আজকাল ওয়েবডেস্ক: ভারতীয় রেলওয়ে স্টেশন নিজেই এক জগৎ। অন্তহীন গল্পের কেন্দ্র। ভারতের এমন অনেক স্টেশন আছে যেগুলির প্রাকৃতিক সৌন্দর্য্য চোখধাঁধানো। অন্যতম দীর্ঘতম স্টেশনও আছে ভারতে। কিন্তু এমন স্টেশনও আছে যা কি না দু’টি রাজ্যের মধ্যে অবস্থিত।
হ্যাঁ ঠিকই শুনেছেন। দেশে দু’টি এমন স্টেশন আছে যেগুলি কি না দু’টি রাজ্যের সীমান্তে অবস্থিত। একটি হল ভবানী মান্ডি স্টেশন। রাজস্থানের ঝালাওয়ার রাজ্যে অবস্থিত স্টেশন আর পাঁচটি স্টেশনে মতো নয়। এটির কিছু অংশ মধ্যপ্রদেশের মধ্যেও রয়েছে।
স্টেশনটির টিকিট কাউন্টার মধ্যপ্রদেশে। যাত্রীদের লাইন দিতে হয় রাজস্থানে। অবাক কাণ্ড না? এর কারণ স্টেশনটির উত্তর দিকের অংশটি মধ্যপ্রদেশে পড়েছে এবং দক্ষিণাংশটি রাজস্থানে পড়েছে। সমুদ্রপৃষ্ঠ থেকে ৩৮৩ মিটার উচ্চতায় অবস্থিত স্টেশনটিতে তিনটি প্ল্যাটফর্ম রয়েছে। স্টেশনটি নয়াদিল্লি-মুম্বই মেন লাইনে রয়েছে। স্টেশনটি ভারতীয় রেলওয়ের পশ্চিম মধ্য রেলওয়ে জোনের কোটা ডিভিশনের অধীনে পড়ে।
অপরটি হল, নবপুর স্টেশন। ভারতের রেলের মানচিত্রে নবপুর রেলওয়ে স্টেশন একটি অদ্ভুত স্থান। এটি মহারাষ্ট্র এবং গুজরাটের সীমান্তে অবস্থিত। গুজরাট স্টেশনের উত্তর অংশটি তাপী জেলায় এবং স্টেশনের দক্ষিণ অংশটি নন্দুরবার জেলায় অবস্থিত। কিন্তু আকর্ষণীয় কী আছে স্টেশনটিতে?
যখন একটি যাত্রীবাহী ট্রেন নবপুরে থামে, তখন ট্রেনটির অর্ধেক অংশ গুজরাটে থাকে, আর বাকি অর্ধাংশ মহারাষ্ট্রে থাকে! যাত্রীরা একই প্ল্যাটফর্মে উভয় দিক থেকে (অর্থাৎ, গুজরাট এবং মহারাষ্ট্র) চড়তে পারেন। এটি দু’টি রাজ্যের একত্রিত হওয়ার বাস্তব উদাহরণ।
