আজকাল ওয়েবডেস্ক: কেওয়াইসি হল এমন একটি বিষয় যেটি নিয়ে প্রতিটি গ্রাহক বাড়তি সতর্ক থাকেন। আপনার সঠিক তথ্য যদি ব্যাঙ্কে জমা থাকে তাহলে প্রতিটি সময় আপনার সমস্ত কাজ ঠিকভাবে করা যায়। তাই এটি একটি গুরুত্বপূর্ণ বিষয়।
আরবিআই গভর্নর সঞ্জয় মালহোত্রা সোমবারই জানিয়ে দিয়েছেন কেওয়াইসি নিয়ে গ্রাহকদের বারে বারে ফোন করা এবার বন্ধ করুন। আরবিআইয়ের একটি অনুষ্ঠানে যোগ দিয়ে সঞ্জয় মালহোত্রা বলেন, যদি কোনও গ্রাহক একবার এসে নিজের তথ্য ব্যাঙ্কে জমা করেন তাহলে সেটাই যথেষ্ট। যদি ব্যাঙ্কের দরকার হয় তাহলে গ্রাহকদের কেওয়াইসি নিয়ে একবার ফোন করতেই পারেন। তবে বারে বারে ফোন করা এবার থেকে বন্ধ করা হোক।
তিনি আরও বলেন, যদি কেউ একবার নিজের তথ্য জমা দিয়ে থাকেন তাকে আর সেই তথ্য জমা দেওয়ার জন্য বিরক্ত করা যাবে না। বিষয়টি নিয়ে গ্রাহকরা যাতে কোনও ধরণের অসুবিধার মুখে না পড়েন সেদিকেও জোর দিতে হবে। এটা অনেক আগেই করা উচিত নয়। এর সঙ্গেই সকলের স্বার্থ জড়িত রয়েছে।
বিষয়টি নিয়ে গ্রাহকরা বারে বারে নানা ধরণের অভিযোগ জানিয়েছেন। যদি এক ব্যক্তিকে বারে বারে নিজের কেওয়াইসি জমা দিতে হয় তাহলে তিনি যথেষ্ট বিব্রত বোধ করবেন। এর প্রতিফলন সরাসরি সামাজিক মাধ্যমেও পড়ছে।
ব্যাঙ্কে এসে গ্রাহকদের প্রতিটি অভিযোগকে মন দিয়ে শোনা এবং সেইমতো তার সমাধানের বিষয়টিতে জোর দিয়েছেন আরবিআই গভর্নর। তিনি বলেন, ২০২৪ অর্থবর্ষে গ্রাহকদের মোট ১ কোটি অভিযোগ এসেছে। এই সংখ্যা যাতে আর না বাড়ে সেদিকে জোর দিতে হবে। এই বিষয়টি ব্যাঙ্কিং পরিষেবাকে বিঘ্নিত করে এবং এখান থেকে দ্রুত বের হয়ে আসতে হবে।
মালহোত্রা বলেন, প্রতিটি গ্রাহকের অনুরোধ সঠিকভাবে বিচার করতে হবে। এটা ব্যাঙ্কের স্বার্থের সঙ্গে কর্মীদের ব্যক্তিগত স্বার্থও যুক্ত হয়ে রয়েছে। প্রতিটি ব্যাঙ্কের ম্যানেজার থেকে শুরু করে ডাইরেক্টররা গ্রাহকদের অভিযোগের বিষয়টি নিয়ে প্রতি সপ্তাহে বৈঠক করবেন।
