শনিবার ২৭ জুলাই ২০২৪

সম্পূর্ণ খবর

TheArcArt

Kolkata Derby: টিকিট দেওয়া হবে না আইএফএকে, ক্ষোভ উগড়ে দিলেন বাগান কর্তা, পাল্টা আইএফএ সচিবেরও

Sampurna Chakraborty | ৩০ নভেম্বর ২০২৩ ১৬ : ০৫


আজকাল ওয়েবডেস্ক: ডার্বি পরিত্যক্ত হওয়ার পরও মিটল না মোহনবাগান-আইএফএ দ্বন্দ্ব। বরং সংঘাত আরও বাড়ল। রাজ্যের ফুটবল নিয়ামক সংস্থা অনুমোদিত ক্লাবগুলোর জন্য আইএসএলের ম্যাচের টিকিট আইএফএকে পাঠাত মোহনবাগান। কিন্তু এবার থেকে আর পাঠানো হবে না। বৃহস্পতিবার সচিব দেবাশিস দত্ত জানান, টিকিট নিয়ে স্বচ্ছতার অভাব রয়েছে। তাই আইএফএকে আর টিকিট পাঠানো হবে না। সরাসরি ক্লাবগুলোকে টিকিট পাঠিয়ে দেবে মোহনবাগান। এই মর্মে বৃহস্পতিবার চিঠি দেওয়া হয়েছে। সেই নিয়ে অবশ্য কোনও ক্ষোভ নেই আইএফএ সচিবের। অনির্বাণ দত্ত জানান, "সব টিকিট ক্লাবগুলোকেই দেওয়া হত। মোহনবাগান যদি সুষ্ঠুভাবে টিকিট বন্টন করতে পারে আমাদের কোনও সমস্যা নেই।" এদিন আইএফএর ওপর ক্ষোভ উগড়ে দেন বাগান সচিব। প্রয়াত সচিব অঞ্জন মিত্রের প্রসঙ্গ টেনে ঝাড়খণ্ড ফুটবল অ্যাসোসিয়েশনের অনুমোদনে খেলার কথাও তোলেন। একইসঙ্গে মোহনবাগানকে বাদ দিয়ে কলকাতা লিগ, আইএফএ শিল্ড আয়োজন করার চ্যালেঞ্জ ছুড়ে দেন। দেবাশিস দত্ত বলেন, "আইএফএ ডার্বির জন্য কতটা তৈরি ছিল? খোলা মাঠে খেলা হবে? ভারতীয় ফুটবলের সেরা বিজ্ঞাপন ডার্বি। অঞ্জন মিত্র বলেছিলেন, আইএফএ থেকে বেরিয়ে ঝাড়খণ্ড ফুটবল অ্যাসোসিয়েশনের হয়ে খেলার কথা। আজ সেটা মনে পড়ছে। মোহনবাগানকে বাদ দিয়ে কলকাতা লিগ, আইএফএ শিল্ড করে দেখাক। যোগ্যতা নেই আইএফএ চালানোর। নিজের ঘর পুড়ে যাচ্ছে, কিন্তু বলছে ফায়ার ব্রিগেড ডাকব না। পুড়ে ছাই হয়ে যাবে।"

বাগান সচিবের পাল্টা দেন আইএফএ সচিব। অনির্বাণ দত্ত বলেন, "আমরা কেউ আটকে রাখিনি। আমরা কী বলেছি মোহনবাগান ঝাড়খণ্ডের অনুমোদন নেবে না? আইএফএ থেকে কি বলা হয়েছে? মোহনবাগান ছাড়া লিগ আগের বছর হয়নি? সুস্থ, সুন্দরভাবে শেষ হয়েছে। তার আগের বছর লিগ হয়নি? মোহনবাগান ছাড়া আইএফএ লিগ হতে পারে না, হঠাৎ এই কথাটা আসছে কেন? একাধিকবার মিডিয়ার সামনে বলেছে আমরা খেলব না, টিম নামাব না, বাচ্চাদের খেলাব। তার মানে তাঁরা কলকাতা লিগকে গুরুত্ব দেয় না। তাহলে এখন এত কথা হচ্ছে কেন?" আইএফএর বিরুদ্ধে আরও একটি অভিযোগ তোলেন বাগান সচিব। লিগের নিয়ম অনুযায়ী এআইএফএফের অনুমোদিত টুর্নামেন্ট ছাড়া কোনও প্রতিযোগিতায় অংশ নিতে পারে না কোনও দল। কিন্তু ইন্ডিপেন্ডেন্স কাপ খেলেছে ইস্টবেঙ্গল। এই নিয়ে প্রশ্ন তোলা হয়। দেবাশিস দত্ত বলেন, "লিগের নিয়ম অনুযায়ী, গভর্নিং কমিটির অনুমতি ছাড়া আইএফএর লিগ চলাকালীন অন্য কোনও লিগে অংশ নিতে পারে না কোনও ক্লাব। তাহলে ইস্টবেঙ্গল কি করে ইন্ডিপেন্ডেন্স কাপ খেলল? অবিলম্বে ইস্টবেঙ্গলকে বহিষ্কার করা উচিত।"

বাগানের এই অভিযোগ মানতে রাজি নয় আইএফএ। সচিব অনির্বাণ দত্ত বলেন, "উনি গভর্নিং কমিটির কটা বৈঠকে এসেছেন। ক্লাব সরাসরি খেলতে পারে না, কিন্তু রেজার্ড দল, প্রেসিডেন্ট টিম হিসেবে খেলতে পারে। সব ক্ষেত্রে গভর্নিং বডির অনুমতি লাগে না। কিছু ক্ষমতা সচিবের কাছে থাকে। এতগুলো ক্লাব আছে, সবাই যদি কোথাও খেলতে যেতে চায়, সব সময় গভর্নিং বডির মিটিং ডাকতে হবে? এই কমিটির কোনও গুরুত্বই কি নেই? আইএফএ অনুমোদিত প্রায় ৩০০টি ক্লাব আছে। কাল পঞ্চম ডিভিশনের কোনও ক্লাব খেলতে চাইলে আমাদের গভর্নিং বডির মিটিং ডাকতে হবে?" মোহনবাগান সুপার জায়ান্টের পক্ষ থেকে দাবি করা হয়, ২৪ নভেম্বরের মধ্যে তাঁদের কলকাতা লিগের সব ম্যাচ শেষ করে দেওয়ার আবেদন করা হয়েছিল চিঠিতে। কিন্তু অনির্বাণ দত্ত জানান, এই মর্মে আগাম কোনও চিঠি তাঁরা পায়নি। মঙ্গলবারের চিঠিতে মোহনবাগান সংশ্লিষ্ট তারিখের উল্লেখ করে জানায়, ১১ থেকে ২৪ নভেম্বরের মধ্যে ডার্বি খেলতে কোনও সমস্যা ছিল না তাঁদের। আইএফএ সচিব আরও জানান, বাগান কর্তারা অনুরোধ করেছিলেন যাতে জাতীয় দলের খেলার সময় ডার্বি না ফেলা হয়। তাই ৩০ তারিখ ছাড়া তাঁদের হাতে আর কোনও বিকল্প ছিল না। এদিন পরোক্ষভাবে ইস্টবেঙ্গলকেও খোঁচা মারেন বাগান সচিব। দেবাশিস দত্ত বলেন,"ডার্বি না খেলেই রানার্স হতে চেয়েছিল ইস্টবেঙ্গল।" তার উত্তরে লাল হলুদের শীর্ষকর্তা দেবব্রত সরকার বলেন, "মোহনবাগানের অভ্যাস আছে। আগেও যায়নি। আমরা আইএফএর সূচি মেনে খেলতে গিয়েছি। তবে আমরা মঙ্গলবার আইএফএকে বলেছিলাম মোহনবাগানের সমস্যা থাকলে আমাদের পরেও ডার্বি খেলতে অসুবিধা নেই। কিন্তু আইএফএর পক্ষ থেকে জানানো হয়, তাঁরা লিগ শেষ করতে চাইছে। শুধু ডার্বির জন্য আরও একমাস লিগ টানা সম্ভব নয়।" তিন ক্লাবের অভিযোগে, পাল্টা অভিযোগে সরগরম ময়দান। 

তারমধ্যেই মোহনবাগান ক্লাবতাঁবু ঘুরে গেলেন ব্রিটিশ ডেপুটি হাই কমিশনার অ্যান্ড্রু ফ্লেমিং। অন্ধ ফুটবল ভক্ত। সারা বিশ্বের মোট ৮৭০ স্টেডিয়ামে ঘুরে খেলা দেখেছেন। কলকাতায় যুবভারতীতে গেলেও কোনও ক্লাবের মাঠে এই প্রথম। নিজামের শহরে পাঁচ বছর থাকায় আইএসএলে হায়দরাবাদের সমর্থক। তবে ডার্বির কথা শুনেছেন। দুই ক্লাবের চিরশত্রুতার কথাও জানেন। মোহনবাগানের ইতিহাসও অজানা নয়। মাঠে বসে ডার্বি দেখার ইচ্ছাপ্রকাশ করেন স্কটল্যান্ডের নাগরিক। এদিন ক্লাবতাঁবু ঘুরে দেখার পাশাপাশি মাঠেও যান ব্রিটিশ ডেপুটি হাই কমিশনার। তখন প্র্যাকটিস করছিল মোহনবাগানের সিনিয়র দল। মোহনবাগান মাঠ, গ্যালারি দেখে অভিভূত। নিজের মোবাইলে গ্যালারির ছবি তোলেন। বাংলার ফুটবলকে সাহায্য করার ইচ্ছাপ্রকাশ করেন। তাঁর দেশের ক্লাবের সঙ্গে ফুটবল সংক্রান্ত বিষয়ে আদানপ্রদানের কথা বলেন। সঞ্জীব গোয়েঙ্কার সঙ্গে আলোচনায় বসতে চান। এছাড়াও ফুটবল ক্লিনিক, ফুটবলারদের মানসিক স্বাস্থ্য নিয়েও কাজ করতে চান। ক্লাবের পক্ষ থেকে তাঁকে সংবর্ধিত করা হয়। দেওয়া হয় উত্তরীয়, ফুলের স্তবক, মোহনবাগানের ইতিহাসের একটি বই এবং মিষ্টির হাড়ি।




বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

Paris Olympics: স্কুল-কলেজ বন্ধ, অলিম্পিকের উদ্বোধনকে কেন্দ্র করে ছুটির আমেজ প্যারিসে...

Mohun Bagan: ডুরান্ডে নথিভুক্ত করানো হল আনোয়ারকে, অচেনা প্রতিপক্ষের বিরুদ্ধে সতর্ক মোহনবাগান...

East Bengal: ইস্টবেঙ্গলের মিডিয়া সেন্টারের উদ্বোধন, আশিয়ান জয়ের ২১ বছর উদযাপন...

East Bengal: ইস্টবেঙ্গলের মিডিয়া সেন্টারের উদ্বোধন, আশিয়ান জয়ের ২১ বছর উদযাপন...

Mohun Bagan Day: সামনে নির্বাচন, তাই কী আলাদা করে মোহনবাগান দিবস পালন করছেন সৃঞ্জয় বোস?...

Durand Cup: ডুরান্ড ডার্বির টিকিট এবার পাওয়া যাবে অফলাইনেও ...

Rohit Sharma: ‘স্যার এক ফটো দে দো না’, রোহিতকে ঘিরে উন্মাদনা মুম্বাই বিমানবন্দরে, ভাইরাল ভিডিও...

Paris Olympics: ফুটবলপ্রেমীদের জন্য সুখবর, অলিম্পিকে ফুটবলেও সোনার পদকের জন্য লড়বে ১৬টি দেশ, কবে-কোথায় দেখবেন?...

Paris Olympics: ‌অলিম্পিকে নেমেই বাজিমাত দীপিকাদের, তিরন্দাজিতে মহিলাদের দলগত বিভাগে কোয়ার্টারে ভারত ...

Paris Olympics: বিতর্ক লেগেই রয়েছে অলিম্পিকে, নিউজিল্যান্ড মহিলা দলের অনুশীলনে উঠল ড্রোনের সাহায্যে চরবৃত্তির অভিযোগ...

East Bengal: ‌রেলকে বেলাইন করে লিগ শীর্ষে ইস্টবেঙ্গল ...

Dheeraj Singh: ‌দলবদলে ফের চমক, সবুজ মেরুনে সই ধীরজের

Krisnamachari Srikanth: ‌‌রেগে কাঁই, কেন অধিনায়ক নন হার্দিক?‌ নির্বাচকদের ব্যাখ্যায় সন্তুষ্ট নন শ্রীকান্ত ...

Paris Olympics: ‌প্যারিসে দেশের হয়ে নামবেন নতুন ৭২ জন, কাদের নিয়ে আশায় ভারত?‌ ...

Paris Olympics: ধর্মঘটে ৩০০ নৃত্যশিল্পী, অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান বাতিল না হয়ে যায় ...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া