রবিবার ০৩ মার্চ ২০২৪

সম্পূর্ণ খবর

দেখে নিন এই সপ্তাহের স্পোর্টস রাউন্ড আপ- গেম পয়েন্ট

HEMRAJ ALI | ১১ নভেম্বর ২০২৩ ১৯ : ৪৭


01. টার্গেট ট্রফি
কুলু থেকে কেরল - ক্রিকেট প্রেমীদের এবার আসার ফানুস টিম ইন্ডিয়াকে ঘিরে। সবাই আশায় আছেন উনিশে নভেম্বর কাপটা উঠবে রোহিত শর্মার হতেই। যদিও তার জন্য সেমিফাইনাল ও ফাইনাল দুটো কঠিন লড়াই জিততে হবে ভারতকে। আসলে রোহিত ব্রিগেডের এখনও পর্যন্ত দুর্দান্ত পারফরম্যান্সই এই প্রত্যাশার পারদ বাড়িয়ে দিচ্ছে। বিশেষ করে শেষ ম্যাচে দক্ষিন আফ্রিকার মত শক্তিশালী দলকে ২৪৩ রানে উড়িয়ে দেওয়ার পর দলের আত্মবিশ্বাস আর ভক্তদের প্রত্যাশা দুই-ই তুঙ্গে। ক্রিকেটের নন্দনকাননে সেই ম্যাচ দর্শকরা অবশ্য শুধু সেই জন্য নয়, মনে রাখবেন কিং কোহলির জন্য। বিরাট কোহলি নিজের ৩৫ তম জন্মদিনেই পেলেন তাঁর ক্যারিয়ারের ৪৭ তম সেঞ্চুরি। ছুঁয়ে ফেলেন কিংবদন্তি সচিন টেন্ডুলকারকে। সঙ্গত করলেন ম্যান অফ দা ম্যাচ রবীন্দ্র জাদেজা, শ্রেয়াস আইয়ার আর পেস - ত্রয়ী বুমরা, শামি ও সিরাজ। মাত্র ৮৩ রানে শেষ দক্ষিন আফ্রিকা। ইডেনের ৬০ হাজার দর্শকদের কোন চাহিদাই সেদিন অপূর্ণ থাকেনি।
আগামি পরশু নেদারল্যান্ডসের বিরূদ্ধে ভারতের নিয়ম রক্ষার ম্যাচ। দিওয়ালির দিন সেই ম্যাচেও রোশনাই ছড়িয়েই সেমিফাইনালের ওয়ার্ম আপ করতে চাইবেন রোহিতরা। শেষ চারে তাদের প্রতিপক্ষ কে, তা জানতে আগামীকাল পাকিস্তান - ইংল্যান্ড ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে হবে। এখনও পর্যন্ত আটে আট রেকর্ড থাকলেও নক আউট স্তর যে অন্যরকম কঠিন লড়াই, তা বিলক্ষণ জানেন বিরাট - রোহিতরা।

02. রাজভবনে বিশ্বকাপ
বিরাট কোহলির জন্মদিনের দিন দক্ষিণ-আফ্রিকার বিরুদ্ধে রুদ্বশাস জয় ভারতের। বিশ্বকাপের এই ম্যাচ ছিল হাইভোল্টজ। তাই টিকিটের চাহিদাও ছিল তুঙ্গে। একদিকে আকাশছোঁয়া টিকিটের দাম অন্যদিকে রাজভবনে বিনামূল্যে খেলা দেখানোর উদ্যোগ। স্বাভাবিক ভাবেই নজিরবিহীন এক রবিবার দেখল কলকাতাবাসী। আম জনতার সঙ্গে বসে ভারত বনাম দক্ষিণ আফ্রিকা ম্যাচ দেখলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস । রবিবার রাজভবনের ইস্ট লনে জনতা স্টেডিয়ামের আয়োজন করা হয়। লাগালো হয় জায়েন্ট স্ক্রীন। সেখানে বসেই দীর্ঘক্ষণ খেলা দেখলেন রাজ্যপালও। বিরাট কোহলিকে জন্মদিনের শুভেচ্ছাও জানালেন ৷ তবে খালি মুখে খেলা দেখা নয়। ব্যবস্থা ছিল খাবার এবং পানীয় জলের। ছোট থেকে বড় টিকিট না পাওয়ার দুঃখ ভুলে রবিবারের ছুট কাটাল ভারতের জয়ের উল্লাসে। তবে এতকিছুর মধ্যেও নিরাপত্তায় ফাঁক ছিল না কোনও । রাজভবনে প্রবেশ করার জন্য সাংবাদিক থেকে শুরু করে বিশিষ্টদের জন্য একই নিয়ম ছিল। পরিচয় পত্র ছাড়া কাউকে ভিতরে প্রবেশ করতে দেয়নি কলকাতা পুলিশ। এছাড়াও ব্যাগ এবং অন্যান্য জিনিস স্ক্যান করানোর পরই রাজভবনে প্রবেশ করার অনুমতি দেওয়া হয়।

03. অভিনন্দন বিরাট
রেকর্ড জয়ের পর ইডেনে সংক্ষিপ্ত জন্মদিন পালন বিরাট কোহলির। ম্যাচ শেষে ভারতীয় ড্রেসিংরুমের বাইরে সেই স্মারক কোহলির হাতে তুলে দেন সিএবি সভাপতি স্নেহাশিস গাঙ্গুলি। ছিলেন সচিব নরেশ ওঝাও। সোনায় মোড়া ব্যাটে লেখা, "হ্যাপি বার্থডে বিরাট।" ব্যাটের গায়ে খোদাই করে লেখা, "তুমি দায়বদ্ধতার প্রকৃত উদাহরণ। বয়স যে শুধুই সংখ্যা মাত্র, তার প্রমাণ তুমি।" এছাড়াও সিএবির উপহার দেওয়া একটি জায়ান্ট কেক কাটেন কোহলি। ডার্ক চকোলেট কেকের ওপরে বিরাটের মূর্তি। প্রাথমিকভাবে জন্মদিন পালনে বিশাল আয়োজন ছিল সিএবির। কিন্তু আইসিসি এবং বিসিসিআইয়ের অনুমতি না মেলায় সেলিব্রেশন বাতিল করতে হয়। তাই ক্রিকেটের নন্দনকাননে সংক্ষিপ্ত উদযাপন।

04. ম্যাক্স দ্য গ্রেট
এই বিশ্বকাপ যার হতেই উঠুক না কেন, গ্লেন ম্যাক্সওয়েল - এর মহাজাগতিক ইনিংস অবিস্মরণীয় হয়ে থাকবে। আফগান আক্রমণের বিরূদ্ধে যখন দিশাহারা অষ্ট্রেলিয়রা স্কোর বোর্ডে ৭ উইকেটে ৯১, আর টার্গেট ২৯২, সেই সময় অধিনায়ক, প্যাট কামিন্সকে সঙ্গে নিয়ে, পায়ে তীব্র চোট উপেক্ষা করে অতিমানবিক হয়ে উঠলেন ম্যাড ম্যাক্স। ১২৮ বলে ২০১ রানের ইনিংসটা অষ্ট্রেলিয়াকে শেষ চারে শুধু পৌঁছে দিল না, ক্রিকেটের ইতিহাসেও স্থান করে নিল। ১৯৮৩ বিশ্বকাপে জিম্বাবুয়ের বিরুদ্ধে ভারতকে ৫ উইকেটে ১৭ থেকে টেনে তুলে জয়ে এনে দিয়েছিল অধিনায়ক কপিল দেবের অপরাজিত ১৭৫ রানের ইনিংস। ম্যাক্সওয়েলের এই ইনিংস তার পাশেই জায়গা করে নিল।
গতকাল শ্রীলঙ্কাকে হারিয়ে শেষ চারের যাওয়ার দিকে এগিয়ে আছে নিউজিল্যান্ড ও। অবশ্য আগামীকাল ইংল্যান্ডের বিরুদ্ধে পাকিস্তান ২৮৭ রানের বেশি ব্যাবধানে জিতলে তারাই পাবে সেমিফাইনালের টিকিট। সেমিফাইনালের চতুর্থ দল নির্ধারিত হবে সেই ম্যাচের পরই।

05. অঙ্ক কঠিন
ইংল্যান্ডের বিরুদ্ধে গ্রুপের শেষ ম্যাচে নামার আগে ফুরফুরে মেজাজেই ছিল পাকিস্তান দল। হনিউজিল্যান্ডের বিরুদ্ধে বৃষ্টিবিঘ্নিত ম্যাচে জয়। তারপর অস্ট্রেলিয়ার কাছে আফগানিস্তানের হার। তাই শেষ চারের আশায় বুধবার প্রস্তুতি শুরু করে দেন বাবররা। তবে কাল NewZealand জিতে যাওয়ায় তাদের সামনে পথ রীতিমত কঠিন। রবিবার বিকেলে শহরে এসে গেলেও দু"দিন মাঠে নামেনি দল। গলফ খেলে, শপিং করে কাটাযন পাকিস্তানের ক্রিকেটাররা। তবে বুধবার থেকে অনুশীলনে ডুবে যান বাবর, রিজওয়ানরা। বোলিং কোচ মর্নি মরকেলের সঙ্গে কিছুক্ষণ আলোচনা করতে দেখা যায় শাহিন আফ্রিদিকে। নেটে অনেকক্ষণ ব্যাটিং প্র্যাকটিস করেন বাবর। নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভাল খেললেও বিশ্বকাপে ধারাবাহিকতার অভাব রয়েছে পাকিস্তানের অধিনায়কের। ফর্মে ফিরতে এদিন একাকী অনুশীলন করতেও দেখা যায়। তবে আগের দিনের মতো এদিনও বাবরকে নিয়ে উন্মাদনা ছিল চরমে। ইডেনে পাকিস্তানের অনুশীলনের সময় বেশ কিছু ক্রিকেটপ্রেমী উপস্থিত ছিল। তাঁদের আবদার মেটান পাক অধিনায়ক। একটা সময় বিশ্বকাপ থেকে ছিটকে যেতে বসেছিল পাকিস্তান। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে আজ সেমিফাইনালের দোরগোড়ায়। অত্যন্ত কঠিন হলেও কোনওভাবেই এই সুযোগ হাতছাড়া করতে চান না বাবররা।‌

06. সময়ের মূল্য
এ ভাবে নিশ্চয়ই রেকর্ড বুকে নাম তুলতে চান নি Angelo Matthews. তিনিই বিশ্বের প্রথম ক্রিকেটার, যাকে timed out হয়ে Pavilion এ ফিরতে হল। বিশ্বকাপ ২০২৩ যে কারণগুলোর জন্য মনে থাকবে তার একটা অবশ্যই বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা ম্যাচের এই বিতর্কিত ঘটনা। শ্রীলঙ্কা ইনিংসের ২৫ তম ওভারে বাংলাদেশ অধিনায়ক শাকিব আল হাসানের বলে আউট হন সমরাবিক্রমা। ব্যাট করতে নামেন Angelo Matthews। কিন্তু নামার পর তিনি খেয়াল করেন তার হেলমেট পরিবর্তন করা দরকার। নতুন হেলমেট আসতে যে সময় লেগে যায়, তার মধ্যেই সাকিব Timed out এর জন্য আবেদন করেন। ক্রিকেটের আইন অনুযায়ী একজন batter আউট হওয়ার তিন মিনিটের মধ্যে পরের batter কে stance নিতে হয়। সাকিব দাবি করেন Matthews তার থেকে বেশি সময় নিয়েছেন। আম্পায়ার ইরাসমাস সেই দাবি মেনে নেন। ফিরতে হয় Matthewsকে। ম্যাচের পর বাংলাদেশ ক্রিকেটারদের সঙ্গে হাতও মেলান নি ক্ষুব্ধ শ্রীলঙ্কা ক্রিকেটাররা। সাংবাদিক বৈঠকে ও সমাজমাধ্যমে এই নিয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করেন Matthews। সমাজমাধ্যমে সাকিব এর sportsman spirit নিয়েও প্রশ্ন তোলেন বহু মানুষ।

07. নৌকাডুবি
এএফসিতে প্রথম হার। ১০ ম্যাচ পর থামল বিজয়রথ। মঙ্গলবার ঢাকায় বসুন্ধরা কিংসের কাছে ১-২ গোলে হারল মোহনবাগান। এক গোলে এগিয়েও জোড়া গোল হজম। হারের ফলে দু"নম্বরে নেমে গেল কলকাতার প্রধান। ৪ ম্যাচে দু"দলের পয়েন্ট সাত হলেও হেড টু হেডে এগিয়ে বাংলাদেশের দল। যার ফলে পরের রাউন্ডে যাওয়ার সম্ভাবনা জিইয়ে রাখতে কলকাতায় ওড়িশার বিরুদ্ধে জিততেই হবে মোহনবাগানকে। এদিন প্রথমার্ধ সেয়ানে সেয়ানে। কেউই কাউকে একচুল জমি ছাড়েনি। কিন্তু দ্বিতীয়ার্ধ পুরোপুরি বসুন্ধরার। দিমিত্রি পেত্রাতোসের না থাকা বড় ক্ষতি বাগানের। ঘরের মাঠে ড্র করায় গ্রুপের শীর্ষস্থান ধরে রাখতে জিততেই হত মোহনবাগানকে। এদিন কামিন্সের পাশে আর্মান্দো সাদিকুকে প্রথম একাদশে রাখেন জুয়ান ফেরান্দো।‌ ফরমেশন একই। প্রথম থেকেই হাড্ডাহাড্ডি লড়াই। অলআউট ঝাঁপায় দুই দলই। ম্যাচের ১৭ মিনিটে মোহনবাগানকে এগিয়ে দেন লিস্টন কোলাসো। বিরতির ঠিক আগে সমতা ফেরায় বসুন্ধরা। ৪৪ মিনিটে ১-১ করেন মিগুয়েল ফিগুয়েরা। দ্বিতীয়ার্ধেও আগ্রাসী মেজাজে শুরু করে দুই দলই। ম্যাচে সমতা ফেরানোর পর থেকেই খেলার রাশ নিজেদের হাতে নিয়ে নেয় বসুন্ধরা। দ্বিতীয়ার্ধে আক্রমণের ঝড় তোলে। বলের দখলও বাংলাদেশের দলের বেশি ছিল। ঘরের মাঠে ১২ ম্যাচ অপরাজিত বসুন্ধরা। এদিনও সেই রেকর্ড অব্যাহত। ম্যাচের ৭৩ মিনিটে বিশালকে সামনে একা পেয়েও বাইরে মারেন মিগুয়েল। কিন্তু মুহুর্মুহু আক্রমণে গোল পেতে বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি বসুন্ধরাকে। ম্যাচের ৮০ মিনিটে নাসিমেন্টোর পাস থেকে নিখুঁত প্লেসিংয়ে জয়সূচক গোল রবসন ডি সিলভার, যিনি রবিনহো নামে পরিচিত। দ্বিতীয় গোল হজমের পর বাকি সময়টা ম্যাচে ফেরার সম্ভাবনা ছিল না ফেরান্দোর দলের।

08. চাকরি গেল
বরখাস্ত করা হল অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের সচিব সাজি প্রভাকরণকে। মঙ্গলবার চিঠি দিয়ে তাঁকে জানিয়ে দেওয়া হয়। কোনও সচিব নিয়োগ না হওয়া পর্যন্ত দায়িত্ব সামলাবেন ফেডারেশনের সহ সচিব সত্যনারায়ণ। বৃহস্পতিবার ফেডারেশনের কার্যকরী কমিটির বৈঠক আছে। শোনা গিয়েছিল সেখানেই ছাঁটাই করা হবে সাজিকে। কিন্তু অপেক্ষা করতে রাজি নন সভাপতি কল্যাণ চৌবে। তাই দু"দিন আগেই বরখাস্ত করা হল ফেডারেশন সচিবকে। এক বছর আগেই নতুন কমিটি গঠন হয়েছে। ঘটা করে সচিব পদে নিয়োগ করা হয়েছিল সাজিকে। কিন্তু তাঁর ব্যবহার, কাজকর্মে খুশি ছিলেন না ফেডারেশনের বাকি কর্তারা। শোনা যাচ্ছিল, সভাপতি কল্যাণ চৌবে সহ কার্যকরী কমিটির অনেকের সঙ্গেই বনিবনা হচ্ছে না সাজির। যার ফলে অ্যাডভাইসরি কমিটি গঠন করা হয়। সাজির ডানা যে ছাঁটা হচ্ছে সেটা বুঝিয়ে দেওয়া হয়। তারপর ডেপুটি জেনারেল করা হয় কর্ণাটক ফুটবল অ্যাসোসিয়েশনের সত্যনারায়ণকে।

09. অভিনন্দন
বিশ্বকাপ নিয়ে হই চই এর মাঝেই এক ক্রীড়াবিদ গর্বিত করলেন বাংলাকে। Karate Do Association of Bengal এর President প্রেমজিত সেনকে সম্প্রতি হাঙ্গারির বুদাপেস্টে বিশ্ব Karatre Championship এর আসরে bronze pin দিয়ে সম্মানিত করা হল। ক্যারাটের প্রসারে উল্লেখযোগ্য অবদানের জন্য এই সম্মান দেওয়া হয়। তিনিই প্রথম বাঙালি হিসেবে World Karate Federation এর পক্ষ থেকে এই সম্মান পেলেন। WKF অনুমোদিত Karate India Organisation এরও যুগ্ম সম্পাদক।



বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

দেখে নিন আজকের সেরা ১০টি খবর

খুদে কন্যার হাতের আঁকায় মুগ্ধ মোদি

স্কিমকে স্ক্যামে পরিণত করায় মাস্টারি করেছে তৃণমূল: মোদি...

আবারও গৃহহীন হতে পারে সন্দেশখালি!

কিছু কিছু জায়গায় সাজানো নাটক করে: মমতা

আইসিসি-র 'গ্লোবালাইজড এডুকেশন ফোরাম'

ডিলারদের সম্মান প্রদান করল ডক্টর চয়েস

দেখে নিন আজকের সেরা ১০টি খবর

দেখে নিন এই সপ্তাহের স্পোর্টস রাউন্ড আপ- গেম পয়েন্ট...

ক্লাস চলাকালীন স্কুলে আগুন

দেখে নিন আজকের সেরা ১০টি খবর

২০২৫ সালে উচ্চ মাধ্যমিক ৩-১৮ মার্চ

'শাহজাহান আইনের সামনে পলাতক ছিল'

দল অ্যাকশন নিয়েছে: ফিরহাদ

নির্বাচন কমিশনের ভোট প্রশিক্ষণ



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া