বুধবার ১৭ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

EXCLUSIVE: ‘দোকান’ জুড়ে সারোগেসির গন্ধ! মোনালি ঠাকুরের সঙ্গে টাটকা জুটি বাংলার সোহম

নিজস্ব সংবাদদাতা | ২৯ ফেব্রুয়ারী ২০২৪ ২৩ : ৩৬


সাল ২০০১। বলিউডের জনপ্রিয় পরিচালকজুটি আব্বাস-মস্তান উপহার দিয়েছিলেন ‘চোরি চোরি চুপকে চুপকে’। রানি মুখোপাধ্যায়-সলমন খান-প্রীতি জিন্টা অভিনীত ছবিটি প্রথম সরাসরি সারোগেসির গল্প বলেছিল। ছবির গল্প নাড়া দিয়েছিল দর্শকমনে। প্রতিটি গান সুপারহিট। কিন্তু সমালোচকদের দাবি ছিল, সারোগেসিকে অনেক পেলব ভাবে দেখিয়েছিলেন পরিচালকজুটি। ২০২১-এ মুক্তি পায় কৃতি শ্যাননের ‘মিমি’। সেখানেও একই বিষয় দেখানো হয়েছে। ২০২৪-এর ৫ এপ্রিল মুক্তি পেতে চলেছে সারোগেসির উপরে আরও একটি ছবি ‘দোকান’। গুজরাতের বস্তা গ্রামে কীভাবে একটা সময় সারোগেসি ব্যবসায় পরিণত হয়েছিল, তার রূঢ় রূপ এই ছবির বিষয়। এই ছবি দিয়ে পরিচালনায় হাতেখড়ি হল জনপ্রিয় চিত্রনাট্যকার সিদ্ধার্থ সিং, গরিমা ওয়াহালের। যেখানে এই প্রথম মোনালি ঠাকুরের সঙ্গে জুটি বাঁধলেন সোহম মজুমদার।

যাঁরা অরিত্র মুখোপাধ্যায়ের ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’ দেখেছেন তাঁরা একবাক্যে সোহমকে চেনেন। যাঁরা জাতীয় স্তরে তাঁর কাজ দেখেছেন তাঁরা উদাহরণ দেন ‘কবীর সিং’, ‘পিপ্পা’ ‘ধমাকা’ বা ‘সজিনী শিন্দে কা ভাইরাল ভিডিও’র। ছবির ট্রেলার সদ্য মুক্তি পেয়েছে। সোহম সেই ট্রেলার ভাগ করে নিতেই বাঙালি দর্শক খুশিতে ঝলমলে। আজকাল ডট ইন সোহমের কাছে ছবির প্রসঙ্গ তুলতেই অভিনেতা জানালেন, একটা সময় সারোগেসি কীভাবে দেশের নিম্নবিত্ত নারীদের উপার্জনের হাতিয়ার হয়ে উঠেছিল সেই দিক তুলে ধরবে। বস্তা গ্রামের নারী একটা সময় সত্যিই এই পেশাকে আপন করেছিলেন। নারীদের ভাবধারা এতে ক্ষুণ্ণ হতে একটা সময়ের পরে আইন করে নিষিদ্ধ করা হয় এই পেশা। সেখানকার এক নারীর গর্ভধারণ আর সন্তানের সঙ্গে তাঁর আচমকাই সংযোগস্থাপন নিয়ে গল্প। 

ছবিতে সোহম-মোনালি স্বামী-স্ত্রী। তাঁরা গর্ভ ভাড়া নেবেন। তাঁদের ঘিরে এগোবে গল্প। ছবির বিষয় নারীকেন্দ্রিক। এই ধরনের ছবিতে পুরুষ অভিনেতার অভিনয়ের সুযোগ কতটা? প্রশ্ন রাখতেই সোহম সপাট জানিয়ে দেন, নারীকেন্দ্রিক-পুরুষকেন্দ্রিক বলে কোনও ছবি হয় না। সব ছবিই তারকা বা অভিনেতানির্ভর। কোনও ছবিতে অভিনেত্রীর সংখ্যা বেশি। কোনওটায় পুরুষের। এই ছবিতে তিনি উপযুক্ত বলেই তাঁকে ডাকা হয়েছে। এবং চিত্রনাট্য অনুযায়ী যতটা করার কথা তিনি নিখুঁতভাবে সেই কাজ করেছেন। এভাবে শ্রেণিভাগ করে দিলে লিঙ্গবৈষম্য থেকেই যাবে। গায়িকা হিসেবে মোনালি জনপ্রিয়। নায়িকা হিসেবে কেমন? অভিনেতার দাবি, ‘‘ওঁর গান নিয়ে যেটাই বলব কম বলা হবে। জানতাম উনি অভিনয়ও পারেন। কাজ করতে গিয়ে বুঝলাম, শিল্পকলা দুনিয়ার সব বিভাগেই মোনালির অনায়াস বিচরণ।’’ 



যেহেতু সত্যি ঘটনা অবলম্বনে ছবি তাই টানা একমাস শুটিং হয়েছে গুজরাতের বস্তায়। সোহম জানিয়েছেন, সবাই মিলে ৩০ দিন একসঙ্গে প্রত্যন্ত গ্রামে। এই অভিজ্ঞতা বলে বোঝানোর নয়। ছবির কাজ করতে করতে তাঁর বারেবারে মনে হয়েছে, জাতীয় স্তরে পৌঁছোতে বাংলাতেও এই ধরনের ছবি তৈরির দরকার। এমন স্পর্শকাতর বিষয়ে অভিনয়ের পরে সোহমেরও কি মনে হয়েছে, নারীর গর্ভ বা নারীশরীর আজও পণ্য, ‘দুকান’ (দোকান)? সামনেই নারীদিবস। তার আগে এক পুরুষ অভিনেতার স্বীকারোক্তি, ‘‘পণ্য না হলেও শ্রেণিবৈষম্য আজও রয়েছে। ধনি-দরিদ্রের বিভেদ আজও মুছল না। সেখান থেকেই শুরু যাবতীয় সমস্যা।’’ আপাতত মুম্বইয়ে প্রবাসী বাঙালি সোহমের ঝুলিতে একের পর এক বলিউডের কাজ। আগামীতে তাঁকে দেখা যাবে অক্ষয় কুমারের সঙ্গে, ‘স্কাই ফোর্স’ ছবিতে। বাংলায় মুক্তি পাবে তথাগত মুখোপাধ্যায়ের ‘গোপনে মদ ছাড়ান’। বাংলা ছবিতে আর দেখা যাবে না? সোহম এবারেও অকপট, মনে দাগ কাটার মতো চরিত্র বা চিত্রনাট্য পেলে অবশ্যই তিনি বাংলা ছবিতে অভিনয় করবেন। যেমন করেছেন উইন্ডোজ বা এসভিএফের সঙ্গে।  



বিশেষ খবর

নানান খবর

Charlie Chaplin Birthday 2024 #charliechaplin #birthday #BirthAnniversary #aajkaalonline

নানান খবর

সোশ্যাল মিডিয়া