আজকাল ওয়েবডেস্ক: ২০১৯ সালে দেশে প্রথম বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চালানো হয়েছিল। এটিকে দেশের দ্রুততম ট্রেন হিসেবে বিবেচনা করা হয়। এখন পর্যন্ত, ভারতে মোট ১৩৬টি বন্দে ভারত চলছে। ট্রেনটির সর্বোচ্চ গতি ঘণ্টায় ১৬০ কিলোমিটার পর্যন্ত।
দেশের প্রথম বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটি বারাণসী থেকে নয়াদিল্লি রুটে চলাচল করেছিল। এখন ট্রেনগুলি ভারতের প্রায় প্রতিটি রাজ্যে চলছে। বন্দে ভারত ট্রেনে যাত্রীরা এমন অনেক সুযোগ-সুবিধা পান যা সাধারণ ট্রেনে যাত্রীরা পান না। বন্দে ভারত এক্সপ্রেস চালানোর জন্য রেলকে কত টাকা খরচ করতে হয় তা কি জানেন আপনারা?
বন্দে ভারত ট্রেন হল ভারতের হাই-স্পিড প্রিমিয়াম ট্রেন। এটি মেক ইন ইন্ডিয়ার আওতায় চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরিতে তৈরি করা হয়। একটি বন্দে ভারত ট্রেন তৈরিতে মোট খরচ ১৩০ কোটি টাকারও বেশি। এর বাইরেও ট্রেন চালানোর জন্য অন্যান্য খরচ রয়েছে। বন্দে ভারত ট্রেনটি বৈদ্যুতিক ট্র্যাকশনে চলে। যেখানে এক কিলোমিটার চালাতে প্রায় ২০০০ থেকে ২৫০০ টাকা খরচ হয়। তাও যদি ট্রেনটি ৫০০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করে।
তাই শুধুমাত্র বিদ্যুতের খরচ ১০ থেকে ১২ লক্ষ টাকা পর্যন্ত গিয়ে দাঁড়ায়। এর বাইরে, ট্রেন পরিচালনাকারী কর্মীদের বেতন এবং পুরো ব্যবস্থাপনার জন্য প্রতি বছর প্রায় দুই থেকে তিন কোটি টাকা ব্যয় করা হয়। তাই, বন্দে ভারত ট্রেনের রক্ষণাবেক্ষণের জন্য বছরে ১০ থেকে ১২ কোটি টাকা ব্যয় করা হয়। যার মধ্যে রয়েছে ট্রেনের পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখা, মেরামত এবং প্রযুক্তিগত আপগ্রেডেশন।
বন্দে ভারত ট্রেন তৈরির পর এর পরিচালনা এবং রক্ষণাবেক্ষণে প্রতি বছর কোটি কোটি টাকা খরচ হয়। কারণ ট্রেনটিতে সব রকম আধুনিক সুবিধা রয়েছে। তাই, সাধারণ ট্রেনের তুলনায় এতে বেশি অর্থ ব্যয় করতে হয়। তবে, ভারত সরকার বন্দে ভারত থেকে ভাল পরিমাণ রাজস্বও আয় করে। তবে, এর রাজস্ব সম্পর্কে রেলওয়ে আলাদাভাবে তথ্য প্রকাশ করে না।
