দ্রুত গতিতে গাড়ি চালানো একটি ঝুঁকিপূর্ণ অভ্যাস। আমরা সাধারণত মনে করি, ধীর গতিতে চালালেই বিপদ এড়ানো যায়। কিন্তু সাম্প্রতিক একাধিক গবেষণায় উঠে এসেছে ভিন্ন তথ্য। বিশেষজ্ঞদের মতে, গড় গতির তুলনায় অতিরিক্ত ধীরে গাড়ি চালানো আসলে অনেক সময় দ্রুত চালানোর চেয়েও বেশি দুর্ঘটনার ঝুঁকি বাড়ায়। কিন্তু কেন?
খুব ধীর গতিতে গাড়ি চালানো অন্যান্য চালকদের অবাক করে। যদি হাইওয়েতে বেশিরভাগ গাড়ি ৭০ মাইল প্রতি ঘণ্টা গতিতে চলে, কিন্তু আপনি ৫০ মাইল প্রতি ঘণ্টা গতিতে থাকেন, তাহলে অন্যদের কাছে স্বাভাবিক বলে মনে হবে না। তাঁদের হয়তো গতি কমানোর সময় নেই, ফলে পিছনের দিকে দুর্ঘটনা ঘটতে পারে। এটি বিশেষ করে দ্রুত লেনের ক্ষেত্রে প্রযোজ্য, যেখানে চালকরা সাধারণত দ্রুত গতিতে থাকেন।
১৯৬০-এর দশকে মার্কিন গবেষক ডেভিড সোলোমন রুরাল হাইওয়েতে দুর্ঘটনার পরিসংখ্যান বিশ্লেষণ করে দেখান দুর্ঘটনার ঝুঁকি কেবল বেশি গতিতে নয়, বরং গড় গতির তুলনায় অনেক ধীরে চালালেও বাড়ে। তিনি একটি “ইউ-শেপ” কার্ভ প্রমাণ করেন, যা দেখায় যে গড় স্পিড থেকে যত বেশি ধীরে বা দ্রুত গাড়ি চলবে, ঝুঁকি তত বাড়ে। পরবর্তীতে আরও কয়েকটি গবেষণাতেও একই তথ্য উঠে এসেছে।
ধীরে চালালেও কেন বিপদ
১. ট্র্যাফিক ফ্লো ভেঙে যায়ঃ ধীরে চললে পেছনের গাড়িকে হঠাৎ ব্রেক করতে হয় বা লেন পরিবর্তন করতে হয়। ফলে ট্রাফিকের নষ্ট হয়ে যায়।
২. ওভারটেকের ঝুঁকিঃ ধীরগতির কারণে বেশি গাড়ি ওভারটেক করতে চায়, ফলে দুর্ঘটনার আশঙ্কা বাড়ে। এক্ষেত্রে লেন পরিবর্তন করা ঝুঁকিপূর্ণ হয় এবং যদি কেউ দ্রুত আপনার পাশ দিয়ে যায়, তাহলে তিনি অন্য গাড়ি দেখতে নাও পেতে পারেন বা সঠিকভাবে সংকেত দিতে নাও পারেন।
৩. ড্রাইভারের বিভ্রান্তিঃ আশেপাশের চালকরা ধীর গতির গাড়ি এড়াতে গিয়ে প্রায়ই নিয়ন্ত্রণ হারান।
৪. গতি পার্থক্যই আসল সমস্যাঃ বিশেষ করে হাইওয়ে বা এক্সপ্রেসওয়েতে গড় গতির সঙ্গে তাল না মেলাতে পারলে ঝুঁকি বেড়ে যায়।
যানজটের ঝুঁকিঃ ধীর গতিতে গাড়ি চালানোর ফলে যানজট হতে পারে। যদি আপনি বা লেনে খুব ধীর গতিতে গাড়ি চালান, তাহলে আপনার পিছনের গাড়ি জমে যায়। ফলে যানজট হওয়ার আশঙ্কা বাড়ে।

ক্যালিফোর্নিয়ায় একটি সমীক্ষায় দেখা গেছে, স্পিড লিমিটের থেকে ১০ মাইল ধীরে চালালে দুর্ঘটনার আশঙ্কা, লিমিটের থেকে ১০ মাইল দ্রুত চালানোর চেয়েও প্রায় ৬ গুণ বেশি হয়। তাই বিশেষজ্ঞদের মতে, নিরাপদ চালানো মানে কখনই 'খুব ধীরে' নয়, বরং গড় ট্র্যাফিকের গতির কাছাকাছি থাকা। গবেষণা স্পষ্ট জানাচ্ছে, সড়ক নিরাপত্তার মূল মন্ত্র হল ভারসাম্যপূর্ণ গতি বজায় রাখা। খুব দ্রুত বা খুব ধীরে, দুটোই সমান ঝুঁকিপূর্ণ। তাই নিরাপদ যাত্রার জন্য গাড়ি চালাতে হবে ট্র্যাফিকের সঙ্গে তাল মিলিয়ে, নিয়ম মেনে।
আইন কী বলছে? যেমন দ্রুত গাড়ি চালানোর জন্য জরিমানা আছে, তেমনই অনেক দেশে 'অতিরিক্ত ধীর চালনা'কেও শাস্তিযোগ্য অপরাধ ধরা হয়। কারণ এটি কেবল চালকের নয়, পুরো রাস্তায় অন্যদের জীবনকেও ঝুঁকিতে ফেলে।
