বুধবার ২৯ মে ২০২৪

সম্পূর্ণ খবর

সপ্তাহের সেরা স্পোর্টস রাউন্ড আপ গেম পয়েন্ট

HEMRAJ ALI | ১৭ নভেম্বর ২০২৩ ১২ : ৩২


01. কাপের অপেক্ষায়
২০০৩ থেকে ২০২৩। দু দশক পর কি বদলা নেবে টিম ইন্ডিয়া ? সৌরভ গাঙ্গুলি পারেন নি, রোহিত শর্মা কি পারবেন বিশ্বকাপ হাতে তুলতে ? ক্রিকেটপ্রেমী জনতা স্বপ্ন দেখতে শুরু করেছে। পারফেক্ট টেন স্কোর করে ফেলা একটা দল নিয়ে সেই স্বপ্ন দেখাই স্বাভাবিক। কিন্তু রোহিতরা জানেন বিষয়টা মোটেও এত সহজ নয়। প্রতিপক্ষের নাম অস্ট্রেলিয়া। যারা ইস্পাত কঠিন স্নায়ু দেখিয়ে গতকাল নিউজিল্যান্ডকে হারিয়ে দিয়েছে। রোহিত যেমন অধিনায়ক সুলভ দায়িত্ব নিচ্ছেন, প্যাট কামিন্সও তাই। ম্যাক্সওয়েল, ওয়ার্নার, স্টার্ক, হেজলউডরাও কাপ নিয়েই দেশে ফিরতে চান। তাই রবিবার কঠিনতম লড়াই বিরাট, শামিদের। বিশ্বকাপে হেড টু হেড এ কাঙারুরাই এগিয়ে। এখনও পর্যন্ত ১৩টা ম্যাচে তারা জিতেছে আটটা। তার মধ্যে সেই ২০০৩ এর ফাইনাল রয়েছে। রিকি পন্টিং এর সেঞ্চুরির জবাব দিতে ব্যর্থ হয়েছিলেন সচিন, সৌরভরা। এবার বিরাট, রোহিতদের বদলা নেওয়ার পালা। এই বিশ্বকাপের শুরুতেই জিতেছেন তাঁরা। ফাইনালের নার্ভ গেমে জিতলেই কেল্লা ফতে !

02. ওয়াংখেড়েতে দীপাবলি
রোহিত শর্মা যেন ঠিকই করেছিলেন ২০১৯ এর পুনরাবৃত্তি কিছুতেই হতে দেবেন না। বিশ্বকাপ সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরেই সে বার স্বপ্নভঙ্গ হয়েছিল টিম ইন্ডিয়ার। প্রথম ওভার থেকেই তাই গোলাগুলি চালানো শুরু। ট্রেন্ট বোল্ট আর টিম সাউদির মত দুই অভিজ্ঞ বোলার তখন দিশেহারা। কেন উইলিয়ামসনের অসাধারণ ক্যাচ ভারত অধিনায়ককে ফিরিয়ে দিলেও ২৯ বলে ৪৭ রানের ইনিংসটা দিনের রিংটোন সেট করে দিয়েছিল। বিরাট কোহলির মহাকাব্যিক সেঞ্চুরি, শ্রেয়স আইয়ারের টানা দ্বিতীয় ঝোড়ো সেঞ্চুরি তৈরি করল ফিলহারমোনিক অর্কেস্ট্রা। যোগ্য সঙ্গত দিলেন শুবমন গিল আর লোকেশ রাহুল। ভারতের ৩৯৭ রান বিশ্বকাপের নক আউট পর্বে রেকর্ড। নিউজিল্যান্ড খারাপ শুরু করে নি। ক্যাপ্টেন রোহিত দেরি করেননি। দ্রুত আক্রমণে আনলেন এই বিশ্বকাপের ম্যান উইথ দ্যা গোল্ডেন আর্ম মহম্মদ শামিকে। বাকিটা ইতিহাস। প্রথম বলে ডেভন কনওয়েকে দিয়ে শুরু। আর কোটার এক বল বাকি থাকতে লকি ফার্গুসন। সাত উইকেট নামের পাশে। ওয়াংখেড়ে স্টেডিয়ামে আবার দীপাবলির আলো। যদিও পাশাপাশিই মনে রাখবার মত লড়াই করলেন ড্যারিল মিচেল আর কেন উইলিয়ামসন। তাঁদের ১৭৯ রানের জুটি গ্যালারিতে সাময়িক আতঙ্ক তৈরি করেছিল ঠিকই। কিন্তু এই ভারতীয় দল যেন অন্য ধাতুতে গড়া। কিউইদের থামতে হল ৭০ রান পিছনে। আসলে দিনটা এ দিন শামি, বিরাটদেরই ছিল। আর একটা, শুধু একটা এরকম দিন আসুক আগামী রবিবার। গোটা ভারতের আপাতত এটাই চাওয়া।

03. রেকর্ড বুকে রোশনাই
হাড্ডাহাড্ডি সেমিফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়ে দেওয়া শুধু নয়, সে দিন ওয়াংখেড়ে স্টেডিয়াম সাক্ষী থাকল একাধিক ব্যক্তিগত মাইলস্টোনেরও। 
প্রথমেই আসবে বিরাট কোহলির কথা। সেঞ্চুরির হাফ সেঞ্চুরি করে কিংবদন্তি সচিন তেন্ডুলকরের সামনেই তার রেকর্ড ভাঙলেন বিরাট। একই সঙ্গে একটি বিশ্বকাপে সর্ব্বোচ্চ ব্যক্তিগত রান সংগ্রহের ক্ষেত্রেও সচিন তেন্ডুলকরকে পেরিয়ে গেলেন বিরাট। এরপর যাঁর কথা অবশ্যই বলতে হবে তিনি সেমিফাইনালের নায়ক মহম্মদ শামি। নিউজিল্যান্ডের সাত ব্যাটারকে ফেরত পাঠিয়ে শামি একই সঙ্গে গড়ে ফেললেন একাধিক রেকর্ড। প্রথম ভারতীয় বোলার হিসেবে বিশ্বকাপে ৫০টি উইকেট পেলেন। শুধু তাই নয়, তিনিই বিশ্বের দ্রুততম বোলার হিসেবে এই মাইলস্টোনে পৌঁছলেন, মাত্র ১৭ ইনিংসে। বিশ্বকাপে সব থেকে বেশি বার পাঁচ উইকেট পাওয়ার রেকর্ডও এখন তাঁর দখলে। ভারতীয় বোলারদের মধ্যে সেরা বোলিং ফিগারও এটাই। এরপর আসা যাক রোহিত শর্মার কথায়। প্রতি ম্যাচেই ব্যক্তিগত রেকর্ডের কথা না ভেবে মারমুখী ব্যাটিং করে বোলারদের মাথায় চড়তে দিচ্ছেন না। তা সত্বেও রেকর্ড বুকে নাম তুলে ফেলেছেন তিনি। বিশ্বকাপে সব থেকে সেঞ্চুরি এখন তাঁরই। বিশ্বকাপে সব থেকে বেশি ছক্কা মেরেছেনও রোহিত। টপকে গেলেন ক্রিস গেইলকে। এখন আর একটা মাইলস্টোনই বাকি। রবিবাসরীয় ফাইনালে ট্রফি হাতে নিতে পারলে তিনি একাসনে বসবেন কিংবদন্তি কপিল দেব ও মহেন্দ্র সিং ধোনির সঙ্গে।

04. বীর মনবীর
রোহিতদের নিয়ে হৈচৈ এর মধ্যেই সাফল্য সুনীলদের। ভারতীয় ফুটবল দল বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে এক গোলে হারিয়ে দিল কুয়েতকে। গতকাল খেলার ৭৫ মিনিটে ছাংতের পাস থেকে গোল করেন মনবীর সিং। যদিও ফিফা ranking এ কুয়েত ভারতের থেকে বেশ কিছুটা পিছিয়ে, তাদের দেশে গিয়ে জয়, নিঃসন্দেহে আত্মবিশ্বাস বাড়িয়ে দেবে সুনীল ছেত্রিদের।




বিশেষ খবর

নানান খবর

EVEREST DAY 2024 #everestday2024 #Everest #aajkaalonline

নানান খবর

১ ও ৪ জুন রাজ্যে ঝড়বৃষ্টির পূর্বাভাস

তোষণের অভিযোগ তুলে তৃণমূলকে নিশানা মোদির

শওকত মোল্লাকে সিবিআই তলব

সুরক্ষা দিল ভারতীয় উপকূলরক্ষী বাহিনী

রজ্যের ভোট

রেমালে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে মুখ্যমন্ত্রী...

দেখে নিন আজকের সেরা ১০টি খবর

সপ্তম দফায় কলকাতায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি

এন্টালি মার্কেট-বালিগঞ্জ ফাঁড়ি পর্যন্ত পদযাত্রা মমতার...

বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ২ কৃষকের মৃত্যু

আমরা হতাশ নই: গোয়েন্দা প্রধান, বাংলাদেশ

ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডবে তছনছ সাগরদ্বীপ

গাছ পড়ে যাওয়ায় দুর্ভোগ

হুকিংয়ের তারে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু

দুর্যোগের মধ্যেই এলাকা পরিদর্শন সৌগত, শীলভদ্র, সুজনের...

হাসনাবাদে খোলা হল ত্রাণ শিবির

সোশ্যাল মিডিয়া