বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪

সম্পূর্ণ খবর

RESULT EFFECT : বিজেপি হাওয়া কতটা প্রভাব ফেলবে লোকসভা ভোটে ?

Sumit | ০৩ ডিসেম্বর ২০২৩ ১১ : ৩৯


বিভাস ভট্টাচার্য: চার রাজ্যের মধ্যে তিন রাজ্যেই কুর্সি দখল বিজেপির। রবিবার বেলা যতই গড়িয়েছে ততই উত্তর ভারতের মাটিতে শক্ত জমিতে গড়িয়েছে গেরুয়া রথের চাকা। একমাত্র তেলেঙ্গানা বাদে বাকি মধ্যপ্রদেশ, রাজস্থান এবং ছত্তিশগড় সব জায়গাতেই উঠেছে বিজেপির নিশান।
রাজনৈতিক বিবেচনায় ২০২৪-এর লোকসভা নির্বাচনের আগে এই ভোটটা ছিল অনেকটাই সেমিফাইনালের মতো। দক্ষিণ ভারতের মতো উত্তর ভারতে বিজেপি বিরোধী শক্তি কতটা শক্তিশালী হয়ে উঠতে পারে তার দিকে তাকিয়ে ছিল গোটা ভারত। অবশ্যই ছিল "মোদি ম্যাজিক" এখনও কতটা জনমোহিনী সেই বিষয়টি ঝালিয়ে নেওয়ার। এর পাশাপাশি আরও যে একটি গুরুত্বপূর্ণ বিষয় ছিল সেটি হল কংগ্রেস এই ভোটে কতটা প্রভাব ফেলতে পারে সেই বিষয়টি দেখার। কারণ, আইএনডিআইএ (ইন্ডিয়া) জোটের অন্যতম গুরুত্বপূর্ণ আহ্বায়ক হল তারা।
গোটা দেশেই সাড়া ফেলেছিল রাহুল গান্ধীর "ভারত জোড়ো" যাত্রা। দেশের বিভিন্ন প্রান্তে কংগ্রেসের থেকে মুখ ফিরিয়ে নেওয়া অনেকের মধ্যেই আকর্ষণ তৈরি করেছিল এই যাত্রা। কর্ণাটকের বিধানসভা নির্বাচনে সাড়া জাগানো ফল করে কংগ্রেস। গোটা দেশেই কংগ্রেস সম্পর্কে তৈরি হয় নতুন আকর্ষণ। দক্ষিণ ভারতে আলগা হয়ে যায় বিজেপির মাটি।
পরবর্তী সময়ে ইন্ডিয়া জোটের গঠন এবং তাকে নিয়ে জায়গায় জায়গায় শুরু হয় চর্চা। বিতর্ক তৈরি হয় এই জোট কতটা জোরদার লড়াই দিতে পারবে বিজেপিকে। সেইসঙ্গে প্রশ্নও উঠতে থাকে এই জোট যদি ক্ষমতায় আসে তবে সে কাকে প্রধানমন্ত্রী হিসেবে সামনে আনবে। কারণ, বিজেপি নরেন্দ্র মোদিকে সামনে রেখে এগোলেও বিরোধীরা কিন্তু তাঁর পরিবর্তে এখনও কাউকে দাঁড় করাতে পারেনি।
বিধানসভার নির্বাচন যদি লোকসভা নির্বাচনের ফলাফলের ইঙ্গিত বহন করে তবে রবিবাসরীয় ফলাফলে এটা স্পষ্ট প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদিকেই বেছে নিয়েছে উত্তর ভারত। যথেষ্টই ধাক্কা খেল ইন্ডিয়া। সেইসঙ্গে এই প্রশ্নটাও তুলে দিয়ে গেল "ইন্ডিয়া"র সংসারে কংগ্রেসকে "বড় ভাই" হিসেবে বাকি শরিকরা আগামীদিনে কে কত গুরুত্ব দেবে বা এই জোটের ভবিষ্যতটাই বা কী? বিজেপি নেতা রাহুল সিনহার মতে "বিরোধীদের এই জোটটাই আর থাকবে না। যার বড়সড় ইঙ্গিত রবিবারের এই ফলাফল। মানুষ পরিস্কার বুঝিয়ে দিয়েছেন তাঁরা ওই জোটকে প্রত্যাখ্যান করেছেন এবং নরেন্দ্র মোদির সঙ্গেই আছেন।" যদিও সাংসদ এবং রাজ্যের কংগ্রেস নেতা প্রদীপ ভট্টাচার্য মনে করেন না এই ফলাফল আগামী লোকসভা নির্বাচনের কোনও ইঙ্গিত বহন করে। তাঁর কথায়, "কংগ্রেস তো বলেই দিয়েছে ভোটের পর সবাই মিলে বসে যদি কোনও ভুল বোঝাবুঝি থাকে তবে সেটা মিটিয়ে নেওয়া হবে। কংগ্রেস হারতেই পারে কিন্তু যে বিপুল শতাংশ ভোট তারা পেয়েছে সেটাকে অস্বীকার করব কী করে? আর দীর্ঘ রাজনৈতিক অভিজ্ঞতা থেকে বলতে পারি বিধানসভা এবং লোকসভা নির্বাচন কখনও এক হয়নি বা কখনও এক হবে না।" সন্দেহ নেই দেশে ফের উঠল বিজেপি হাওয়া আর সেইসঙ্গে উৎসাহিত হল বঙ্গ বিজেপিও।



বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

'রেডিও ফর চাইল্ড ২০২৪'-এ পুরস্কৃত আকাশবাণী

Television: ৭ দিনের ৭ কাহন, ধারাবাহিকের পর্বে পর্বে কী কী চমক লুকিয়ে?...

Nirapada Sardar: জামিন পেলেন নিরাপদ সর্দার, পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলল হাইকোর্ট ...

Nawsad Siddiqiue: ৭ ঘণ্টা পর লালবাজার থেকে ছাড়া পেলেন নওশাদ সিদ্দিকি...

Kolkata GPO: কলকাতা জি পি ওর ২৫০ বছর

দশ বছর পরেও বাড়বে গুরুত্ব, ভবিষ্যত সুনিশ্চিত করছে জেনেটিক্স...

Corona: ‌করোনায় কলকাতায় মৃত যুবক

খালিস্তানি বিতর্কে এবার রাজ্যের মুখ্যসচিবের দ্বারস্থ শিখ সম্প্রদায়...

Kunal Ghosh: সাত দিনের মধ্যে গ্রেপ্তার হবে শাহজাহান, কুণাল ...

Leela Majumdar: লীলা মজুমদার স্মারক বক্তৃতা

Abhishek Banerjee: বাংলার গর্জন কী, তার একটা ট্রেলর ১০মার্চ: অভিষেক...

TMC: ১০ মার্চ ব্রিগেডে তৃণমূলের 'জনগর্জন সভা'...

Fire: আনন্দপুরের বস্তিতে ভয়াবহ অগ্নিকাণ্ড, ভস্মীভূত একাধিক ঘর, দোকান ...

জেলাশাসক, পুলিশ সুপারদের সঙ্গে বৈঠক মুখ্য নির্বাচনী আধিকারিকের ...

পয়লা মার্চ বাংলায় ১০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী...

Trum: জন্মদিনে পথে নামল ৪৮ সালের ট্রাম

KMC: কলকাতা পুরসভার বিশেষ উদ্যোগ

সোশ্যাল মিডিয়া