সোমবার ২২ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Skin Care: অ্যালকোহল আপনার ত্বককে প্রভাবিত করে কীভাবে?

নিজস্ব সংবাদদাতা | ০২ মার্চ ২০২৪ ১৯ : ৪৪


 
আজকাল ওয়েবডেস্ক: সপ্তাহান্তে পছন্দের মকটেলে কিংবা পানীয়তে চুমুক দেন অনেকেই। বন্ধুদের সঙ্গে হ্যাংআউট করতে গিয়ে কিংবা প্রিয়জনের সঙ্গে ডিনারে গিয়ে একটু আধটু মদ্যপান, আধুনিক রোজনামচায় সামাজিকতারই অংশ। এতে সারা সপ্তাহের ক্লান্তি দূর করে নতুন উদ্যমে কাজ শুরু করার রসদ খুঁজে পান অনেকেই। কিন্তু জানেন কি মদ্যপানে ত্বকে কী প্রভাব পড়ে?
আমরা সকলেই জানি ত্বকের যত্নের জন্য নিউট্রিশন কতটা গুরুত্বপূর্ণ। বাইরে থেকে যত দামী প্রসাধনীই ব্যবহার করুন না কেন, খেয়াল রাখতে হবে খাদ্যাভ্যাসে। হাইড্রেটিং সিরাম দিয়ে ত্বকের সব সমস্যার সমাধান করা সম্ভব নয়। বিশেষ করে আপনি যদি মাত্রাতিরিক্ত মদ্যপান করেন, তাহলে সমস্যা জটিল হবে।
অ্যালকোহল মূত্রবর্ধক। এটি খেলে ঘন ঘন প্রস্রাব হয়, শরীর ডিহাইড্রেটেড হয়ে যায়। এর সর্বাধিক প্রভাব পড়ে ত্বকে। অকালেই দেখা দেয় সূক্ষ্মরেখা, ও বলিরেখা। শুধু তাই নয়, মদ্যপানের কারণে ত্বকের স্বাভাবিক তেলের ক্ষরণ বেড়ে যায়। সপ্তাহান্তে যদি পার্টি করেন, তাহলে অবশ্যই বেশি করে জল খান পরের দিন।
পার্টির পরের দিনেই কি আপনার গাল লাল দেখায়? অ্যালকোহল অ্যাসিটালডিহাইডে রূপান্তরিত হয়। সেটি ত্বকে জমা হতে থাকে। এবং রক্তনালীগুলি প্রসারিত হতে শুরু করে। তাই আপনার গাল গোলাপি হয়ে ওঠে (ব্যক্তি বিশেষে)। এর থেকে ত্বকে চুলকানি কিংবা জ্বালাপোড়া হতে পারে। সাধারণ সিরামে কিন্তু এই সমস্যার সমাধান হয় না।
অতিরিক্ত মদ্যপানের ফলে, ত্বকের কোলাজেন উৎপাদন কম হয়ে যায়। ত্বকের স্বাভাবিক ক্রিয়া ক্ষতিগ্রস্ত হয়।



বিশেষ খবর

নানান খবর

Earth day 2024 #Aajkaal #EarthDay2024 #EarthDay #aajkaalonline

নানান খবর



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া