SNU
World Yoga Day #WorldYogaDay #yogaday2024 #aajkaalonline

শুক্রবার ২১ জুন ২০২৪

সম্পূর্ণ খবর

Modi: ‌শরিকি চাপ অব্যাহত মোদির

Rajat Bose | ১০ জুন ২০২৪ ২০ : ০৬


বীরেন ভট্টাচার্য,‌ নয়াদিল্লি:‌ একদিকে শরিকি জটিলতা অব্যাহত। অন্যদিকে মোদি সরকারের মন্ত্রিসভার প্রথম বৈঠক। দিনভর দুই শিবিরে চলল দুই পর্যায়ের চিত্র। লোকসভার স্পিকার পদের দাবিতে অনড় টিডিপি। সূত্রের খবর, চন্দ্রবাবু নাইডুর দলের তরফে বলা হয়েছে, স্পিকার পদ না পেলে, তারা বাইরে থেকে সমর্থনে প্রস্তুত। জেডিইউয়ের তরফেও স্পিকার পদের দাবি জানানো হয়েছে বলে রাজনৈতিক সূত্রে দাবি করা হয়েছে। যদিও সরকারের তরফে স্পিকার পদ শরিক দলের হাতে ছেড়ে দেওয়ার কোনও সম্ভাবনা নেই। অন্যদিকে, শিবসেনার একনাথ শিণ্ডে শিবিরও সন্তুষ্ট নয় বলে সূত্রের খবর। 
নরেন্দ্র মোদি তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী পথে শপথ নিলেও চন্দ্রবাবু নাইডু এবং নীতীশ কুমারের ওপর নির্ভর করেই থাকতে হবে তাঁকে। ফলে এই দুই দলের দাবি মেটাতে না পারলে সরকারের স্থায়িত্ব নিয়েই প্রশ্ন উঠে যাবে। সুযোগ বুঝে প্রধানমন্ত্রীকে চেপে ধরার সুযোগ হাতছাড়া করতে চান না দুই প্রবীণ নেতা। সূত্রের খবর, স্পিকার পদ হাতিয়ে নিয়ে সরকারের রাশ নিজেদের হাতে রাখতে তৎপর নীতীশ এবং চন্দ্রবাবু। নিরাপত্তার কথা ভেবেই দুই নেতা স্পিকার পদের দাবিদার বলে সূত্রের খবর। সম্প্রতি একাধিকবার শাসকদলের মধ্যে বিদ্রোহ দেখা গিয়েছে। যার কারণে, মহারাষ্ট্রের উদ্ধব ঠাকরের নেতৃত্বাধীন শিবসেনা এবং শারদ পাওয়ারের নেতৃত্বাধীন এনিসিপি ভেঙে গিয়েছে। রাজনৈতিক সূত্রের খবর, এইসমস্ত পরিস্থিতি চিন্তা করেই স্পিকার পদ চাওয়া হয়েছে। কারণ এই সব ক্ষেত্রে লোকসভার স্পিকারের গুরুত্বপূর্ণ ভূমিকা থাকে। কোনও সদস্যের পদ খারিজের বিষয়টিও পুরোপুরি নির্ভর করে স্পিকারের ওপর। অটল বিহারী বাজপেয়ি জমানায় লোকসভার স্পিকার ছিলেন টিডিপির বালাযোগী। সেই উদাহরণ তুলে ধরেই স্পিকার পদটি চায় টিডিপি। অন্যদিকে, অতীতের নজির চিন্তা করে স্পিকার পদের দাবি জানাচ্ছে জেডিইউ। 
এদিকে, একনাথ শিণ্ডে শিবির কোনও ক্যাবিনেট মন্ত্রক না পাওয়ায় দুঃখ প্রকাশ করেছে। দলের মুখপাত্র শ্রীরাং বার্নে বলেছেন, ‘‌আমরা ক্যাবিনেট মন্ত্রক আশা করেছিলাম। চিরাগ পাসোয়ানের ৫ জন সাংসদ, জিতন রাম মাঁঝির একজন সাংসদ। তারপরেও তাঁরা পূর্ণ মন্ত্রী পেয়েছেন। দুজন মাত্র সাংসদ থাকা জেডিএস পূর্ণ মন্ত্রক পেয়েছে। আমাদের সাতজন সাংসদ থাকার পরেও, কেন মাত্র একজনকে স্বাধীন দায়িত্বপ্রাপ্ত রাষ্ট্রমন্ত্রী করা হল। শিবসেনা বহুদিনের পুরনো জোটসঙ্গী। অন্তত একজনকে পূর্ণ মন্ত্রী করা উচিত ছিল।’‌ তাঁদের খোঁচা দিয়ে উদ্ধব ঠাকরে শিবিরের মুখপাত্র সঞ্জয় রাউত বলেছেন, ‘‌কারও দাসত্ব শুরু করলে তার পরিণতি এমনই হয়।’‌ আজ সকালে কিষান সম্মান নিধির ফাইলে স্বাক্ষর করেন প্রধানমন্ত্রী মোদি। পাশাপাশি এদিন মন্ত্রিসভার প্রথম বৈঠক হয়। সেই বৈঠকে দেশে শহর এবং গ্রামাঞ্চলে গরীব মানুষের জন্য ৩ কোটি বাড়ি অনুমোদন দেওয়ার সিদ্ধান্ত হয়।




বিশেষ খবর

নানান খবর

WORLD MUSIC DAY 2024 #WorldMusicDay #musicday2024 #aajkaalonline

নানান খবর

Narendra Modi: ‌কাশ্মীরে ডাল লেকের ধারে যোগ দিবস পালন করলেন মোদি...

Supreme Court: ওবিসি শংসাপত্র বাতিলের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে রাজ্য সরকার...

NTA: এনটিএ-র কার্যকারিতা পর্যালোচনার জন্য উচ্চ-স্তরের কমিটি গঠন, জানালেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী...

Arvind Kejriwal: স্বস্তিতে কেজরিওয়াল, জামিন পেলেন দিল্লির মুখ্যমন্ত্রী...

পরীক্ষা অনিয়মে সমালোচনায় বিদ্ধ এনডিএ সরকার

Vande Bharat: বন্দে ভারতে খাবারে আরশোলা

Modi : দুদিনের জম্মু-কাশ্মীর সফরে প্রধানমন্ত্রী ...

Canada : কূটনৈতিক সংঘাতে ভারতের হাতিয়ার কনিষ্ক

Meeting : অস্ট্রেলিয়ার কূটনীতিকদের সঙ্গে বাংলার তিন মন্ত্রীর বৈঠক আটকাল কেন্দ্র ...

Sebi : সেবি নিয়ে সুপ্রিম কোর্টে যাবে তৃণমূল

Water : দিল্লির জল সমস্যার সমাধান না হলে অনশনের হুমকি দিলেন অতিশী ...

Narendra Modi: তৃতীয়বার জয়ের পর বারাণসীতে মোদি, কী বললেন? ...

Bihar: বিহারে উদ্বোধনের আগেই হুড়মুড়িয়ে ভেঙে পড়ল ১২ কোটির সেতু ...

FLOOD: অসমে ভয়াবহ বন্যা পরিস্থিতি, ক্ষতিগ্রস্ত ১ লক্ষের বেশি মানুষ...

TMC : নজরে শেয়ার কেলেঙ্কারি, শরদ পাওয়ারের সঙ্গে বৈঠকে তৃণমূলের প্রতিনিধি দল...

Delhi: ভিন জাতের প্রেমিকের সঙ্গে বিয়েতে আপত্তি, মেয়েকে খুন বাবার ...

সোশ্যাল মিডিয়া



World Yoga Day #WorldYogaDay #yogaday2024 #aajkaalonline