আজকাল ওয়েবডেস্ক: আবার রেকর্ডবুকে বর্ষীয়ান মোটরসাইক্লিস্ট এবং গিনিস ওয়ার্ল্ড রেকর্ডের অধিকারী সুব্রত বরাল। ভারতে যে রাস্তাগুলোয় মোটরবাইক চলাচল করতে পারে, তাতে নিজের মোপেড নিয়ে পাড়ি দেন দু'চাকার অ্যাডভেঞ্চার স্পোর্টস ড্রাইভার। যা করার সাহস আগে কখনও কেউ দেখাননি। প্রথম ভারতীয় রাইডার হিসেবে এই কীর্তি স্থাপন করেন। এর আগে উন্নতমানের বাইক বা মোটরসাইকেল নিয়ে এইধরনের মিশনে অনেকেই পাড়ি দেন। কিন্তু ১০০ সিসি দু'চাকার মোপেড নিয়ে এই প্রথম। সম্প্রতি এই মিশন সম্পূর্ণ করে কলকাতায় ফিরে এসেছেন তিনি। কোনও ব্যাকআপ ছাড়াই এই অবিশ্বাস্য কীর্তি স্থাপন করেন সুব্রত বরাল।

সর্বোচ্চ মোটোরেবল রোড উমলিং লা পর্যন্ত পৌঁছে যান তিনি। যার উচ্চতা ১৯,০২৪ ফিট। এছাড়াও মারসিমিক লা (১৮,৩১৩), চ্যাং লা (১৭,৫৮২), খারডুং লা (১৭,৫৩২), নর্বু লা (১৭,১৩২), রেজাং লা (১৬,৪২০), সাগা লা (১৫,২৬০), সাপি লা (১৪,৪২৬), ফটু লা (১৩,৪৭৯) এবং নামিক লা ( ১২,১৩৯) জয় করেন বাঙালি মোটরসাইক্লিস্ট। টিভিএস এক্সএল ১০০ তে মোট ২৭৫৮ কিলোমিটার অতিক্রম করেন। ১৫ জুলাই যাত্রা শুরু করেন। চলে ২১ দিন। ৫৫ বছরের রাইডার জম্মু অ্যান্ড কাশ্মীরের গুলমার্গে খাইবার হিমালয়ান রিসোর্ট থেকে যাত্রা শুরু করেন। দু'চাকায় ৪০ বছর কাটিয়ে ফেলেছেন।

১৯৮৫ সালে ক্লাসিক ভিআইপি ম্যাজেস্টিক মোপেডে প্রথম যাত্রা শুরু। ১৯৮৯ সালে মাত্র ১৯ বছর বয়সে লাইসেন্স পান। সেই থেকে যাত্রা শুরু। দু'চাকায় মাইলের পর মাইল অতিক্রম করেছেন। এই যাত্রায় পাশে পান ফেডারেশন অফ মোটর স্পোর্টস ক্লাবস অফ ইন্ডিয়ার সভাপতি অরিন্দম ঘোষকে। স্পনসর জোগাড় করতেও সাহায্য করেন। বরালের নীতিবাক্য, 'হর্সপাওয়ার ইজ উইলপাওয়ার।' তিনি আবারও প্রমাণ করেন, ইচ্ছে থাকলেই উপায় হয়। এই দুর্গম পথ জয়ের পর বরাল বলেন, 'আমি সবসময় নতুন এবং রোমাঞ্চকর কিছু করতে চাইতাম। এটা আমার জন্য আদর্শ সুযোগ ছিল। আশা করব, আমার এই যাত্রা বাকিদের অনুপ্রেরণা দেবে। বাকিরাও নিজেদের স্বপ্ন তাড়া করবে।' ৫৫ বছরের বাঙালি অ্যাডভেঞ্চার স্পোর্টস রাইডারের থেকে অনেক কিছুই শেখার আছে নতুন প্রজন্মের।