মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪

সম্পূর্ণ খবর

Aajkaal.in

আদম সুমারির দিনক্ষণ এখনও অজানা

Population: আদম সুমারির দিনক্ষণ এখনও অজানা

RB | ০৯ অক্টোবর ২০২৩ ১৭ : ৩০


বীরেন ভট্টাচার্য, দিল্লি: ‌বকেয়া আদম সুমারি কবে হবে, তা নিয়ে এখনও ধোঁয়াশা রয়েছে। কেন্দ্রীয় সরকারের দাবি, আদম সুমারি সম্পর্কিত বিভিন্ন রকমের পদক্ষেপ করা হচ্ছে। যদিও কবে সেই কাজ শুরু হবে, সে সম্পর্কে কেন্দ্রের তরফে নির্দিষ্ট করে কিছু জানানো হয়নি। ডিজিটাল তথ্য এবং অন্যান্য আধুনিক প্রযুক্তি আদম সুমারির কাজে ব্যবহার করা হবে বলে জানানো হয়েছে কেন্দ্রের তরফে। ইন্ডিয়া জোটের তরফে বারবার দ্রুত আদম সুমারি করে তথ্য প্রকাশের দাবি জানানো হয়েছে। যদিও এখনও পর্যন্ত তা অধরাই রয়ে গিয়েছে।
 ‌২০২২–২৩ সালের স্বরাষ্ট্রমন্ত্রকের বার্ষিক রিপোর্টে বলা হয়েছে, গত আদম সুমারির প্রশ্নোত্তর খতিয়ে দেখা হচ্ছে এবং খুব দ্রুত এবারের প্রশ্নোত্তর চূড়ান্ত করা হবে। যদিও সেখানে বকেয়া আদম সুমারির কোনও সম্ভাব্য দিনক্ষণ জানাতে পারেনি স্বরাষ্ট্রমন্ত্রক। ২০২১ সালে আদম সুমারি হওয়ার কথা থাকলেও, করোনা এবং লকডাউনের কারণে তা স্থগিত করা হয়। যদিও পরে সেটি অনির্দিষ্টকালের জন্য স্থগিত রাখা হয়। ১৫০ বছরের ইতিহাসে এই প্রথমবার এত দীর্ঘ সময় ধরে আদম সুমারি স্থগিত রাখা হয়েছে। বার্ষিক রিপোর্টে স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জানানো হয়েছে, করোনার কারণে জনগণনা স্থগিত রাখা হয়েছে একইসঙ্গে সীমানা চূড়ান্ত করার সময়সীমা বাড়িয়ে ৩০ জুন এবং পরে আরও বৃদ্ধি করা হয়। যদিও বিশেষজ্ঞদের মতে, করোনা পরবর্তী সময়ে চীন, ব্রিটেন এবং আমেরিকার মতো দেশগুলি তাদের দেশের জনগণনার প্রক্রিয়া সম্পন্ন করে ফেলেছে। স্বরাষ্ট্রমন্ত্রকের বার্ষিক রিপোর্টে বলা হয়েছে, আদম সুমারির জন্য কেন্দ্রীয় সরকার ৮৭৫৪.২৩ কোটি টাকা মঞ্জুর করেছে। আদম সুমারি এবং তার আগের প্রয়োজনীয় প্রক্রিয়া শুরু হয়েছে বলে উল্লেখ করেছে স্বরাষ্ট্রমন্ত্রক। 
কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে, মানচিত্রের মাধ্যমে জনগণনা তুলে ধরার জন্য নির্দিষ্ট এবং অত্যাধুনিক সফটওয়্যার কেনা হয়েছে এবং বিশেষজ্ঞদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রকের বক্তব্য, ‘‌ইতিমধ্যেই ৬ লক্ষ মানচিত্র আপলোড করা হয়েছে আদম সুমারির জন্য।’‌ তবে সমস্ত পরিকল্পনা এবং রোডম্যাপ ও প্রস্তুতির আভাস দিলেও কবে জনগণনা শুরু হবে তার কোনও সময় জানাতে পারেনি স্বরাষ্ট্রমন্ত্রক। ওয়াকিবহাল মহলের মতে, ২০২৪ লোকসভা নির্বাচনের আগে আদম সুমারি সম্ভব নয়। এছাড়াও সমস্ত প্রক্রিয়া সম্পন্ন করে চূড়ান্ত তালিকা প্রকাশ করতে ২ বছর লেগে যাবে। ফলে আপাতত জনগণনার দিন ঘোষণা বিশ বাঁও জলে।



বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

RAHUL GANDHI: প্রধানমন্ত্রী চান জয় শ্রীরাম ধ্বনি দিয়ে সকলে অভুক্ত অবস্থায় মারা যাক: রাহুল গান্ধী...

DRY ICE: গুরগাঁওতে ‘শুষ্ক বরফ’ খেয়ে রক্তবমি করল ক্রেতারা...

Kerala: অশান্তির জের, তরুণীকে আগুনে পুড়িয়ে খুন করল বন্ধু...

UP Man:‌ পুলিশি নিষ্ক্রিয়তার প্রতিবাদে থানার সামনে গায়ে আগুন দিয়ে আত্মহত্যার চেষ্টা ব্যক্তির ...

DISMIS: শীর্ষ আদালতে স্বস্তি পেলেন ডিকে শিবকুমার

Space Station: মহাকাশে স্পেস স্টেশন বানাচ্ছে ভারত

Supreme Court:‌ ১৫ জুনের মধ্যে খালি করতে হবে দিল্লির দলীয় কার্যালয়, আপকে নির্দেশ শীর্ষ আদালতের...

BJP MP:‌ লোকসভা ভোটের লড়াই থেকে এবার সরে গেলেন বারাবাঙ্কির বিদায়ী বিজেপি সাংসদ ...

Harsh Vardhan: বিজেপির প্রার্থী তালিকায় নাম নেই, রাজনীতি থেকে সরলেন হর্ষ বর্ধন!...

Supriya Sule: নির্বাচনী প্রচারে ব্যাডমিন্টন খেললেন শরদ-কন্যা...

ভারতে বেকারত্বের জন্য দায়ী প্রধানমন্ত্রীই: রাহুল গান্ধী...

শপিং মলে ঘুরতে গিয়ে বিপত্তি, প্রাণ গেল দু'জনের...

KILLS: গাজিয়াবাদে স্ত্রীকে খুন করে দেহ চারদিন ধরে আগলে রাখল স্বামী...

সোশ্যাল মিডিয়া