বুধবার ২৪ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

FATHIMA BEEVI : প্রয়াত সুপ্রিম কোর্টের প্রথম মহিলা বিচারপতি

Sumit | ২৩ নভেম্বর ২০২৩ ১৪ : ১০


আজকাল ওয়েবডেস্ক: প্রয়াত সুপ্রিম কোর্টের প্রথম মহিলা বিচারপতি এম ফতিমা বিবি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৬ বছর। বৃহস্পতিবার সকালে কেরলের কোল্লাম শহরের একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। প্রথম মহিলা বিচারপতি হিসেবে ছাড়াও তিনি ছিলেন মুসলিম সমাজের প্রথম মহিলা যিনি এই পদে বসেছিলেন।
১৯৮৯ সালে সুপ্রিম কোর্টের প্রথম মহিলা বিচারপতি হিসেবে যোগ দেন তিনি। ১৯৯২ সালের ২৯ এপ্রিল তিনি অবসর গ্রহণ করেন। জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য এবং পরবর্তী সময়ে ১৯৯৭ থেকে ২০০১ পর্যন্ত তিনি ছিলেন তামিলনাড়ুর রাজ্যপাল। রাজ্যপাল হিসেবে রাজীব গান্ধী হত্যা মামলার প্রাণদণ্ড প্রাপ্ত চারজনের ক্ষমাভিক্ষার আর্জি খারিজ করে দিয়েছিলেন তিনি।
১৯২৭ সালে কেরলের পথানামথিত্বায় জন্মগ্রহণ করেন এম ফতিমা বিবি। কেমিস্ট্রির স্নাতক হওয়ার পর কেরালার সরকারি আইন কলেজ থেকে আইনে স্নাতক হন। ১৯৫০ সালে আইনজীবী হিসেবে কাজ শুরু করেন তিনি। পরবর্তী সময়ে বিচারক এবং ১৯৮৩ সালে হাইকোর্টের বিচারপতি হিসেবে নিযুক্ত হয়েছিলেন তিনি। এরপর ১৯৮৯ সালে তিনি সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। চলতি বছরেই কেরালা সরকারের তরফে তাঁকে "কেরালা প্রভা" পুরস্কারে ভূষিত করা হয়।



বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর

সোশ্যাল মিডিয়া