বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

TheArcArt

Uttarpradesh: খুন ও অপহরণ কাণ্ডে শীর্ষে উত্তরপ্রদেশ

Pallabi Ghosh | ০৬ ডিসেম্বর ২০২৩ ০৬ : ৪৯


আজকাল ওয়েবডেস্ক: ২০২২ সালে দেশে খুনের ঘটনার রেকর্ড প্রকাশ করল ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো। তথ্য অনুযায়ী, ২০২২ সালে দেশে মোট ২৮ হাজার ৫২২টি খুনের ঘটনা ঘটেছে। প্রতিদিন দেশে অন্ততপক্ষে ৭৮টি খুনের ঘটনা ঘটেছে। যা প্রতি ঘণ্টায় তিনটির বেশি। তবে গতবছর ২০২১(২৯.২৭২) ও ২০২০(২৯, ১৯৩) সালের তুলনায় কম হত্যার ঘটনা ঘটেছে দেশে।

দেশের মধ্যে খুনের ঘটনায় উত্তরপ্রদেশে সবচেয়ে বেশি এফআইআর দায়ের করা হয়েছে। বাইশ সালে এই রাজ্যে ৩৪৯১টি খুনের ঘটনার রেকর্ড রয়েছে। সেই তালিকায় এরপরেই রয়েছে বিহার(২৯৩০), মহারাষ্ট্র (২২৯৫), মধ্যপ্রদেশ (১৯৭৮), রাজস্থান(১৮৩৪), পশ্চিমবঙ্গ(১৬৯৬)।

খুনের নেপথ্যে মূল কারণ হল, বিবাদ, ব্যক্তিগত শত্রুতা, পণপ্রথা, প্রেম ঘটিত ঝামেলা, রাজনৈতিক উদ্দেশ্য, শিশু ও মানবপাচার।

আরও একটি অঅপরাধের ঘটনায় শীর্ষে রয়েছে উত্তরপ্রদেশ। তথ্য অনুযায়ী, দেশে ২০২২ সালে এক লক্ষ, ৭ হাজার, ৫৮৮টি অপহরণের ঘটনার রেকর্ড রয়েছে। দৈনিক ২৯৪টি এবং ঘণ্টায় ১২টির বেশি।
উত্তরপ্রদেশে অপহরণ কাণ্ডে সর্বাধিক এফ আই আর দায়ের করা হয়েছে। যা ২০২১ ও ২০২০ সালের তুলনায় অনেক বেশি। ২০২২ সালে এই রাজ্যে ১৬ হাজার ২৬২টি অপহরণের ঘটনার রেকর্ড রয়েছে। এই তালিকায় এরপরই রয়েছে মহারাষ্ট্র (১২,২৬০), বিহার(১১, ৮২২), মধ্যপ্রদেশ (১০, ৪০৯), পশ্চিমবঙ্গ(৮, ০৮৮)।



বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর

সোশ্যাল মিডিয়া