বুধবার ১৭ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

BJP: শতনামে প্রথম দফা হবে বিজেপির

Riya Patra | ০১ মার্চ ২০২৪ ২০ : ১৮


বীরেন ভট্টাচার্য, নয়া দিল্লি: প্রথম দফার প্রার্থী তালিকায় ১০০ জনের নাম চূড়ান্ত করেছে বিজেপি। শুক্রবার ভোর ৪টে পর্যন্ত বৈঠক করে দলের কেন্দ্রীয় নির্বাচনী কমিটি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সহ মোট ১০০ জনের নাম স্থির করা হয়েছে বলে সূত্র মারফৎ জানা গিয়েছে। আগামী দু একদিনের মধ্যেই দলের তরফে প্রথম দফার প্রার্থী তালিকা প্রকাশ করা হবে বলে বিজেপি সূত্রের দাবি।

দলীয় সূত্রে জানা গিয়েছে, বর্তমান সাংসদ থেকে শুরু করে একবারে নীচু তলার নেতা, কর্মীদের থেকে দল ও জনপ্রতিনিধিদের সম্পর্কে রিপোর্ট নিয়েছে বিজেপি শীর্ষ নেতৃত্ব। সেই রিপোর্টের ভিত্তিতেই প্রার্থী নির্বাচন করা হবে। বিজেপি সূত্রের দাবি, প্রথম দফার যে শখানেক প্রার্থীর নাম ঘোষণা করা হবে, সেই তালিকাকে তিনটি ভাগে ভাগ করা হয়েছে। প্রথম রয়েছেন নরেন্দ্র মোদি, অমিত শাহ, রাজনাথ সিং, নীতিন গড়করির মতো পূর্ণ মন্ত্রীরা, দ্বিতীয় ক্যাটাগরিতে রয়েছেন জ্যোতিরাদিত্য সিন্ধিয়া সহ রাজ্যসভার যে সমস্ত সাংসদকে লোকসভা নির্বাচনে প্রার্থী করার পরিকল্পনা রয়েছে, তৃতীয় ক্যাটাগরিতে থাকবে কঠিন আসনগুলির প্রার্থীরা। কেন্দ্রীয় নির্বাচনী কমিটির বৈঠকে মূলত দক্ষিণ এবং হিন্দি বা গোবলয়ের আসনগুলিতে জোর দেওয়া হয়েছে বলে সূত্রের খবর। তারমধ্যে রয়েছে উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, রাজস্থান, গুজরাটও ছিল বৈঠকের আলোচ্য মূল বিষয়। দক্ষিণের রাজ্যগুলির মধ্যে কেরল এবং তেলেঙ্গানাকে গুরুত্ব দিয়েছে বিজেপি। অন্ধ্রপ্রদেশ, পাঞ্জাব এবং তামিলনাড়ুতে স্থানীয় দলের সঙ্গে আসন সমঝোতা পর্ব বকেয়া থাকায় আপাতত স্থগিত রয়েছে।

সূত্রের দাবি, বারাণসী থেকে হ্যাটট্রিক করতে চান মোদি। গান্ধীনগর থেকেই ফের প্রতিদ্বন্দ্বিতা করবেন অমিত শাহ। মধ্যপ্রদেশের গুনা-শিবপুরী থেকে লড়তে পারেন জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। প্রথম তালিকায় অসমের ডিব্রুগড় থেকে প্রার্থী হিসেবে উঠে আসতে পারে সর্বানন্দ সোনোওয়ালের নাম। লোকসভা নির্বাচনে চমক হিসেবে উঠে আসতে পারে শিবরাজের নাম। সূত্রের খবর, তাঁকে কূর্সি থেকে সরানোর সময়েই লোকসভায় আনার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। সাধ্বী প্রজ্ঞা ঠাকুরকে সরিয়ে সেই কেন্দ্রে শিবরাজ সিং চৌহ্বানকে প্রার্থী করার প্রস্তাব দেওয়া হয়েছিল। যদিও নিজের এলাকা বিদিশা থেকে দাঁড়াতে চেয়েছেন "মামা"। রবিবার সন্ধ্যা অথবা সোমবার প্রথমার্ধে প্রথম দফার প্রার্থী তালিকা ঘোষণা করবে বিজেপি।



বিশেষ খবর

নানান খবর

Charlie Chaplin Birthday 2024 #charliechaplin #birthday #BirthAnniversary #aajkaalonline

নানান খবর

সোশ্যাল মিডিয়া