আজকাল ওয়েবডেস্ক: গাড়ি কেনা বা গাড়ি চড়ে ঘুরে বেড়ানো অনেকের শখ। গাড়ির মডেল, রঙ, যাবতীয় বিষয় নিয়ে খুঁটিয়ে জানেন অনেকেই। অনেকেই জানতে আগ্রহীও এই বিষয়গুলি নিয়ে। নজর থাকে কোন সংস্থা, বাজারে কবে নতুন কোন মডেল আনছে। কিন্তু অনেকেই জানেন না, গাড়ির চাকায় থাকে ছোট ছোট কাঁটা। কিন্তু কেন থাকে? সেগুলি থাকায় মানুষের কী সুবিধা হয় গাড়ি চালানোয়, উপকার হয় কী? তা জানেন না অনেকেই।
জেনে নিন কারণ-
নিরাপত্তা, সুরক্ষার কারণে মাঝে মাঝেই বদলে দিতে হয় পুরনো জরাজীর্ণ টায়ার। এখন নতুন টায়ারগুলিকে লক্ষ্য করলেই দেখা যাবে, টায়ারের গায়ে ছোট ছোট স্পাইক থাকে। এগুলি খুব একটা শক্ত নয়, নরম জাতীয়।
এই স্পাইকগুলির আবার একাধিক নাম রয়েছে। কেউ কেউ এগুলিকে নিব বলে থাকেন, কেউ বলেন নিপারস, কেউ কেউ স্পাইকস বলে থাকেন। এই স্পাইক বা নিবগুলি নিয়েই চর্চা।
এই নিবগুলি আলাদাভাবে তৈরি করতে হয় না। টায়ার তৈরির সময়েই এগুলি তৈরি হয়। টায়ার তৈরির সময় ছাঁচে ঢেলে দেওয়া হয় তরল রাবার। মিলিত চাপ এবং তাপের কারণে রাবারের মধ্যে তৈরি হয় বুদবুদ। একটি টায়ার তৈরি করার সময় এই বায়ু বুদবুদ অপসারণ করার জন্য চাপও তৈরি হয়। যখন বায়ুর চাপ ছোট ছিদ্র দিয়ে রাবারের ভিতরের বাতাসকে জোর করে, তখন বাতাসের সঙ্গে অল্প পরিমাণ রাবার নির্গত হয়। ঠান্ডা হয়ে গেলে এই রাবারটিও শুকিয়ে যায়। টায়ার তৈরির পর যখন সেটিকে ছাঁচ থেকে বের করা হয়, তখন টায়ার জুড়ে এই কাঁটার মতো দেখতে স্পাইকগুলিকে চোখে পড়ে।
তবে জানলে আরও অবাক হবেন, এগুলির সঙ্গে গাড়ির চলা, তার গঠনের কোনও সম্পর্ক নেই। অনেকেই মনে করেন এগুলির সঙ্গে গাড়ির মাইলেজ জড়িত। তবে এগুলি ভ্রান্ত ধারণা। এগুলি গাড়ি তৈরির প্রক্রিয়ার অংশ মাত্র। গাড়িতে নতুন টায়ার ব্যবহার করার আগে কেউ স্পাইকগুলি কেটে নিলেও কোনও সমস্যা হবে না। তেমনটাই বলছেন অভিজ্ঞরা।
