সোমবার ২২ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Lifestyle: এই লক্ষণগুলো বলে দেবে আপনি কোন ধরনের স্ট্রেসে রয়েছেন!

নিজস্ব সংবাদদাতা | ২২ নভেম্বর ২০২৩ ০৭ : ৩৫


আজকাল ওয়েবডেস্ক: স্ট্রেস একটি ক্রমাগত উদ্বেগ এবং উত্তেজনার অবস্থা। এটা অনেক কারণের দ্বারা পরিচালিত হতে পারে। মনোবিজ্ঞানে, স্ট্রেস একটি পরিচিত এবং গুরুত্বপূর্ণ কারণ যা মানসিক স্বাস্থ্য সমস্যাগুলোর ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা পালন করে৷ উদাহরণস্বরূপ, স্ট্রেস একটি উদ্বেগজনিত ব্যাধি যা হতাশার দিকে পরিচালিত করতে পারে। এগুলোর কতগুলো ভাগ রয়েছে।
কোনও বিষয় নিয়ে আপনি তীব্র চাপ বোধ করছেন? একই চিন্তা যদি আপনাকে প্রতিনিয়ত ট্রিগার করে এবং তাতে প্রতিক্রিয়াশীল হয়ে ওঠেন তবে তা চিন্তার। এর লক্ষণগুলির মধ্যে রয়েছে চমকে যাওয়া, উদ্বিগ্ন হওয়া এবং বিরক্ত হওয়া।
এছাড়া, কোনও বিষয় বা ঘটনা আপনাকে দীর্ঘস্থায়ী মানসিক চাপে রাখছে ? যা থেকে পালানো বা মুখ ফেরানো সহজ হচ্ছে না? এটি হতে পারে একটি বিষাক্ত সম্পর্ক বা আপনার কর্মক্ষেত্র! দীর্ঘস্থায়ী চাপ হতাশা থেকে যদি আপনার ওজন বাড়ে তবে সাবধানে থাকুন।
এপিসোডিক স্ট্রেস কিছু নির্দিষ্ট পরিস্থিতিতে, যেমন ঠান্ডা আবহাওয়া বা ভিড়ের জায়গার কারণে ঘটতে পারে। এপিসোডিক স্ট্রেসের লক্ষণগুলির মধ্যে রয়েছে প্যানিক অ্যাটাক এবং উত্তেজনা।
ইতিবাচক মানসিক চাপ একধরনের স্ট্রেস। এই চাপটি ঘটে যখন মানুষ উত্তেজিত হয় একই সঙ্গে নার্ভাসও হয়। সকলের সামনে কিছু পরিবেশনা করা বা অনেক মানুষের সঙ্গে মেলামেশা করার সময়েও এটি হতে পারে।
এই লক্ষণগুলো দেখলে সচেতন থাকুন। মনের অবস্থা নিয়ে কাছের মানুষের সঙ্গে আলোচনা করুন। প্রয়োজনে প্রফেশনালের সাহায্য নিন।  



বিশেষ খবর

নানান খবর

Earth day 2024 #Aajkaal #EarthDay2024 #EarthDay #aajkaalonline

নানান খবর



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া