বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারী ২০২৪

সম্পূর্ণ খবর

Bangladesh Book Fair: শুরু হল বাংলাদেশ বইমেলা

Kaushik Roy | ০৪ ডিসেম্বর ২০২৩ ১৪ : ৫৭


রিয়া পাত্র: সাহিত্য, শিল্প মানে না ভৌগোলিক সীমারেখা। দুই প্রতিবেশী দেশ ভারত এবং বাংলাদেশ। এক বাংলার সাহিত্য কদর পাচ্ছে আরেক বাংলায়, শিল্পী সম্মানিত হচ্ছেন "অন্য দেশে"। এপারের পাঠকদের জন্য গত একদশক ধরে গুরুত্বপূর্ণ উদ্যোগ নিয়েছে কলকাতার বাংলাদেশ উপ দূতাবাস। রপ্তানি উন্নয়ন ব্যুরো, বাংলাদেশ এবং বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি, ঢাকার সম্মিলিত সহযোগিতায় এবার ১১ তম বাংলাদেশ বইমেলা কলকাতা ২০২৩ হচ্ছে কলেজ স্কোয়ারে। চলবে ১৩ ডিসেম্বর পর্যন্ত। সোমবার এই বইমেলা উদ্বোধনে প্রধান অতিথি পশ্চিমবঙ্গ সরকারের শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু বলেন, "সময় যতই বদলে যাক, ইন্টারনেট, পিডিএফে লেখা আসুক, বই থাকবে। রাষ্ট্র থাকুক বা না থাকুক। বই থাকবে, কোনও হাই ওয়ের ধারের কাফেতে নিঃসঙ্গে, বিরাট জনসভার পাশে উপুড় হয়ে শুয়ে থাকা কবিতা প্রেমীর মত। মানব সভ্যতা যতদিন, বই ততদিন।"

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ডের সাধারণ সম্পাদক সুধাংশু শেখর দে, গিল্ডের সভাপতি ত্রিদিব চট্টোপাধ্যায় সহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিরা। উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন কলকাতায় নিযুক্ত বাংলাদেশের উপ রাষ্ট্রদূত আন্দালিব ইলিয়াস। সহ-সভাপতি, কেন্দ্রীয় কমিটি, বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি, মাজহারুল ইসলাম তাঁর বক্তব্যে বলেন, "বাংলাদেশের লেখকদের বই একটা সময় বাংলায় পাওয়া দুষ্কর ছিল। সেই কারণেই এই একক বইমেলার ভাবনা। ১১ বছরে ইতিবাচক সাড়া মিলেছে বলেই এই পর্যায়ে আসতে সক্ষম হয়েছে এই মেলা।"

বাংলার মানুষের কাছে ওপারের সাহিত্য, লেখক সম্পর্কে ধারণার জন্য এবার নেওয়া হয়েছে বিশেষ উদ্যোগ। ৬৫টি প্রকাশন সংস্থার ১০০ টি করে বই, অর্থাৎ ৬৫০০ বইয়ের সম্মিলিত নির্বাচিত গ্রন্থ তালিকা প্রকাশ করা হল। যা পাঠকদের আরও সুস্পষ্ট ধারণা দেবে। ত্রিদিব চট্টোপাধ্যায় জানান, ২০১১ সাল থেকেই বাংলাদেশ বইমেলার পাশে রয়েছে গিল্ড। একই সঙ্গে তাঁর কথায় উঠে আসে বাংলা বইমেলা ও সাহিত্য উৎসব প্রসঙ্গ। রাজনৈতিক কারণে, ওপার বাংলায় এবার তা শুরু করা যায়নি। শুরু হওয়ার পর বাংলাদেশের সহযোগিতা যেন থাকে, সেই আবেদন জানিয়েছেন। সুধাংশু শেখর দে ত্রিদিব চট্টোপাধ্যায় কথার রেশ ধরেই বই উৎসবের কথা বলেন। বই মেলায় বাংলাদেশের ৬৫টি প্রকাশনী তাদের বই সম্ভার নিয়ে হাজির হয়েছে। রয়েছে হৃদয়ে বঙ্গবন্ধু নামে বিশেষ একটি স্টল। সেখানে বঙ্গবন্ধুর ওপর লেখা বই এবং তাঁর বিশেষ কিছু ছবি রয়েছে।



বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

Folk Music Festival: রামকৃষ্ণ মিশনে দু'দিন ব্যাপী লোকসংগীত উৎসব...

Murder : লিভ ইন পার্টনার খুনে প্রেমিকার ১৪ দিনের জেল হেফাজত ...

February 29: ৪ বছরে একবার আসে, জন্মদিন ভোলে না কেউ

HS Exam: ‌আগামী বছর উচ্চমাধ্যমিক শুরু কবে?‌ জানুন ক্লিক করে ...

KOUSTAV: বিজেপিতে যোগ দিলেন কৌস্তুভ বাগচী

Joe Biden: ইজরায়েল না থাকলে পৃথিবীর কোন ইহুদিরা নিরাপদ থাকবে না: বাইডেন...

লিভ-ইন পার্টনারকে খুন, গ্রেপ্তার প্রেমিকা

KBE: সুনীল ভারতী মিত্তলকে নাইটহুড

Aroop Biswas: অ্যালকেমিস্ট চিটফান্ড তদন্তে এবার মন্ত্রী অরূপ বিশ্বাসকে তলব ইডির...

IISWBM: আইআইএসডব্লিউবিএমে বাতিল হল আধ্যাত্মিকতার কোর্স...

'রেডিও ফর চাইল্ড ২০২৪'-এ পুরস্কৃত আকাশবাণী

Television: ৭ দিনের ৭ কাহন, ধারাবাহিকের পর্বে পর্বে কী কী চমক লুকিয়ে?...

Nirapada Sardar: জামিন পেলেন নিরাপদ সর্দার, পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলল হাইকোর্ট ...

Nawsad Siddiqiue: ৭ ঘণ্টা পর লালবাজার থেকে ছাড়া পেলেন নওশাদ সিদ্দিকি...

Kolkata GPO: কলকাতা জি পি ওর ২৫০ বছর

সোশ্যাল মিডিয়া