আজকাল ওয়েবডেস্ক: দিল্লি থেকে জয়পুরের দূরত্ব প্রায় ৩৫০ কিমি। এই দুরত্বই পৌঁছনো যাবে মাত্র ৩০ মিনিটে, অপেক্ষা আর মাত্র কয়েকদিনের। রেলমন্ত্রকের সহায়তায় আইআইটি মাদ্রাজ ৪২২ মিটার দীর্ঘ ভারতের প্রথম হাইপারলুপ টেস্ট ট্র্যাক তৈরি করে ফেলেছে। এই ট্র্যাকে ট্রেন ছুটবে ঘণ্টায় ১১০০ কিমি বেগে, যা বুলেট ট্রেনের থেকেও বেশি। বুলেট ট্রেনের সর্বোচ্চ গতি ঘণ্টায় ৪৫০ কিলোমিটার।

রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব 'হাইপারলুপ' লাইনের ভিডিও সমাজমাধ্যমে প্রকাশ করেছেন। সেখানে রেলমন্ত্রী লিখেছেন, 'পরিবহণ এবং গতির দুনিয়ায় এই ট্রেন এক যুগান্তকারী পরিবর্তন আনবে। আইআইটি মাদ্রাজের সঙ্গে যৌথ ভাবে এই প্রকল্পটির কাজ চলছে।' 

 

?ref_src=twsrc%5Etfw">February 24, 2025

 হাইপারলুপ ট্রেন কী? 
হাইপারলুপ ট্রেন হল যাত্রী এবং মাল বহনের জন্য উচ্চগতির পরিবহন ব্যবস্থা। একটি হাইপারলুপ ট্রেন একটি ভ্যাকুয়াম ক্যাপসুল টিউবের মধ্যে দিয়ে চৌম্বক প্রযুক্তির সাহায্যে একটি পডের উপর চলে। টিউব ঘর্ষণহীন হওয়ায় ট্রেনের গতিবেগ সর্বোচ্চ ১২০০ কিমিতে পৌঁছতে সক্ষম। যদিও জানা গিয়েছে যে, ভারতীয় রেলের হাইপারলুপ ব্যবস্থার সর্বোচ্চ গতি হতে পারে প্রতি ঘন্টায় ৬০০ কিমি। 

এই ট্রেনের ক্ষেত্রে টিউবের মধ্যে কোনও বাতাস থাকে না। ফলে ট্রেনটির সামনের দিকে এগোতে বায়ুমণ্ডলের কোনও বাধা থাকে না। তাই অতি দ্রুত ট্রেন এগিয়ে যেতে পারে। তাই একে বলে হাইপারলুপ ট্রেন। সাধারণ ট্রেনের মতো হাইপারলুপ ট্রেনের একাধিক কামরা নেই, মাত্র একটি কামরা থাকে। মূলত বিদ্যুতেই চলে এই অত্য়াধুনিক অতিগতিসম্পন্ন এই ট্রেন।