শুক্রবার ০১ মার্চ ২০২৪

সম্পূর্ণ খবর

KIFF23: বুম্বাদা থেকে ‘ভাইজান’, ২৯তম কলকাতা চলচ্চিত্র উৎসবে বলিউড-টলিউড একাকার

শ্যামশ্রী সাহা, উপালি মুখোপাধ্যায় | ০৫ ডিসেম্বর ২০২৩ ১৯ : ১২


দুর্গাপুজো শেষ। কলকাতা মশগুল ২৯তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। ৫ ডিসেম্বর উদযাপনের শুরু নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে। কথা ছিল, বিকেল ৪টেয় উদ্বোধনী অনুষ্ঠান আরম্ভ হবে। সেই মতো দুপুর থেকে গেটের সামনে লম্বা লাইন। ঘড়ির কাঁটা পাঁচটার দিকে গড়াতেই স্টেডিয়ামের ভিতরে প্রবল উশখুশানি! কখন আসবেন সলমন খান? দেরি করে এলে কতক্ষণই বা থাকবেন? অবশেষে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে মহেশ ভাট, অনিল কাপুর, শত্রুঘ্ন সিনহা, মীনাক্ষি সিনহাকে নিয়ে তিনি এলেন। স্টেডিয়ামের বাতাস কাঁপছে তীক্ষ্ণ শিসধ্বনিতে। সঙ্গে ‘ভাইজান’ সম্বোধন। হালকা শীতসন্ধে নিমেষে উষ্ণ সলমনের আগমনে।



অনুষ্ঠান শুরু রাজ্য সঙ্গীত ‘বাংলার মাটি বাংলার জল’ গান দিয়ে। মুখ্যমন্ত্রীর সঙ্গে গলা মিলিয়েছেন রূপঙ্কর বাগচী, মনোময় ভট্টাচার্য, অদিতি মুন্সী, ইমন চক্রবর্তী, শ্রীরাধা বন্দ্যোপাধ্যায়ের মতো শিল্পী। নৃত্য পরিবেশন করেন ডোনা গঙ্গোপাধ্যায় এবং তাঁর ‘দীক্ষামঞ্জরী’। উদ্বোধন হয় থিম গানের। শ্রীজাতর কথায়, ইন্দ্রদীপ দাশগুপ্তর সুরে গেয়েছেন অরিজিৎ সিং। গান বাজতেই ম্যাজিক। মঞ্চে বসে গানের তালে মাথা দোলাচ্ছেন ভাইজান! সঞ্চালক জুন মালিয়ার সে দিকে নজর পড়তেই মুখ্যমন্ত্রীর অনুমতি নিয়ে সলমনকে গানের তালে পা মেলানোর অনুরোধ জানান। তারপর? বাকি বলিউডি সঙ্গীদের নিয়ে দ্বিধা কাটিয়ে দুলে ওঠেন তিনি।  

এরপর প্রথা মেনে সবাইকে সম্বর্ধনা জানানোর পালা। সদ্য মেয়ে হয়েছে। সেই অনুভূতি সামলে এদিন উৎসবের চেয়ারপার্সন রাজ চক্রবর্তী চূড়ান্ত ব্যস্ত। তাঁর তত্ত্বাবধানে, রাজ্য সরকারের আমন্ত্রণে বাংলা এবং বলিউডের দুই প্রজন্মের অভিনেতারা হাজির। এদিন সম্মান জানানো হয় পরান বন্দ্যোপাধ্যায়, সাবিত্রী চট্টোপাধ্যায়, মহেশ ভাট, মাধবী চক্রবর্তী, লিলি চক্রবর্তী, রঞ্জিত মল্লিক, অঞ্জন দত্ত, সব্যসাচী চক্রবর্তী, অনিল কাপুর, সৌরভ গঙ্গোপাধ্যায় এবং সলমন খান। সম্মানিত করলেন দেব অধিকারী, প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, ঋতুপর্ণা সেনগুপ্ত, কোয়েল মল্লিক, মিমি চক্রবর্তী, নুসরত জাহান, সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়, সোহম চক্রবর্তী এবং আরও অনেকে।



সবাই ততক্ষণে উদগ্রীব, কখন ‘ভাইজান’ কথা বলবেন? এদিকে উদ্যোক্তারাও জানেন, সলমন শুরুতে বললে চাঁদের হাট ভেঙে যাবে। উদ্বোধনী বক্তৃতা তাই রাজের দায়িত্বে। তিনি এদিন সবাইকে অনুষ্ঠানে আসার সাদর আহ্বান জানান। ‘বাংলার মুখ’ সৌরভ গঙ্গোপাধ্যায় এদিন ক্রিকেটার কম ‘সিনে’ময় বেশি। তাই তিনি অকপটে স্বীকার করলেন, ‘‘আপনাদের মতো প্রথম বার সামনাসামনি সলমন খানকে দেখছি। আপনাদের মতোই আমিও ওঁর কথা শোনার জন্য মুখিয়ে।’’ অনিল কাপুর এদিন আবেগতাড়িত। সেকথা নির্দ্ধিধায় জানিয়েওছেন। মঞ্চে মাইকের সামনে ‘ধিনাধিন ধা’ গেয়ে ওঠা গলা কেঁপেছে সামান্য। পর্দার ‘লখন’ ফিরে গিয়েছেন সাতের দশকে। ওই সময় পরিচালক এমএস সথ্যু তাঁর ‘কঁহা কঁহা সে গুজর গ্যয়া’ ছবিটির শুটিং করেছিলেন কলকাতায়। রাজ্য সরকারের সহায়তায় তৈরি এই ছবিটিই অনিলের প্রথম ছবি। অনিল ভাঙা বাংলায় বলেন, ‘‘সাল ১৯৭৯। মুম্বইয়ের ভিটি স্টেশন থেকে পৌঁছলাম হাওড়া স্টেশনে। তার পর বাসে চেপে বালিগঞ্জের এক গেস্টহাউসে। পরের ৪৫ দিন কলকাতাই ছিল আমার বাড়ি।’’ এদিন তিনি স্মরণ করেন উত্তমকুমারকে। জানান, উৎসব মঞ্চ থেকে এক ‘নায়ক’ মহানায়ককে শ্রদ্ধা জানাচ্ছে।



অবশেষে দীর্ঘ প্রতীক্ষার অবসান। মঞ্চে মাইকের সামনে সলমন খান। প্রথম থেকেই রসিকতার মেজাজে। প্রথম থেকেই অন্তরঙ্গ। দেখতে দেখতে উদযাপনে ছড়িয়ে পড়ল এক ঝলক দখিনা বাতাস। তারপরেও ২৯তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব মঞ্চে প্রথম পা রেখে সবচেয়ে দামি কথা বলে গেলেন সলমন খান। বলিউড থেকে আগত আমন্ত্রিতদের সঙ্গে ছোট্ট আলোচনার আসর বসিয়েছিলেন। বলিউডে বাঙালি প্রতিভার কথা উঠলে তাঁদের কাদের নাম মন পড়ে? মহেশ থেকে অনিলের মুখে উঠে এসেছে অশোক কুমার, কিশোরকুমার, হেমন্ত মুখোপাধ্যায়, হৃষিকেশ মুখোপাধ্যায়, জয়া ভাদুড়ি বচ্চন, মৌসুমী চট্টোপাধ্যায় হয়ে হালের বিপাশা বসুর নাম। ওঁরা থামতেই ‘ভাইজান’ শুরু। একদম নিজস্ব ঢঙে বললেন, ‘‘তালিকাটা দীর্ঘ। অর্থাৎ, বলিউডে বাঙালিরা দাপিয়ে রাজত্ব করেছেন। এবার আমাদের পালা। এবার বাংলায় আমাদের সুযোগ দেওয়ার পালা। আমি টলিউডে এসে অভিনয় করতে চাই।’’





বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

Tollywood: বড় বদল! অরিন্দম শীল নন, ‘গোয়েন্দা বিদ্যুৎলতা’র পছন্দ সৃজিত মুখোপাধ্যায়? ...

EXCLUSIVE: ‘দোকান’ জুড়ে সারোগেসির গন্ধ! মোনালি ঠাকুরের সঙ্গে টাটকা জুটি বাংলার সোহম...

Television: রেটিং চার্টের বাইরে জনপ্রিয় চারটি ধারাবাহিক, কারা প্রথম দশে নেই?...

Shahrukh Khan: শাহরুখের সম্পত্তির পরিমাণ কত? শুনলে চোখ কপালে উঠবে আপনারও!...

Netflix: কোন নিষিদ্ধ জিনিসের ব্যবসায় নামলেন যিশু সেনগুপ্ত, শাবানা আজমি, গজরাজ রাও? ...

Tollywood: ‘পারিয়া’র হিন্দি সংস্করণ চাইছে বলিউড, সর্বভারতীয় মুক্তির আগে দাবি শ্রীলেখার...

Tollywood: ‘বাঘ বিধবা’দের দুয়ারে ‘বনবিবি’! সুন্দরবনে প্রিমিয়ার রানা সরকারের ছবির...

Amir Khan: 'সিতারে জমিন পর' নিয়ে বড়দিনে ফিরছেন আমির খান! ...

Sayantani Guhathakurata: রাজর্ষি দে'র 'ও মন ভ্রমণ'এ প্রিয় নায়িকা স্বস্তিকা মুখোপাধ্যায়ের সঙ্গে স্ক্রিন শ...

Tollywood: হাসপাতাল থেকে ছাড়া পেলেন প্রভাত রায়, এখন কেমন আছেন?...

SRK-Pankaj Udhas: পঙ্কজ উধাসের জন্য প্রথম টাকা রোজগার করতে পেরেছিলেন শাহরুখ?...

Nawazuddin Siddiqui: চেহারা, সৌন্দর্য নিয়ে কটাক্ষের শিকার 'গ্যাংস অফ ওয়াসেপুর' অভিনেতা? তাঁর চোখে সেরা অভিনেত...

Vikrant Massey: অভিনয় থেকে এবার সংবাদ পাঠক! সংবাদ পরিচালনায় কত নম্বর পেলেন বিক্রান্ত ম্যাসি?...

EXCLUSIVE: আসছে স্নেহাশিসের ‘তৃতীয় কন্যা’, থাকছেন ভাস্বর-আরেফিন, নায়িকা কে? ...

EXCLUSIVE: ‘অনুরাধা’র সেটে আদিত্য-পৃথার বন্ধুত্বের উদযাপন, ‘দেবী’ সেখানে ‘খলনায়িকা’!...

সোশ্যাল মিডিয়া