আজকাল ওয়েবডেস্ক: শুক্রবার বিশ্বব্যাপী মাইক্রোসফ্ট বিভ্রাটের কারণে বন্ধ হয়ে গিয়েছিল সমস্ত জরুরি পরিষেবা। আইটি, বিমান, ব্যাঙ্ক সমস্ত সার্ভার নিমেষে ডাউন হয়ে যায়। হাতে লিখে যাত্রীদের দেওয়া হয় বোর্ডিং পাস। তবে শনিবার থেকে অচলাবস্থা কাটিয়ে ধীরে ধীরে স্বাভাবিক হয়েছে পরিষেবা। বিমান মন্ত্রকের তরফে জানানো হয়েছে, বাতিল হওয়া উড়ান এবং চেক ইন কাউন্টারগুলিতে বিশৃঙ্খলা দেখা দিয়েছিল। তবে ভোর তিনটে থেকেবি মানবন্দর জুড়ে এয়ারলাইন সিস্টেমগুলি স্বাভাবিকভাবে কাজ শুরু করেছে। শুক্রবার পরিষেবা বিঘ্নিত হওয়ার কারণে একটি ব্যাকলগ রয়েছে।
তা কাটিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা চলছে। শনিবার সকালে দিল্লির ইন্দিরা গান্ধী বিমানবন্দরে ফের সমস্যা দেখা দেয়। বায়োমেট্রিক-ভিত্তিক বোর্ডিং সিস্টেম খারাপ হয়ে যাওয়ার কারণে যাত্রীদের চেক ইন করতে সমস্যার মুখে পড়তে হয়। ম্যানুয়ালি চেক ইন করার কারণে দীর্ঘ সময় ধরে লাইন পড়ে। অতিরিক্ত কর্মী এনে পরিস্থিতি সামাল দিতে হয় বন্দর কর্তৃপক্ষকে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সমস্যার সমাধান হয়। শুক্রবারের সমস্যার পর শনিবার বেশিরভাগ বিমানই নির্ধারিত সময়ে ছেড়েছে। শুক্রবার উইন্ডোজ সার্ভার খারাপ হওয়ার পর গোটা এয়ারলাইন্স পরিষেবা ভেঙে পড়ে। এয়ারপোর্ট এবং এয়ারলাইনগুলি চেক-ইন, লাগেজ হ্যান্ডলিং এবং সিকিউরিটি ক্লিয়ারেন্স সহ বিভিন্ন ধরনের কাজের জন্য উইন্ডোজ-ভিত্তিক সিস্টেমের উপর অনেক বেশি নির্ভর করে। ফলে পরিষেবা স্বাভাবিক হতে গোটা দিন লেগে গিয়েছে বলে জানানো হয়েছে।
শুক্রবার সকালে আচমকা অনেকেই কাজ করতে করতে দেখেন, আচমকা নীল হয়ে গেল স্ক্রিণ। তাতে লেখা ফুটে উঠল,‘ইয়োর ডিভাইস র্যান ইনটু আ প্রবলেম অ্যান্ড নিডস টু রিস্টার্ট। উই আর জাস্ট কালেক্টিং সাম এরর ইনফো, অ্যান্ড দেন উই উইল রিস্টার্ট ফর ইউ।' রিস্টার্ট-এর পরেও একই বার্তা, একই নীল স্ক্রিণ। স্বাভাবিক ভাবেই ঘটনায় উদ্বেগের সূত্রপাত হয়। অএঙ্কেই সমাজমাধ্যমে এই ঘটনার বিবরণ দিতে থাকেন। যদিও কিছুক্ষণেই জানা যায় মাইক্রোসফট উইন্ডোজ-১০ এই গোলযোগের কারণেই এই ঘটনার সূত্রপাত।
তা কাটিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা চলছে। শনিবার সকালে দিল্লির ইন্দিরা গান্ধী বিমানবন্দরে ফের সমস্যা দেখা দেয়। বায়োমেট্রিক-ভিত্তিক বোর্ডিং সিস্টেম খারাপ হয়ে যাওয়ার কারণে যাত্রীদের চেক ইন করতে সমস্যার মুখে পড়তে হয়। ম্যানুয়ালি চেক ইন করার কারণে দীর্ঘ সময় ধরে লাইন পড়ে। অতিরিক্ত কর্মী এনে পরিস্থিতি সামাল দিতে হয় বন্দর কর্তৃপক্ষকে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সমস্যার সমাধান হয়। শুক্রবারের সমস্যার পর শনিবার বেশিরভাগ বিমানই নির্ধারিত সময়ে ছেড়েছে। শুক্রবার উইন্ডোজ সার্ভার খারাপ হওয়ার পর গোটা এয়ারলাইন্স পরিষেবা ভেঙে পড়ে। এয়ারপোর্ট এবং এয়ারলাইনগুলি চেক-ইন, লাগেজ হ্যান্ডলিং এবং সিকিউরিটি ক্লিয়ারেন্স সহ বিভিন্ন ধরনের কাজের জন্য উইন্ডোজ-ভিত্তিক সিস্টেমের উপর অনেক বেশি নির্ভর করে। ফলে পরিষেবা স্বাভাবিক হতে গোটা দিন লেগে গিয়েছে বলে জানানো হয়েছে।
শুক্রবার সকালে আচমকা অনেকেই কাজ করতে করতে দেখেন, আচমকা নীল হয়ে গেল স্ক্রিণ। তাতে লেখা ফুটে উঠল,‘ইয়োর ডিভাইস র্যান ইনটু আ প্রবলেম অ্যান্ড নিডস টু রিস্টার্ট। উই আর জাস্ট কালেক্টিং সাম এরর ইনফো, অ্যান্ড দেন উই উইল রিস্টার্ট ফর ইউ।' রিস্টার্ট-এর পরেও একই বার্তা, একই নীল স্ক্রিণ। স্বাভাবিক ভাবেই ঘটনায় উদ্বেগের সূত্রপাত হয়। অএঙ্কেই সমাজমাধ্যমে এই ঘটনার বিবরণ দিতে থাকেন। যদিও কিছুক্ষণেই জানা যায় মাইক্রোসফট উইন্ডোজ-১০ এই গোলযোগের কারণেই এই ঘটনার সূত্রপাত।
