রবিবার ১৯ মে ২০২৪

সম্পূর্ণ খবর

Lifestyle: ৪০ ডিগ্রি ছুঁইছুঁই তাপমাত্রা। বাতাসে আগুনের হলকা। এই আবহাওয়ায় ভাল থাকবেন কী করে?

নিজস্ব সংবাদদাতা | ১৯ এপ্রিল ২০২৪ ১৭ : ২১


পরমা দাশগুপ্ত: সবে মাঝ-এপ্রিল। পারদের ওঠানামা কখনও ৩৬, কখনও ৩৮ ডিগ্রি। এ দিকে, সেই গরমের অনুভূতি প্রায় ৪৩-৪৪ ডিগ্রির মতো। কলকাতা তথা বাংলায় গ্রীষ্মের ব্যাটিং শুরু হতে না হতেই আগুনে ইনিংস। একটু বেলা গড়ালেই বাইরে যেন হল্কা। টেকা যাচ্ছে না ঘরের ভিতরেও। আবহবিদেরা বারবারই শোনাচ্ছেন তাপপ্রবাহের সাবধানবাণী। এমন তপ্ত দিনে ভাল থাকবেন কী করে? কীভাবেই বা বাঁচবেন লু-এর হাত থেকে?
জলে-ফলে: জল খান। যথাসাধ্য আর্দ্র রাখুন নিজেকে। এই গরমে ভাল থাকার প্রথম শর্ত এটিই। চিকিৎসকেরা বলছেন, দিনে অন্তত ২-৩ লিটার জল খেতেই হবে। তা না হলে ডিহাইড্রেশনের মতো সমস্যা হতে পারে। বিশেষত যদি আপনাকে রোজ বাইরে বেরোতে হয়। জল খাওয়ার পাশাপাশি জলীয় ফল খান বেশি করে। যেমন তরমুজ, শশা, জামরুল, পাকা পেঁপে, মুসাম্বি। শরীরে জলের ঘাটতি মেটাতে রোজকার খাওয়াদাওয়ায় অবশ্যই থাক এই সব ফল।
রুটিন অদলবদল: বাইরে বেরোতেই হলে আলাদা কথা। অন্যথায় যতটা সম্ভব কাজ সারুন বাড়িতে বা অফিসে বসে। বাইরে বেরিয়ে করার মতো কাজগুলো সম্ভব হলে জমিয়ে রাখুন। কিংবা বদলে নিন রুটিন। বাইরের কাজ সূর্যাস্তের পরে বা বেলা বাড়ার আগে সেরে ফেলুন। যখন গরমের চোখরাঙানি কম থাকে। আর যে সব বেরোনোর প্ল্যান বাতিল করা সম্ভব, অবশ্যই সেগুলো এখনকার মতো বাতিল করাই ভাল।
পোশাকে আরামে: তুমুল গরমে সুস্থ থাকতে নজর রাখুন পোশাকে। কী পরবেন, তা কিন্তু বাছতে হবে আরামের কথা মাথায় রেখেই। সুস্থ থাকতে হলে এ সময়টায় চাই হাল্কা এবং ব্রিদেবল ফ্যাব্রিক, অর্থাৎ যা বাতাস চলাচল আটকে দেয় না, ঘামে শরীরে সেঁটে গিয়ে অস্বস্তিও তৈরি করে না। আর তাই ভরা গ্রীষ্মে কটন অর্থাৎ সুতির পোশাকের জুড়ি নেই। এবং টাইট ফিট নয়, এ সময়টায় যতটা পারেন, ঢিলেঢালা পোশাকে থাকাই ভাল। আরাম পাবেন, ঘামও শুকোবে তাড়াতাড়ি। অফিসের পোশাকই হোক বা জিমের, কিংবা কোনও উপলক্ষে বিশেষ সাজ, আস্থা থাক কটনেই। হাল্কা সুতির শাড়ি কিংবা ছড়ানো ঘেরওয়ালা ড্রেস বা স্কার্ট, কিংবা ফ্লেয়ার্ড ট্রাউজার্স বা সালোয়ারে এই সময়টায় বাড়তি আরাম।    


শরীরচর্চায় নজর: শরীরচর্চা মানেই ঘাম ঝরবে। এই গরমে এই ঘাম ঝরানোয় ডিহাইড্রেশনের ঝুঁকি বেশি থাকে। জিমে যাওয়া বা ব্যায়ামের সময় পাল্টে নিন। ভোর বা সকালের দিকে কিংবা সন্ধেয় করাই ভাল। যথাযথ পরিমাণে জল খান। শরীরচর্চা শুরু করুন জল খেয়ে। তারপর মিনিট কুড়ি অন্তর বিরতি নিয়ে একটু করে জল খেয়ে নেওয়া ভাল।
ভিজে আরাম: পেশার তাগিদে আপনাকে কি প্রখর রোদ এবং লু-এর মধ্যেই নিয়মিত বাইরে বেরোতে হয়? অথবা পায়ে হেঁটে বা বাইকে ঘুরতে হয়? তবে হাল্কা, ঢিলেঢালা পোশাক পরুন। যথেষ্ট জল খান। সঙ্গে স্প্রেয়ার রাখতে পারেন। দরকার মতো মাঝেসাঝে মুখেচোখে জল ছিটিয়ে নিলেও আরাম লাগবে।  
পরিচর্যায় ভরসা: বাইরে বেরোতে যখন হবেই, তখন তৈরি থাকতে হবে কড়া রোদের মোকাবিলায়। শুধু তো তাপ নয়, বাঁচতে হবে সূর্যের ক্ষতিকর ইউভি রশ্মির হাত থেকেও। তাই দিনের বেলা বাইরে বেরোতে হলে সানস্ক্রিন মাস্ট। নিজের ত্বকের ধরন অনুযায়ী বেছে নিন ভাল মানের সানস্ক্রিন ক্রিম। বাইরে বেরোনোর আগে অবশ্যই তা লাগিয়ে নিন ভাল ভাবে। রোদে ত্বক পুড়ে যাওয়া, নানা ধরনের ‌র‌্যাশ‌, ত্বক রুক্ষ হয়ে পড়া আটকাতে এ ছাড়া উপায় নেই। তা ছাড়া, ত্বকে ট্যানের সমস্যা মেটাতে তার নিয়মিত পরিচর্যা জরুরি। ত্বক পরিষ্কার ও আর্দ্র রাখা, ডিট্যান ফেশিয়াল ও ম্যাসাজ, রাতে শোয়ার আগে এই মরশুমের উপযোগী পদ্ধতিতে ত্বকের যত্ন নেওয়া যথাযথ ভাবে চালিয়ে যাওয়া জরুরি।
ত্বকের যত্নে: কাঠফাটা গরমে বাড়িতেই কাটান বা বাইরে বেরোন, ত্বকের বারোটা বাজতে বিশেষ সময় নেয় না। রোদে বেরোলে বাড়তি ঝামেলা ত্বক পুড়ে কালচে ভাব বা ট্যানিং। ত্বক আর্দ্র রাখতে বা ট্যান দূর করতে আস্থা রাখতে পারেন হাতের কাছে থাকা উপাদানে তৈরি ঘরোয়া কিছু ফেসপ্যাকে।
যেমন, এক টেবিল চামচ মধুর সঙ্গে এক টেবিল চামচ দই মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন ১০-১৫ মিনিট। তারপর ঠাণ্ডা জলে ধুয়ে ফেলে তোয়ালে দিয়ে চেপে চেপে শুকনো করুন। রুক্ষ ভাব দূর হয়ে ত্বক আর্দ্র তো হবেই, ফিরবে জেল্লাও।
ট্যান দূর করতে ১ টেবিল চামচ মুসুর ডাল আধবাটা করে নিন। তাতে মেশান তাজা অ্যালোভেরা জেল আর ১ টেবিল চামচ টমেটো পাল্প। মুখে, ঘাড়ে এই মিশ্রণ লাগিয়ে রাখুন মিনিট কুড়ি। তারপর ঠান্ডা জলে ধুয়ে ফেললেই কেল্লাফতে!




বিশেষ খবর

নানান খবর

RUSKIN BOND Birthday 2024 #RuskinBond #birthday #aajkaalonline

নানান খবর

Health: হজমের সমস্যা? মেনে চলুন এই কয়েকটি টিপস আর দেখুন ম্যাজিক! ...

Parenting: অভিভাবকত্বে প্রশংসা কতটা গুরুত্বপূর্ণ? কী মত বিশেষজ্ঞের ?...

Lifestyle: হঠাৎ করে বেড়ে যাচ্ছে সুগার? নিয়ন্ত্রণে রাখতে ডায়েটে রাখুন এই পদ! ...

Skin Care: বয়স লুকোচ্ছে আপনার ত্বক? ত্বকের স্বাস্থ্য রুখে দিতে পারে বয়সের ছাপ ...

রজ্যের ভোট

Diabetes: ডায়াবেটিসে চিনি? পরামর্শে ডায়েটিশিয়ান সায়ন্তনী চট্টোপাধ্যায়!...

Music: শাস্ত্রীয় সঙ্গীতের 'উড়ান'! কলকাতার মঞ্চ কাঁপাবে একঝাঁক তরুণ প্রতিভা...

Skin Care: ত্বকের জেল্লা ফেরাবে পিঙ্ক ড্রিংক! কীভাবে বানাবেন?...

Food: দইভাত থেকে মালাবার ফিশ, গরমে মাছেভাতে বাঙালির পাতে দক্ষিণী ঝালঝোল ...

Kolkata: কলকাতার পোলো ফ্লোটেলে অনুষ্ঠিত হল রাই কিশোরী কালেকশনের ক্যালেন্ডার উদ্বোধন ...

Parenting: ডাউন সিনড্রোমে আক্রান্ত সন্তান? অভিভাবকদের কোন দিকে সচেতন হওয়া দরকার ?...

Sujoy Prasad Chatterjee: জনপ্রিয় ফ্যাশন ডিজাইনার ঋতু কুমারের সঙ্গে রেড কার্পেটে বাচিকশিল্পী সুজয়প্রসাদ চট্টোপাধ্যায় ...

Kolkata: পাশ্চাত্য গানে মাতবে শহর কলকাতা! উইজডম ট্রি ক্যাফেতে, সঙ্গে ব্যান্ড 'ব্লিডিং টিয়ার্স'...

Travel: ভ্রমণ বদলে দিতে পারে ক্যান্সার আক্রান্তের জীবন? ...

Recipe: এই গরমে অতিথি আপ্যায়নে থাকুক জলজিরা! কীভাবে বানাবেন, রইল রেসিপি ...

Skin Care: ডার্মাল ফিলার নাকি বোটক্স, ত্বকের জন্য ভাল কোনটা? ...

Weight Loss: পেটের জেদি মেদ নিয়ে চিন্তিত? মুশকিল আসন করবে এই ম্যাজিক ড্রিংক !...

Destination Wedding: দীপিকা, ক্যাটরিনা নাকি পরিণীতি! কোন বলিউড ডিভার মত হবে আপনার ডেস্টিনেশন ওয়েডিং?...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া