আজকাল ওয়েবডেস্ক: আসন্ন সেপ্টেম্বর মাসে এশিয়া কাপে শিরোপা জয়ের লক্ষ্য নিয়েই খেলতে নামবে বাংলাদেশ দল। এমনই জানিয়েছেন দলের মিডল অর্ডারের গুরুত্বপূর্ণ ব্যাটার জাকের আলি আনিক। এর আগে তিনবার ফাইনালে উঠেও শিরোপার খুব কাছে গিয়ে হেরে ফিরতে হয়েছে বাংলাদেশকে। ২০১২ সালে পাকিস্তানের কাছে, আর ২০১৬ ও ২০১৮ সালে ভারতের কাছে। অধিনায়ক লিটন দাসের নেতৃত্বে এবার আত্মবিশ্বাসে ভরপুর বাংলাদেশ। শ্রীলঙ্কা ও পাকিস্তানের বিপক্ষে টানা দুটি টি-টোয়েন্টি সিরিজে ২-১ ব্যবধানে জয় দলের মনোবল আরও বাড়িয়েছে। জাকের বলেন, ‘অবশ্যই এইবার আমরা চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্য নিয়েই যাচ্ছি। ব্যক্তিগতভাবে আমি শুধু শিরোপা জিততেই সেখানে যাচ্ছি। ড্রেসিংরুমের সবাই একই বিশ্বাসে অনুপ্রাণিত। যে পরিবেশটা এখন আছে, যেভাবে সবাই চেষ্টা করছে। আমরা সবাই মনে করি, এইবার আমরা কাপ জিততে যাচ্ছি’।

২৭ বছর বয়সী এই ব্যাটার এখন পর্যন্ত ৩৩টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে ৫৭১ রান করেছেন, গড় ২৭.১৯ এবং সর্বোচ্চ অপরাজিত ৭২ রান। তিনি জানান, ‘প্রতিপক্ষকে হালকাভাবে নেওয়ার কোনও সুযোগ নেই। আমাদের মানসিকতা পরিষ্কার—আমাদের যে নিজস্ব ব্র্যান্ডের ক্রিকেট, সেটাই আমরা প্রত্যেক প্রতিপক্ষের বিরুদ্ধে খেলব। কাউকে হালকাভাবে নেওয়ার প্রশ্নই ওঠে না। আমরা সেই অনুযায়ী প্রস্তুতি নিচ্ছি যাতে মাঠে ভালো পারফরম্যান্স দিতে পারি’। এবারের এশিয়া কাপে বাংলাদেশ রয়েছে গ্রুপ ‘বি’–তে, যেখানে প্রতিপক্ষ শ্রীলঙ্কা, হংকং ও ওমান। ৯ সেপ্টেম্বর আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে হংকংয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে বাংলাদেশের অভিযান। এশিয়া কাপ নিয়ে উত্তেজনার পারদ চড়ছে। ১৪ সেপ্টেম্বর এশিয়া কাপে ভারত–পাক মহারণ। সেই ম্যাচ নিয়ে পারদ চড়তে শুরু করেছে। উড়তে শুরু করেছে অর্থও।

ভারত–পাক ম্যাচ চলাকালীন সম্প্রচারকারী চ্যানেলে বিজ্ঞাপনের জন্য আকাশচুম্বী হয়ে উঠছে বাজারদর। ক্রিকেট দুনিয়ার অন্যতম শ্রেষ্ঠ যুদ্ধ ভারত–পাকিস্তান ম্যাচ। দুই দেশের কোটি–কোটি মানুষ তো বটেই, বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষ এই ম্যাচ দেখার জন্য মুখিয়ে থাকেন। স্বাভাবিকভাবেই, এই বিরাট সংখ্যক দর্শকের আগ্রহ ও উন্মাদনাকে কাজে লাগিয়ে নিজেদের বিজ্ঞাপন প্রচারে সব সংস্থাই আগ্রহী থাকে। কিন্তু এশিয়া কাপের ক্ষেত্রে তা যেন আগের সমস্ত রেকর্ড ভেঙে দিতে চলেছে। তার কারণ, সাম্প্রতিক সময়ে যেহেতু দুই দেশের মাটিতে ভারত–পাক লড়াই হয় না, ফলে স্টেডিয়ামে ম্যাচ দেখা থেকে বহু মানুষ বঞ্চিত হন। সেক্ষেত্রে টিভি বা বিভিন্ন অ্যাপই ভরসা। এশিয়া কাপের স্বত্ব রয়েছে সোনি টিভির কাছে।

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের মতে, এশিয়া কাপে ভারতের ম্যাচের ১০ সেকেন্ডের বিজ্ঞাপনের মূল্য ১৪–১৬ লক্ষ টাকা হতে পারে। সহকারী–স্পনসরশিপের মূল্য ১৮ কোটি টাকা। সহযোগী স্পনসরশিপের মূল্য ১৩ কোটি টাকা। যদিও উত্তপ্ত পরিস্থিতিতে আদৌ ভারত–পাক ম্যাচ হয় কি না, সেদিকে সবারই নজর থাকবে। সম্প্রতি লেজেন্ডস লিগে ভারত–পাক ম্যাচ বাতিল হয়েছে। সেমিফাইনালে আফ্রিদিদের বিরুদ্ধে নামতে চাননি যুবরাজ সিং, শিখর ধাওয়ানরা। এশিয়া কাপে কী পরিস্থিতি দাঁড়ায়, সেটাই এখন প্রশ্ন। প্রসঙ্গত, ৯ সেপ্টেম্বর থেকে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত চলবে এশিয়া কাপ। সংযুক্ত আরব আমিরশাহিতে মূলত দুটি ভেন্যুতে ম্যাচগুলি খেলা হবে। যার মধ্যে ১১টি ম্যাচ হবে আবু ধাবিতে। বাকি আটটি ম্যাচ হবে দুবাইয়ে। তার মধ্যে ফাইনালও আছে। এশিয়া কাপের দল ঘোষণা হবে মঙ্গলবার। মনে করা হচ্ছে নির্বাচকরা কঠিন সিদ্ধান্ত নিতে চলেছেন। অনেককেই দলে রাখা হবে না বলে শোনা যাচ্ছে।