শনিবার ১৩ জুলাই ২০২৪

সম্পূর্ণ খবর

Sam Altman: চাকরি থেকে বরখাস্ত চ্যাটজিপিটির উদ্ভাবক স্যাম অল্টম্যান

Pallabi Ghosh | ১৮ নভেম্বর ২০২৩ ১৪ : ৩৩


আজকাল ওয়েবডেস্ক: চাকরি খোয়ালেন চ্যাটজিপিটির উদ্ভাবনকারী প্রতিষ্ঠান ওপেনএআই’র সিইও স্যাম অল্টম্যান। স্যাম অল্টম্যানকে বরখাস্ত করার পর ওপেনএআই’র সহ-প্রতিষ্ঠাতা গ্রেগ ব্রুকম্যানও ইস্তফা দিয়েছেন। শুক্রবার (১৭ নভেম্বর) এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি এ তথ্য জানিয়েছে।
বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানিয়েছে, প্রতিষ্ঠান পরিচালনায় স্যাম অল্টম্যানের সক্ষমতা নিয়ে আস্থার ঘাটতি দেখা দেওয়ায় তাঁকে চাকরিচ্যুত করা হয়েছে। ওপেনএআই’র প্রধান প্রযুক্তি কর্মকর্তা মিরা মুরাতি অন্তর্বর্তীকালীন সিইওর দায়িত্ব পালন করবেন।
বিবৃতিতে আরও জানিয়েছে, স্যামের বিষয়ে যথাযথ পর্যালোচনা করে ও প্রক্রিয়া মেনে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি পরিচালনা পর্ষদের সঙ্গে সেভাবে যোগাযোগ করছিলেন না। দূরত্ব রেখেছিলেন, যা প্রতিষ্ঠান পরিচালনায় তাঁর সক্ষমতার ক্ষেত্রে বাধা তৈরি করছিল। ওপেনএআইকে নেতৃত্ব দেওয়ার ক্ষেত্রে স্যামের সক্ষমতা নিয়ে পরিচালনা পর্ষদের আস্থার ঘাটতি দেখা দিয়েছে। এ কারণে তাঁকে চাকরিচ্যুত করা হয়েছে।
চ্যাটজিপিটি বাজারে এনে প্রযুক্তিজগতে বড় প্রতিযোগিতার সূচনা করেন স্যাম। চ্যাটজিপিটি বাজারে ছেড়ে খ্যাতি পায় ওপেনএআই। স্যামও পরিচিতি পান।
চ্যাটজিপিটি কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির দারুণ কিছু ব্যবহার দেখিয়েছে। মেটা, মাইক্রোসফট, গুগল ও অ্যামাজনের মতো টেক জায়ান্টরা বড় বিনিয়োগ করেছে।
স্যামের অবদান স্মরণ করে ধন্যবাদ জানিয়েছে প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ। ৩৮ বছর বয়সী স্যামের জন্ম আমেরিকার মিসৌরিতে। তিনি স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন।
সিইও পদ থেকে বরখাস্ত হওয়ার পর স্যাম অল্টম্যান এক্স হ্যান্ডেলে জানান, ‘আমি ওপেনএআইয়ে ভাল সময় কাটিয়েছি। প্রতিভাবান ব্যক্তিদের সঙ্গে কাজ করতে পেরে আমি আনন্দিত।’
সম্প্রতি সান ফ্রান্সিসকোতে অনুষ্ঠিত এশিয়া-প্যাসিফিক কো-অপারেশনে তিনি বলেন, আত্ম-ধ্বংসের পথে এগোচ্ছে মানবজাতি। সমাজে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রভাব গুরুত্বর হতে পারে। যদিও তিনি মনে করেন, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এখনও অবধি মানুষের আবিষ্কার করা সবচেয়ে কার্যকরী প্রযুক্তি। যার খারাপ দিকগুলো চিহ্নিত করতে পারলে সমস্যার সমাধান হতে পারে।




বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

Durga Pujo: নিউ ইয়র্কের টাইমস স্কোয়ারে এই প্রথম দুর্গাপুজো...

Narendra Modi in Austria: চারদশক পর অস্ট্রিয়ায় ভারতের প্রধানমন্ত্রী, ভিয়েনায় গার্ড অব অনার সম্মান মোদিকে...

PM: যুদ্ধ সমস্যার সমাধান নয়-ভারত শান্তির পক্ষে, পুতিনকে বার্তা মোদির...

NABC: বঙ্গ সম্মেলনে মৌ রায়চৌধুরী স্মরণ

Modi-Putin Moscow Meeting: মোদি-পুতিনের একান্ত সাক্ষাতের সঙ্গী, কে এই রহস্যময়ী মহিলা?...

Indonesia: ইন্দোনেশিয়ায় স্বর্ণখনিতে ভূমিধস, নিহত ১১, খোঁজ নেই ৪৫ জনের...

PM Modi:‌ মস্কো পৌঁছলেন মোদি, মঙ্গলবার বৈঠক পুতিনের সঙ্গে...

Sheikh Hasina: ৪ দিনের সফরে চিনে গেলেন শেখ হাসিনা, সই হতে পারে ২০ সমঝোতা স্মারক...

Sheikh Hasina: ‌‌চার দিনের সফরে চীন গেলেন হাসিনা

Earth: ‌‌পৃথিবীর কেন্দ্রের গতি কমছে, কেন? বিজ্ঞানীদের কথা শুনে আতঙ্কে ভুগছেন অনেকে...

Temperature: ‌বিশ্বে জুনে তাপমাত্রার রেকর্ড ২০২৩ সালকে‌‌ও ছাপিয়ে গেল...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া