বুধবার ২৯ মে ২০২৪

সম্পূর্ণ খবর

NCERT: শিল্পকলা, অর্থনীতির পাঠক্রম তৈরিতে কমিটি এনসিইআরটির

Kaushik Roy | ১৬ নভেম্বর ২০২৩ ১২ : ১৩


বীরেন ভট্টাচার্য: তৃতীয় থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত অর্থনীতি এবং শিল্পকলা বিষয়ের পাঠ্যক্রম তৈরির জন্য দুটি পৃথক কমিটি তৈরি করল এনসিইআরটি। অর্থনীতি বিষয়ে পাঠক্রম তৈরির জন্য গঠন করা কমিটির চেয়ারম্যান করা হয়েছে প্রধানমন্ত্রী অর্থনৈতিক উপদেষ্টা কমিটির সদস্য সঞ্জীব সান্যালকে। শিল্পকলা বিভাগের পাঠক্রম তৈরির কমিটির প্রধান সুরকার শঙ্কর মহাদেবন। এনসিইআরটির তরফে জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১৪ সদস্যের কমিটি বাণিজ্য, অ্যাকাউন্টস, অর্থনীতি এবং শিল্পোদ্যোগ নিয়ে পাঠক্রম তৈরি করবে। শিল্পকলা বিভাগের কমিটির সদস্য রয়েছেন মোট ৩৮ জন। সমস্ত বিষয়ের সঙ্গে শিল্পকলাকে যুক্ত করা ভাবনাচিন্তা করে রোডম্যাপ তৈরি করবে শঙ্কর মহাদেবনের কমিটি।

গত জুলাইয়ে বিজ্ঞপ্তি জারি করে এনসিইআরটি। সেখানে জানানো হয়, তৃতীয় থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত পাঠক্রম, স্টাডি মেটেরিয়াল তৈরির জন্য জাতীয় স্তরে ১৯ জনের একটি কমিটি গঠন করা হয়েছে। উল্লেখিত দুটি কমিটি ছাড়াও ইন্ডিয়ান নলেজ সিস্টেম, সমাজবিজ্ঞান সম্পর্কে কারিকুলাম এরিয়া গ্রুপ তৈরি করে এনসিইআরটি। অর্থনীতি বিষয়ের জন্য পাঠক্রমের প্রাথমিক খসড়া তৈরির সময়সীমা ২০২৪ সালের ২০ জানুয়ারি। ১০ ফেব্রুয়ারি কমিটিকে চূড়ান্ত খসড়া জমা দিতে বলা হয়েছে। এনসিইআরটির আধিকারিকদের বক্তব্য, এই কমিটি যে খসড়া তৈরি করবে, তা অন্যান্য কমিটির কাছেও পাঠানো হবে সেগুলিকে সংযুক্ত করার জন্য। অর্থনীতি বিভাগের জন্য তৈরি করা কমিটির সদস্যদের মধ্যে রয়েছেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা কমিটির চেয়ারম্যান বিবেক দেবরয়, শ্রী রাম কলেজ অফ কমার্সের অধ্যাপক নবজ্যোতি ডেকা, আশীর্বাদ দ্বিবেদী এবং অঞ্জু ভার্মা। এছাড়াও গুরগাঁওয়ের শিব নাদার স্কুলের শিক্ষক সন্দীপ কামরা, সন্দীপা মদন, বিকাশ পাহওয়া। বেশ কয়েকজন শিক্ষাবিদকেও এই কমিটির সদস্য করা হয়েছে।

গত আগস্টে স্কুলস্তরের পড়ুয়াদের মধ্যে সৃজনশীল চিন্তাভাবনার বিকাশ ঘটাতে শিল্পকলা শিক্ষার ওপর জোর দেয় এনসিইআরটি। ন্যাশনাল কারিকুলাম ফ্রেমওয়ার্কের মধ্যে শিল্পকলা বিষয়ে শিক্ষার ওপর জোর দেওয়া হয়েছে। এর আওতায় স্কুলগুলি পড়ুয়াদের হস্তশিল্প, সুর ও সঙ্গীত, নৃত্য, থিয়েটার, পুতুল নাচ, বস্ত্রের ওপর নকশা সহ বিভিন্ন সৃজনশীল বিষয়ে শিক্ষাদান করতে পারবে। শিল্পকলা বিভাগে তৈরি করা কমিটিতে রাখা হয়েছে সুরকার ও কবি প্রসূন জোশি, তবলাবাদক ফয়জল কুরেশি, সঙ্গীত নাটক অ্যাকাডেমি চেয়ারপার্সন সন্ধ্যা পুরেচা এবং ললিত কলা অ্যাকাডেমির চেয়ারপার্সন ভি নাগদাসকে। ২১ নভেম্বরের মধ্যে নির্দেশিকা জমা দিতে বলা হয়েছে শিল্পকলা বিভাগের জন্য তৈরি করা কমিটিকে।




বিশেষ খবর

নানান খবর

EVEREST DAY 2024 #everestday2024 #Everest #aajkaalonline

নানান খবর

Accident: কালভার্ট থেকে ছিটকে পড়ল বাস, মৃত ১, আহত অন্তত ২২...

WATER: দিল্লিতে জলের আকাল, অপচয় হলেই হবে জরিমানা

CROCODILE: উত্তর প্রদেশে খাল থেকে রেলিং টপকে রাস্তায় উঠে এল কুমীর...

রজ্যের ভোট

Manoj Pande: মেয়াদ বৃদ্ধি সেনাপ্রধান জেনারেল মনোজ পাণ্ডের ...

Narendra Modi: মোদির উদ্দেশে প্রশ্নবাণ বিরোধীদের

Tripura: ৬৭ বছরের রেকর্ড ভাঙা বৃষ্টি ত্রিপুরায়

Narendra Modi: সপ্তম দফা নিবার্চনের আগে কন্যাকুমারীতে ধ্যানে বসতে চলেছেন নরেন্দ্র মোদি...

Karnataka: দাম্পত্য কলহের জের, স্ত্রীর মুন্ডু কেটে, দেহ কয়েক টুকরো করল স্বামী ...

PATNA: বিহারে পরীক্ষা দিয়ে বাইরে বেরিয়ে আসতেই বেধড়ক মার, মৃত্যু কলেজ পড়ুয়ার...

Delhi: ন্যায় বিচার চান সন্তান হারা বাবা মায়েরা

Rahul Gandhi:‌ ভেঙে পড়ল মঞ্চ, পড়তে পড়তে কোনওমতে সামলালেন রাহুল ...

Aravind Kejriwal: অন্তর্বর্তী জামিনের মেয়াদ বাড়ানোর আবেদন করে সুপ্রিম কোর্টে কেজরিওয়াল...

Manoj Pande: চাকরির মেয়াদ বাড়ল সেনা প্রধানের

সংসদ ভবনের কাজ চলছে পুরোদমে

Odisha: ইভিএম ভাঙচুরের অভিযোগ, ওড়িশায় গ্রেপ্তার বিজেপি বিধায়ক...

BOMB: মনিপুরের রাস্তা থেকে তিনটি বোমাকে নিষ্ক্রিয় করল সেনাবাহিনী...

SWATI: স্বাতী মালিওয়ালের নিশানায় এবার ইউটিউবার ধ্রুব রাঠে...

সোশ্যাল মিডিয়া