আজকাল ওয়েবডেস্ক:‌ মহা বিপর্যয়ের মুখে ইন্ডিগো এয়ারলাইন্স। গোটা দেশ জুড়ে। টানা দু’দিন ধরে ভয়াবহ অপারেশনাল সমস্যায় জর্জরিত দেশের এই বিমান সংস্থা। যার জেরে বহু উড়ান বাতিল এবং বিলম্বিত হচ্ছে। সমস্যা জারি রয়েছে তিন নম্বর দিনেও। 


 বৃহস্পতিবারও বহু উড়ান বাতিল করেছে বিমান সংস্থাটি। বৃহস্পতিবার দিল্লি, মুম্বই, হায়দরাবাদ–সহ দেশের একাধিক শহর থেকে অসংখ্য বিমান বাতিল করেছে ইন্ডিগো। এর ফলে চরম ভোগান্তির মুখে পড়েছেন যাত্রীরা। জানা গিয়েছে, বৃহস্পতিবার সকালে দিল্লি থেকে বাতিল হয়েছে ইন্ডিগোর অন্তত ৩০টি বিমান। একই অবস্থা হায়দরাবাদেরও। সেখান থেকে মোট ৩৩টি উড়ান বাতিল করেছে বিমান সংস্থাটি। গোটা ঘটনায় পদক্ষেপ করেছে অসামরিক বিমান পরিবহন নিয়ামক সংস্থা (ডিজিসিএ)। ইতিমধ্যেই তারা ইন্ডিগোর কর্তাদের সমন পাঠিয়েছে বলে খবর। 


এদিকে, বিভিন্ন সূত্রের দাবি, বৃহস্পতিবার সব মিলিয়ে ১৭০টিরও বেশি উড়ান বাতিল করতে পারে ইন্ডিগো। এই পরিস্থিতির দ্রুত সমাধান করতে বৃহস্পতিবার সংশ্লিষ্ট বিমানসংস্থার কর্তাদের নিয়ে একটি বৈঠক ডেকেছে ডিজিসিএ। কীভাবে এই পরিস্থিতি সৃষ্টি হল তা জানতে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। বর্তমান পরিস্থিতির সমস্ত সম্ভাব্য কারণ এবং উড়ান বাতিল কমাতে কী কী পরিকল্পনা করা হচ্ছে, তা লিখিত আকারে জমা দিতে বলা হয়েছে ইন্ডিগোকে।


এখনই অবধি জানা গিয়েছে, গোটা নভেম্বর মাস জুড়ে মোট ১,২৩২টি উড়ান বাতিল করেছে ইন্ডিগো। শোনা যাচ্ছে, ইন্ডিগো ভয়াবহ রকমের কর্মী সঙ্কটে ভুগছে। এমনিতেই নামমাত্র কর্মী নিয়ে কাজ করছিল বিমানসংস্থাটি। নতুন ডিউটি সংক্রান্ত যে নিয়ম ডিজিসিএ করেছে তাতে আরও বিপাকে পড়েছে সংস্থাটি। ওই নিয়ম অনুযায়ী পাইলটদের ডিউটি আওয়ার দৈনিক সর্বাধিক ৮ ঘণ্টা এবং সপ্তাহে ৩৫ ঘণ্টা হতে পারে। মাসে ১২৫ ঘণ্টা এবং বছরে সর্বোচ্চ ১,০০০ ঘণ্টা কাজ করার কথা। ফলে পাইলটের অভাবেই বহু বিমান গ্রাউন্ড করে দিতে হচ্ছে। সময়ে চালানো যাচ্ছে না বহু বিমান। তবে সরকারিভাবেই এই সমস্যার জন্য ক্ষমা চেয়েছে দেশের এই বিমানসংস্থা। বলা হয়েছে, প্রযুক্তিগত ত্রুটি, শীতকালীন সময়সূচি পরিবর্তন, প্রতিকূল আবহাওয়া, বিমান ব্যবস্থায় ক্রমবর্ধমান যানজট এবং বিমানকর্মীদের কাজের সংশোধিত সময়সূচি–এমন নানা অপ্রত্যাশিত কারণে পরিষেবার উপর এমন নেতিবাচক প্রভাব পড়েছে।