বুধবার ২৪ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Fatherhood: প্রেগন্যান্সি নিঃসন্দেহে চ্যালেঞ্জিং! হবু বাবাদেরও কী মানসিক প্রস্তুতি দরকার?

নিজস্ব সংবাদদাতা | ২৩ ফেব্রুয়ারী ২০২৪ ২০ : ২৩


আজকাল ওয়েবডেস্ক: প্রেগন্যান্সির জার্নি কি শুধুই মেয়েদের? পুরুষের ভূমিকা কি নিতান্তই কম? জনৈক থেরাপিস্টের দাবি, একেবারেই না। হবু মায়েদের মত, হবু বাবারাও অনেক রকম চ্যালেঞ্জের মুখোমুখি হন এই সময়ে। নতুন দায়িত্ব নিয়ে বিচলিত হন তাঁরাও। এই সময় পারস্পরিক সম্পর্ক গাঢ় করতে কী করবেন?
যোগাযোগই সম্পর্কের চাবিকাঠি। সঙ্গীর শারীরিক এবং মানসিক পরিবর্তন সম্পর্কে খোলামেলা এবং সৎ কথোপকথন এই সময় আপনাদের সম্পর্ককে দৃঢ় করবে। সঙ্গীকে নিয়ে চিকিৎসকের কাছে যাওয়া, পরামর্শ অনুযায়ী চলা এই সব বিষয়ে সঙ্গে থাকুন।
গর্ভাবস্থা সম্পর্কে নিজেকে শিক্ষিত করুন। বিভিন্ন পর্যায়ে সঙ্গী কী আশা করতে পারে সেই বিষয়ে নিজেকে প্রস্তুত করুন। এতে আপনার দুশ্চিন্তা কমবে। পেশাদারদের সঙ্গে যেকোনও উদ্বেগ নিয়ে আলোচনা করুন। এতে আপনি সক্রিয়ভাবে প্রেগন্যান্সির যাত্রায় থাকতে পারবেন।
গর্ভাবস্থা বিভিন্ন শারীরিক অস্বস্তি এবং মানসিক ওঠানামা নিয়ে আসে। এই সময় সহানুভূতি এবং বোঝাপড়া প্রদর্শন করা আপনার সঙ্গীর সুস্থতায় উল্লেখযোগ্যভাবে অবদান রাখে। সঙ্গীকে সমর্থন করার সময় আপনার নিজের চাহিদার ভারসাম্য বজায় রাখা গুরুত্বপূর্ণ। নিজের যত্নের জন্য সময় দিন নিজেকে। ব্যায়াম বা ধ্যান করুন। বন্ধুদের সঙ্গে সময় কাটান। পিতার মানসিক ভারসাম্য পরিবারের জন্য উপকারী।
প্রয়োজনে হবু বাবাদের একটু গ্ৰুপে যোগ দিন। অন্যদের সঙ্গে নিজের অভিজ্ঞতা ভাগ করে নিন। নিজের চ্যালেঞ্জগুলো নিয়ে কথা বলুন। এতে স্বস্তি পাবেন আপনিও।



বিশেষ খবর

নানান খবর

WORLD BOOK and COPYRIGHT DAY #aajkaalonline #WorldBookandCopyrightDay

নানান খবর

সোশ্যাল মিডিয়া