রবিবার ১৯ মে ২০২৪

সম্পূর্ণ খবর

Kolkata Book Fair: ‌বিশ্বে এক নম্বর হবে কলকাতা বইমেলা, উদ্বোধনের মঞ্চ থেকে বার্তা মুখ্যমন্ত্রীর

Rajat Bose | ১৮ জানুয়ারী ২০২৪ ১৩ : ২৭


কৌশিক রায়:‌ কলকাতা বইমেলা একদিন বিশ্বে এক নম্বর হবে। বৃহস্পতিবার ৪৭তম আন্তর্জাতিক কলকাতা বইমেলার মঞ্চ থেকে এমনটাই বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তিনি বলেন, ‘‌প্রথম যখন কলকাতা বইমেলা শুরু হয় তখন একটা স্টলের সঙ্গে আর একটা স্টল গায়ে লেগে থাকত। আর এখন বইমেলা নিজস্ব জায়গা খুঁজে পেয়েছে। এক একটা স্টল সুন্দর করে সাজানো, বিভাজন দেখে আমি অভিভূত।’‌ এবার বইমেলার ফোকাল থিম কান্ট্রি ইউনাইটেড কিংডম। এদিন মেলার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতে ব্রিটিশ হাই কমিশনার অ্যালেক্স এলিস, ভারতে ব্রিটিশ কাউন্সিলের ডিরেক্টর অ্যালিসন ব্যারেট। তাঁদের ধন্যবাদ জানান মমতা। বলেন, ‘‌লন্ডন শুধু ওদের নয় আমাদেরও শহর। ইংল্যান্ড গিয়ে কোনোদিন গাড়ি ব্যবহার করিনি। হেঁটে হেঁটে ঘুরেছি। ওখানকার সব রাস্তার নাম জানি। সামনের জুন মাসে আবার যাওয়ার কথা রয়েছে। ইংল্যান্ড আমাদের দেশকে অনেক কিছু দিয়েছে। ওদের সাহিত্য, শিল্প আমাদের দেশকে অনেক উন্নত করেছে।’‌ 

এদিন বইমেলার উদ্বোধনের মঞ্চ থেকে ব্রিটিশ কাউন্সিল প্যাভিলিয়নের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। উদ্বোধন করেন জাগো বাংলা এবং পশ্চিমবঙ্গ পুলিশের স্টলও। সাহিত্যিক বাণী বসুর হাতে সৃষ্টি সম্মান তুলে দেন তিনি। বৃহস্পতিবার বইমেলার উদ্বোধনের মঞ্চ থেকে বেশ কয়েকটি বই উদ্বোধন হয় মুখ্যমন্ত্রীর। লহ প্রণাম ছড়ায় ছড়ায় দ্বিতীয় খণ্ড, তৃণমূল স্তরে তৃণমূলের জয়, ফেস্টিভ্যালস ফর অল, উৎসব সবার, কবিতাবিতানের ইংরাজি অনুবাদ, হেরিটেজ অফ বেঙ্গল, কবিতাবিতানের নতুন সংস্করণ। বইমেলার মঞ্চ থেকে ভার্চুয়ালি সেন্টার অফ এক্সেলেন্স অন ডেটা এন্ড মেশিন লার্নিংয়ের উদ্বোধন করেন মমতা।


মুখ্যমন্ত্রীর হাত ধরে নিজস্ব প্রাঙ্গণ পেয়েছে বইমেলা। সেই সিদ্ধান্তকে ধন্যবাদ জানিয়ে এদিন গিল্ডের জন্য আর একটি জমি দেওয়ার অনুরোধ জানান সংস্থার সভাপতি ত্রিদিব চট্টোপাধ্যায়। তিনি বলেন, ‘‌মুখ্যমন্ত্রীর কাছে আমাদের অনুরোধ যদি গিল্ডের জন্য একটু জমি দেওয়া যায়। আমরা সেখানে লাইব্রেরি, আর্কাইভ গড়তে চাই।’‌ এছাড়াও উপস্থিত ছিলেন মেয়র ফিরহাদ হাকিম, গিল্ডের সভাপতি ত্রিদিব চট্টোপাধ্যায়, সম্পাদক সুধাংশু শেখর দে, বিধানসভার স্পিকার বিমান ব্যানার্জি, বিধাননগরের মেয়র কৃষ্ণা চক্রবর্তী, শোভনদেব চট্টোপাধ্যায়, ইন্দ্রনীল সেন, স্নেহাশিস চক্রবর্তী, সুখেন্দুশেখর রায়, মালা রায় প্রমুখ। উদ্বোধনী অনুষ্ঠানে রাজ্য সঙ্গীত এবং জাতীয় সঙ্গীত পরিবেশন করে টেকনো ইন্ডিয়া গ্রুপ পাবলিক স্কুল, হুগলির ছাত্রছাত্রীরা।




বিশেষ খবর

নানান খবর

RUSKIN BOND Birthday 2024 #RuskinBond #birthday #aajkaalonline

নানান খবর

RAJBHAVAN: রাজভবনের তিন কর্মীকে ডাকল পুলিশ

Covid Update: ফের বাড়ছে করোনা সংক্রমণ, বাংলায় কেপি.২-তে আক্রান্ত ৩০ ...

Weather Update: কিছুক্ষণেই কলকাতা, উত্তর ২৪ পরগনায় ঝড়বৃষ্টির পূর্বাভাস ...

BAIL: ফের জামিনের আবেদন করলেন জ্যোতিপ্রিয় মল্লিক...

রজ্যের ভোট

সিপিএম কর্মীকে মারের প্রতিবাদে পাটুলি থানা ঘেরাও সৃজনের...

SSC: রাজ্যের সমস্ত শিক্ষকদের নথি চেয়ে পাঠাল শিক্ষা দপ্তর...

বুড্ডা হোগা তেরা বাপ: ৬০ বছরে ইঞ্জিনিয়ারিং পড়া শুরু ইন্দ্রজিৎ গুহর ...

RIFLE: রাজ্যে এল ১০০০ একে ১০৩ রাইফেল, তুলে দেওয়া হবে জঙ্গলমহলের পুলিশের হাতে ...

TMC: তৃণমূল শিক্ষা সেলের রাজভবন অভিযান ঘিরে ধুন্ধুমার...

HC: ব্যক্তিগত বন্ডে সন্দেশখালির বিজেপি নেত্রী মাম্পি দাসের জামিন...

Suicide: কলকাতায় আত্মঘাতী উঠতি অভিনেত্রী, গ্রেপ্তার অভিনয় শিক্ষক ...

COVID: কলকাতায় ফের করোনার থাবা, এক সপ্তাহে আক্রান্ত ৫...

১৪ জুন পর্যন্ত কোনো পদক্ষেপ নয়, হাইকোর্টে স্বস্তি পেলেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়...

Kolkata Metro: ভেঙেছে কবি নজরুল মেট্রোর শেড, মেরামতি না হওয়ায় সমস্যার মুখে যাত্রীরা ...

Kolkata HC: ‌‌হাইকোর্টের রায়ে সাময়িক স্বস্তি সন্দেশখালির মাম্পির ...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া