালির কিপারের। তার তিন মিনিটের মধ্যে আরও একটি দুরন্ত সেভ ডোন্নারুম্মার। ইতালির রক্ষণের নাভিশ্বাস তুলে দেয় স্পেনের আক্রমণভাগ। ম্যাচের ৫৯ মিনিটে গোললাইন সেভ করেন ক্যালাফিওরি। দ্বিতীয়ার্ধে কাউন্টার অ্যাটাক থেকে ইতালির প্রথম সুযোগ ম্যাচের ৬৫ মিনিটে। কিন্তু কাজে লাগাতে পারেনি আজুরিরা। ভাগ্য স্পেনের সঙ্গে ছিল না। ম্যাচের ৭০ মিনিটে উইলিয়ামসের শট ক্রসপিসে লাগে। অন্তিমলগ্নেও জোড়া সেভ ইতালি কিপারের। ম্যাচের সংযুক্তি সময় স্প্যানিশ রক্ষণকে চাপে ফেলে ইতালি। কিন্তু স্কোরলাইন বদলায়নি। শেষমেষ স্পেন মাত্র এক গোলে জিতলেও ম্যাচটা অনেক বেশি ওপেন এবং উপভোগ্য হয়। স্কোরলাইন দিয়ে ম্যাচের গতিপ্রকৃতি বিচার করা যাবে না। 




বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

Mohammed Shami:‌ কার্টুনগিরি বন্ধ করুন, ইনজিকে কেন এভাবে আক্রমণ করলেন সামি...

Mohammed Shami:‌ কবে বিয়ে করছেন সানিয়াকে?‌ চমকে দেওয়া জবাব দিলেন সামি ...

Suryakumar Yadav:‌ কেন সূর্যকেই অধিনায়ক বাছা হল?‌ জানা গেল কারণ ...

Asia Cup: পাকিস্তানকে সাত উইকেটে দুরমুশ করে এশিয়া কাপ অভিযান শুরু করল ভারতীয় মহিলা ক্রিকেট দল...

Alvero Morata: সদ্য ইউরো কাপ জিতে অ্যাটলেটিকো মাদ্রিদ ছাড়লেন মোরাতা, চললেন কোথায়? ...

Sourav Ganguly: ‌কে আগে, কে পরে!‌ সৌরভকে নিয়ে দড়ি টানাটানি দুই প্রধানের, সরগরম সোশ্যাল মিডিয়া ...

East Bengal: ‌ডার্বির পরের ম্যাচে পা হড়কালেও ফের জয়ে ফিরল ইস্টবেঙ্গল ...

Suryakumar Yadav:‌ টি২০ অধিনায়ক কেন নেই একদিনের দলে, জানুন কারণ...

Indian Cricket Team: হার্দিক পাণ্ডেয়া নয়, শ্রীলঙ্কার বিরুদ্ধে পরিবর্তন হল টি-টোয়েন্টি অধিনায়ক...

Mohun Bagan: টংসিনের একমাত্র গোলে কলকাতা লিগে প্রথম জয়, পিয়ারলেসকে হারাল মোহনবাগান...

Mohunbagan: মোহনবাগান রত্ন পাচ্ছেন সৌরভ গাঙ্গুলি, সেরা ফুটবলার পেত্রাতোস...

Gautam Gambhir:‌ ভারতের নতুন অধিনায়ক সূর্য?‌ গম্ভীর দিলেন বড়সড় ইঙ্গিত ...

Team Selection: ‌শ্রীলঙ্কা সফরের দল নির্বাচন পিছিয়ে গেল, কেন?‌ ...

Kolkata League: ‌বৃহস্পতিবার ফের কলকাতা লিগে নামছে মোহনবাগান, শুক্রে ইস্টবেঙ্গল ...

Suryakumar Yadav:‌ টি২০ র‌্যাঙ্কিংয়ে ব্যাটসম্যানদের তালিকায় দুইয়ে সূর্য, ছয়ে যশস্বী...

Euro: ‌ইউরোর সেরা একাদশে নেই রোনাল্ডো–কেনরা, আছেন কারা?‌ ...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া