আজকাল ওয়েবডেস্ক: রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নিয়ম অনুযায়ী, কোনও ব্যক্তি ভুল অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে দিলে ৪৮ ঘণ্টার মধ্যে সেই টাকা ফেরত পাওয়া সম্ভব। জানানো হয়েছে, এই ক্ষেত্রে প্রথমে সেই ব্যক্তির সঙ্গে যোগাযোগ করতে হবে, যার অ্যাকাউন্টে ভুল করে টাকা চলে গেছে। যদি ওই ব্যক্তি টাকা ফেরত দিতে অস্বীকার করেন, সেক্ষেত্রে ব্যাঙ্কের সাহায্য নেওয়া যেতে পারে। ব্যাঙ্কে অভিযোগ জানানোর পাশাপাশি NPCI ওয়েবসাইট বা RBI ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে অভিযোগ দায়ের করা যায়।

 

 

এছাড়া কোনও ব্যক্তি টোল-ফ্রি নম্বর ১৮০০১২০১৭৪০ নম্বরে ফোন করে অভিযোগ জানাতে পারেন। অভিযোগ দায়ের হওয়ার পর যথাযথ তদন্তের মাধ্যমে সমস্যার সমাধান করা হবে এবং সেই ব্যক্তি টাকা ফেরত দেওয়া হবে। বর্তমানে বেশিরভাগ ব্যক্তি ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেসের মাধ্যমে টাকা লেনদেন করেন। এতে মোবাইল নম্বরের সঙ্গে ইউপিআই আইডি এবং ব্যাঙ্ক অ্যাকাউন্ট যুক্ত থাকে। অনেক সময় পুরনো মোবাইল নম্বর অন্য ব্যক্তির নামে চলে গেলে ভুল করে সেই নম্বরে টাকা পাঠানোর ঘটনা ঘটে যেতে পারে। কোনও ব্যক্তি যদি তাঁর নম্বর বন্ধ করে দেন তবে সেই নম্বর অন্য ব্যক্তির নামে রেজিস্টার হয়ে যায়।

 

 

সেক্ষেত্রে পুরনো নম্বরটিও নতুন ইউপিআই আইডির সঙ্গে সংযুক্ত থাকে এবং ভুলবশত সেখানে টাকা পাঠিয়ে দেওয়ার সম্ভাবনা থাকে। আরবিআই জানাচ্ছে, টাকা পাঠানোর আগে অ্যাকাউন্ট নম্বর এবং ইউপিআই আইডি ভাল করে যাচাই করতে হবে। নিশ্চিত হতে হবে প্রাপকের মোবাইল নম্বর সক্রিয় এবং সঠিক। যে অ্যাকাউন্টে টাকা পাঠাতে চাইছেন ব্যক্তি ফোনের স্ক্রিনে সেই অ্যাকাউন্টধারীর নামই আসছে কিনা তা যাচাই করে নিতে হবে। ভুল লেনদেন হলে দ্রুতই অভিযোগ জানানোর পরামর্শ দেওয়া হয়েছে রিজার্ভ ব্যাঙ্কের তরফে। আরবিআইয়ের নির্দেশ অনুযায়ী, দ্রুত তদন্তের মাধ্যমে টাকা ফেরত দেওয়ার ব্যবস্থা করা হবে।