শনিবার ০২ মার্চ ২০২৪

সম্পূর্ণ খবর

India-Australia: বাংলার মুকেশের তিন উইকেট, নাটকীয় ম্যাচে সিরিজ ৪-১ এ জয় ভারতের

Sampurna Chakraborty | ০৩ ডিসেম্বর ২০২৩ ১৭ : ২৮


আজকাল ওয়েবডেস্ক: বিশ্বকাপ ফাইনালের ব্যর্থতা মুছে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৪-১ এ সিরিজ জিতল ভারত। রবিবাসরীয় রাতে রুদ্ধশ্বাস ম্যাচে ৬ রানে জয় সূর্যকুমারদের। হারা ম্যাচ জেতালেন মুকেশ কুমার এবং অর্শদীপ সিং। ১৭তম ওভারে পরপর দু"বলে জোড়া উইকেট। ভারতকে ম্যাচে ফেরান মুকেশ। ১৯তম ওভারের প্রথম বলেই ম্যাচের নায়ক হতে পারতেন বাংলার পেসার। তখনই শেষ হয়ে যেতে পারত ম্যাচ। কিন্তু ম্যাথিউ ওয়েডের ক্যাচ ফস্কান ঋতুরাজ গায়কোয়াড়।‌ অবশ্য তার খেসারত দিতে হয়নি। শুধু জয় দীর্ঘায়িত হয়।

শেষ ওভারের প্রথম বল ওয়েডের মাথার ওপর দিয়ে যায়। নিশ্চিত ওয়াইড। কিন্তু দেননি আম্পায়ার। তাতেই মনঃসংযোগ হারান অস্ট্রেলিয়ার অধিনায়ক। অর্শদীপের পরের বলে রান হয়নি। তৃতীয় বলে বাউন্ডারি হাঁকাতে গিয়ে শ্রেয়সের হাতে ধরা পড়েন ওয়েড। অসাধারণ শেষ ওভার। জয়ের জন্য ১০ রান প্রয়োজন ছিল। কিন্তু মাত্র ৩ রান দেন অর্শদীপ। নিজের "ব্যাড ডে" তেও স্নায়ু ধরে রেখে শেষ ওভারে দুর্দান্ত বল করেন। প্রথমে ব্যাট করে নির্ধারিত ওভারে‌ ৮ উইকেটে ১৬০ রান তোলে ভারত। জবাবে ২০ ওভারের শেষে ৮ উইকেটের বিনিময়ে ১৫৪ রানে শেষ হয় অজিদের ইনিংস। 
বেঙ্গালুরুর ব্যাটিং পিচে ফ্লপ ভারতীয় ব্যাটিং। ৫৫ রানে ৪ উইকেট হারায় ভারত। সূর্যকুমার যাদব, রিঙ্কু সিংরা ব্যর্থ। চলতি সিরিজে দারুণ ছন্দে ছিলেন কেকেআরের উঠতি তারকা। কিন্তু চিন্নস্বামীর ছোট মাঠে ভুল সময়ে বড় শট খেলতে গিয়ে আউট হন রিঙ্কু। অধরা সূর্যকুমার যাদবের রেকর্ডও। ভাঙতে পারলেন না বিরাট কোহলির নজির। আজ ২০ রান করলেই অস্ট্রেলিয়া সিরিজেই ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে দ্রুততম ২০০০ রানের মাইলস্টোন ছুঁতেন সূর্য। কিন্তু হল না। একটা সময় মনে হচ্ছিল কোনওক্রমে হয়তো ১২০ রান উঠবে। কিন্তু শ্রেয়স আইয়ারের অর্ধশতরানে ম্যাচে ফেরে ভারত। ৩৬ বলে টি-২০ তে নিজের অষ্টম অর্ধশতরানে পৌঁছন শ্রেয়স।‌ ইনিংসে ছিল ২টি ছয়, ৫টি চার। ৩৭ বলে ৫৩ রান করে আউট হন। শুরুটা ভাল করেছিলেন যশস্বী জয়েসওয়াল।‌ ১৫ বলে ২১ রান করে আউট হন। শেষদিকে গুরুত্বপূর্ণ রান যোগ করেন জীতেশ শর্মা (২৪) এবং অক্ষর প্যাটেল (৩১)। ২০ ওভারের শেষে ৮ উইকেট হারিয়ে ১৬০ রান তোলে ভারত।