শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪

সম্পূর্ণ খবর

Review: সমাজের অ-সুখ সারাবে অন্তরমহল?

পরমা দাশগুপ্ত | ০৬ ডিসেম্বর ২০২৩ ১৭ : ৪০


নিজের বন্ধ্যত্ব মেনে নিতে আর কবে শিখবে পুরুষ? প্রশ্ন তুলল ওয়েব সিরিজ ‘অন্তরমহল’। দেখলেন পরমা দাশগুপ্ত

জীবনের সর্বত্র ভীষণ সফল এক নারী। তার সব ভাল। ভাল মেয়ে, ভাল স্ত্রী, ভাল বৌমা, পড়াশোনায় দুরন্ত, সফল কেরিয়ার। কিন্তু সে যদি মা হতে না পারে? জীবনের সব ভাল কি তাকে আলো করে রাখে আগের মতো? নাকি ওলটপালট হয়ে যায় সবটুকুই? সেই উত্তরগুলোই খুঁজেছে ‘অন্তরমহল’। হইচইয়ের নতুন ওয়েব সিরিজ। এবং প্র্তি পদে দেখিয়ে দিয়েছে মা হতে না পারার খামতি তার নিজের না হলেও সব দায় গিয়ে বসে নারীর কাঁধেই। যুগ যতই এগোক, যে হিসেব এতটুকু পাল্টায়নি এখনও।

মা-বাবা, শ্বশুর-শাশুড়ি-ননদ সবার চোখের মণি রীতি (ঈশা সাহা)। প্রেম থেকে বিয়ে, ইন্দ্রর (সৌরভ দাস) সঙ্গে পাঁচ-পাঁচটা বছরের সুখের সংসার। অ্যাড এজেন্সিতে দুর্দান্ত কেরিয়ার সামলেও যে ভীষণ ভাল মা হওয়ার স্বপ্ন দেখে রোজ। বাবা হওয়ার স্বপ্নে মশগুল থাকে ইন্দ্রও। কিন্তু কিছুতেই যে ইচ্ছেপূরণ হয় না! ডাক্তারি পরীক্ষা বলছে রীতির কোনও খামতি নেই। তবে কি ইন্দ্র? নাঃ, সে হয় নাকি? পুরুষ মানুষের দোষ থাকে কখনও? ইন্দ্র তাই মনেপ্রাণে বিশ্বাস করে মা হতে না পারার সবটুকু দায় রীতিরই। ডাক্তারি পরামর্শ নেওয়া দূরে থাক, পরীক্ষাটুকু করাতেও সে রাজি নয়। সেই জেদেই টালমাটাল সুখী দাম্পত্য। বুঝিয়ে, ঝগড়া করে, অশান্তি পেরিয়েও ইন্দ্রর জেদ ভাঙাতে না পেরে, নিজের আত্মসম্মানটুকু নিয়ে মা-বাবার কাছে ফিরে যায় রীতি। আর অবাক হয়ে দেখে নিজের ভুল বোঝা দূরে থাক, ইন্দ্র আরও দূরে সরে যাচ্ছে তার মেল ইগো নিয়ে, আশ্রয় খুঁজছে প্রাক্তনের (স্বস্তিকা দত্ত) কাছে, এমনকী খামতি যে তারই, সে কথা নিজে জেনেও অবলীলায় সমাজের কাঠগড়ায় দাঁড় করিয়ে দিচ্ছে রীতিকেই। ভেঙেচুরে বিধ্বস্ত রীতি একাই মা হতে চায় দত্তক নিয়ে। জানা ছিল না, সেখানেও তার প্রয়োজন পড়বে সেই স্বামীকেই!

 সিরিজ কিংবা সিনেমা, পর্দা তো আয়না মাত্র। এমন কত যুদ্ধের সাক্ষী থাকে রোজকার বাস্তব, যে যুদ্ধগুলোর সাক্ষী শুধু নারীর অন্তরমহল। কারণ যুগের পর যুগ সমাজ বিশ্বাস করে এসেছে পুরুষের দোষ নেই কোত্থাও। সন্তান আনতে না পারার দায় যে পুরুষেরও হতে পারে, সে বোধটাই তৈরি হয়নি কত জনের। নিজের শারীরিক খামতি মানতে শেখার প্রয়োজনীয়তাই তৈরি হতে দেওয়া হয়নি। স্বীকার করার সাহস তো পরের কথা! অবলীলায় স্ত্রীর উপরে দোষ চাপানোর সাহস কিংবা অভ্যাসটাও কিন্তু তৈরি করে দিয়েছে নারীই। কখনও মা, কখনও বা স্ত্রী নিজেই। আর তাই রীতিরা হেরে গিয়েছে বার বার। রুখে দাঁড়াতে চেয়ে। কারণ এই সমাজ যে বিশ্বাস করতে শিখিয়েছে এই সমাজে নারীর সাফল্য শুধু মা হওয়ায় আর জীবনে তার অস্তিত্বটাই পুরুষকে ঘিরে। নীল বি মিত্রের কাহিনি-চিত্রনাট্য, অভ্রজিৎ সেনের পরিচালনায় ‘অন্তরমহল’ সমাজের কালচিটে ভাবনা আর আত্মসম্মানের টানাপোড়েনগুলোকে বড্ড জীবন্ত করে তুলে ধরে। শিরদাঁড়া টান করে বাঁচতে চেয়ে সবচেয়ে কাছের মানুষদের, সমাজের কাছ থেকে পাওয়া আঘাতে-অপমানে ধ্বস্ত রীতির চরিত্রে ভাল লাগে ঈশাকে। স্ত্রীকে ভীষণ ভালবেসেও মেল ইগো ছাড়তে না পেরে সম্পর্কটাকে ভেঙেচুরে ফেলা ইন্দ্রকে রক্তমাংসে গড়েছেন সৌরভ। ছেলের দোষ ঢাকবেন না মেয়ে হয়ে ওঠা বৌমাকে আগলাবেন, সেই লড়াইয়ে একলা হয়ে পড়া মায়ের অসহায়তাকে বড় যত্নে বুনেছেন ঋতা দত্ত চক্রবর্তীও। ইন্দ্র-রীতির ভাঙন ধরা সম্পর্কে তৃতীয় কোণ হয়ে ঢুকে পড়া ছাড়া অবশ্য তেমন কিছু করার ছিল না স্বস্তিকার। তবে এ সিরিজে এক ঝলক খোলা হাওয়া রীতিকে এক তরফা ভালবাসা অভি (অর্পণ ঘোষাল)। নিঃশর্তে, বিনা প্রত্যাশায় রীতির সব ঝড়ঝাপটায় যার পাশে থাকা সমাজের, ইন্দ্রর মতো পুরুষদের গালে সপাটে চড়ের মতোই।
 
ঝড়ের মতো জীবন। তছনছ হওয়া সম্পর্ক। তার মধ্যেই একেকটা মুহূর্ত তবু হিরের কুচির মতো জ্বলজ্বল করে। এক টালমাটাল রাত জুড়ে রীতিকে আগলে রাখতে গিয়ে বাঁধ ভেঙে বেরিয়ে পড়ে অভির সব না-পাওয়া, যত্নে লুকোনো অভিমান। এ দৃশ্যটায় অর্পণ অসাধারণ। আসলে এমন মুহূর্তগুলোই তো নতুন করে শেখায় জীবনের সমীকরণ, শেখায় সব সম্পর্ক সরল রেখায় না চললেও চলে। বুঝিয়ে দেয় অভিরা থাকে বলেই ইন্দ্রদের সঙ্গে লড়াইটা সহনীয় হয়ে ওঠে। সেটুকুই তো বেঁচে থাকার সুখ!



বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

EXCLUSIVE: টলিউডে এখনও পুলিশের উর্দি-পদমর্যাদায় ভ্রান্তি! ব্যতিক্রম সৃজিত: অলোক সান্যাল...

WRAP UP: সুশান্ত-হত্যায় বড় স্বস্তি রিয়ার, ৬৮-তে অস্ত্রোপচার করালেন বনি কাপুর! ...

Tollywood: এবারের জন্মদিন অপরাজিতার কাছে বিশেষ! মনের কোন ইচ্ছে পূরণ হল তাঁর?...

Television: ‘কেমিস্ট্রি মাসি’র পর ফের ছোটপর্দায় সপ্তর্ষি, কোন চরিত্রে দেখা যাবে তাঁকে?...

Tollywood: ‘দেবী চৌধুরাণী’তে হলিউড অভিনেতা! স্বদেশি বংশজাত শুভ্রজিৎ কাকে নিচ্ছেন?...

Tollywood: ডায়ালিসিস চলছে প্রভাত রায়ের, কেমন আছেন প্রবীণ পরিচালক?...

EXCLUSIVE: ভারত-বাংলাদেশ জুটি, পূজা-মধুরিমাকে নিয়ে অরিত্রর অ্যাকশন ছবি, নায়ক কে? ...

Raj Kapoor: মন্দাকিনী নয়! রাম তেরী গঙ্গা মইলি-তে এই নায়িকাকে পছন্দ ছিল রাজ কাপুরের?...

Bollywood: পুষ্পবৃষ্টির মধ্যে মালাবদল! বিয়ের প্রথম ছবি প্রকাশ্যে আনলেন রাকুল-জ্যাকি ...

Tollywood: বাড়িতে মাঝেসাঝে রুটি বেলি, তবে শো-তে মুখ্যমন্ত্রীর বেলা রুটিটাই সেরা: শ্রীরাধা...

EXCLUSIVE: রায়বাড়িতে বিয়ের সানাই! সাতপাকে সন্দীপ-পুত্র সৌরদীপ, পাত্রী কে?...

Bollywood: বিরাট খবর! ‘বিরুষ্কা’র কোল আলো করে দ্বিতীয় সন্তান, ছেলে না মেয়ে? ...

Thathagata Mukherjee: রমরমিয়ে চলছে 'পারিয়া', তার মধ্যেই 'গোপনে মদ ছাড়ান' অভিযানে নামলেন তথাগত !...

Television: আঁধার থেকে আলোর পথে কী পৌঁছতে পারবে 'সোহাগ চাঁদ' এর 'বিজয়া'?...

Bollywood: অন্তঃসত্বা দীপিকা? বন্ধুদের কাছে অপমানিত হলেন 'টুয়েলভথ ফেল' অভিনেতা? ...

সোশ্যাল মিডিয়া