SNU

শুক্রবার ২১ জুন ২০২৪

সম্পূর্ণ খবর

Aajkaal.in

মধ্যমগ্রামের শিশুদের পড়াশোনার খরচ চালাতে দুর্গম এভারেস্টে রওনা লন্ডনের জয়সওয়াল পরিবারের

মধ্যমগ্রামের শিশুদের পড়াশোনার খরচ চালাতে দুর্গম এভারেস্টে রওনা লন্ডনের জয়সওয়াল পরিবারের

KR | ১৩ অক্টোবর ২০২৩ ১৯ : ২৬


সুদেষ্ণা ভট্টাচার্য, লিসবন: গত বছর ইউরোপ ঘুরতে গিয়ে অনেক ভারতীয়র সঙ্গে আলাপ হয়েছিল। আর বাড়তি পাওনা ছিল কিছু বাঙালির সঙ্গে আলাপ। প্যারিসের রাস্তায় আলাপ হয়েছিল চার জনের এক পরিবারের সঙ্গে, কমবয়সী, চনমনে আর ভরপুর প্রাণশক্তি। কথায় কথায় জানা গিয়েছিল তাদের কলকাতার শিকড়ের টান। কলকাতার বিকাশ আর মধুরিতা জয়সওয়াল। এক সহজ সরল দম্পতি। জীবনের ঘাত প্রতিঘাত পেরিয়ে তারা আজ সাফল্য দেখেছেন। লন্ডনের মত শহরে বর্তমানে বসবাস করছেন। তাদের সংস্থা গ্যালাক্সি অফ হোমের কথা অনেকেই জানেন। দেশ বিদেশ তারা ঘুরে বেড়ান। অনেকের ক্ষেত্রেই গল্পটা এখানে শেষ হতে পারত, তবে জয়সওয়াল পরিবারের জন্য নয়। লিসবনে বসেই জানতে পারলাম ওনাদের নতুন অভিযানের কথা। খাস চার্লসের দেশে ব্যবসা করলে কি হবে, ওনাদের মন পড়ে রয়েছে ভারতের জন্য, শিশুদের জন্য, যাদের কাছে সমাজ সমান সুযোগ দেওয়ার জন্য প্রস্তুত নয়।
কলকাতার কাছেই মধ্যমগ্রামের অনতিদূরে বানিয়ে ফেলেছেন একটা স্কুল। তার নাম দিয়েছেন গ্যালাক্সি গুরুকুল। এখানে পড়তে কোন রকম টাকা লাগে না, আবার বিশ্বমানের শিক্ষা প্রদানের ক্ষেত্রে কোন আপোস করার ব্যাপার নেই। তবে বিকাশ আর মধুরিতা কোন কাজ শেষ না করে অন্য কিছুতে হাত দেন না। ইংল্যান্ড হোক বা ইউরোপের কোন দেশ, যেখানেই থাকুন না কেন, মন পড়ে থাকে এই শিশুদের জন্য। অনেকেই জানেন যে ইউরোপ তথা পশ্চিমী বিশ্বের অনেক দেশেই কোন মহৎ উদ্দেশ্য নিয়ে তহবিল সংগ্রহ করার রেওয়াজ রয়েছে। সাধারণ মানুষও এগিয়ে আসেন এই উদ্দেশ্যগুলোতে এবং হাতে হাত মিলিয়ে অনেক বড় কাজ হয়ে থাকে। অনেকটা এরকম ভাবনা থেকেই বিকাশ আর মধুরিতা ঠিক করেন তারা এভারেস্ট বেসক্যাম্প যাবেন। আর তাদের লক্ষ্য রয়েছে এই অভিযানকে কেন্দ্র করে ৫০ লক্ষ টাকা সংগ্রহ করা। এই সম্পূর্ণ অর্থ তারা স্বপ্নের স্কুল গ্যালাক্সি গুরুকুলকে দিয়ে দেবেন, আর তার সঙ্গে সুরক্ষিত হবে কয়েক প্রজন্ম যেখানে শিক্ষা এখন সর্বাঙ্গীন স্তরে পৌঁছতে পারেনি।
এভারেস্ট বেস ক্যাম্প নেহাত সহজ যাত্রা নয়! যারা দীর্ঘদিন ধরে পাহাড়ে ওঠার অ্যাডভেঞ্চারের সঙ্গে যুক্ত রয়েছেন, তারা সকলেই জানেন যে এই পথে না ফেরত আসার সম্ভাবনা রয়েছে ষোলো আনা। প্রস্তুতি চলছে জোরকদমে। অনেকেই ভেবেছিলেন যে কেন নিজের ছেলে, মেয়েকে নিয়ে যাচ্ছেন। তবে জয়সওয়াল পরিবার এরকমই, অকুতোভয় যাকে বলা চলে! ১০০ দিনের বিশেষ প্রস্তুতি নেওয়া তারা শুরু করেছেন জ্যাক ক্লার্কের অধীনে। ফেসবুকের পাতায় দৈনন্দিন প্রস্তুতির খুঁটিনাটি পোস্ট করে যাচ্ছেন তারা। তথ্যের খাতিরে বলতেই হয় যে জয়সওয়াল পরিবারকে ১৩০ কিলোমিটার হাইক করে পৌঁছতে হবে এভারেস্ট বেসক্যাম্পে, সমুদ্রপৃষ্ঠ থেকে ১৭,৫৯৮ ফিট উচুতে। খুব কঠিন তবে অসম্ভব নয়! বিকাশ, মধুরিতা, ভিভান, তারান্নুমের জন্য কঠিনতম চ্যালেঞ্জ এটি। কিন্তু লক্ষ্য যখন দেশ ও দশের জন্য, তখন ভাগ্য তো সহায় হতেই হবে। আশা রাখা যায়, যে নভেম্বরের প্রথম সপ্তাহে এভারেস্ট বেস ক্যাম্প অভিযান সফলভাবে সম্পন্ন করে ফিরতে পারবে তারা। আর তার সঙ্গে নিশ্চিত হতে পারবে উত্তর চব্বিশ পরগণার অনেক শিশুর ভবিষৎ। আর জয়সওয়াল পরিবার, এরপর হয়তো ইউরোপের কোন দুরুহ প্রান্তে জীবন বাজি রেখে এগিয়ে যাবেন নতুন কোন মহৎ উদ্দেশে।




বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

Myanmar: সু চির জন্মদিনে খোপায় ফুল পরায় ২২ জনকে গ্রেপ্তার...

PUTIN : ভিয়েতনাম সফরে পুতিন

Rishi Sunak: নিজ আসনেই হারতে পারেন ঋষি সুন‌ক!‌ দাবি সমীক্ষায়...

Vladimir Putin: উত্তর কোরিয়ায় পুতিনকে ঘিরে ব্যাপক উন্মাদনা ...

Bangladesh: কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পে পাহাড় ধসে ৯ জনের মৃত্যু ...

Joe Biden: আমেরিকায় বসবাসরত ৫ লক্ষ অবৈধ শরণার্থীকে নাগরিকত্ব দিচ্ছেন বাইডেন...

Murder Attempt: ‌শিখ নেতা পান্নুনকে হত্যা‌‌র চেষ্টা, অভিযুক্ত ভারতীয় নাগরিককে আমেরিকায় প্রত্যর্পণ...

Israel: যুদ্ধবিরতির দাবিতে ইজরায়েলে সরকারবিরোধী বিক্ষোভ, গ্রেপ্তার আট...

US: টেক্সাসে কনসার্টে বন্দুক হামলায় মৃত ২, মিশিগানে ৯ জনকে গুলি করে আত্মহত্যা বন্দুকবাজের ...

সোশ্যাল মিডিয়া



SNU