শনিবার ০২ মার্চ ২০২৪

সম্পূর্ণ খবর

India-Australia: মুম্বইয়ের পর গুয়াহাটি, দ্রুততম শতরানে সিরিজে ব্যবধান কমালেন ম্যাক্সওয়েল

Sampurna Chakraborty | ২৮ নভেম্বর ২০২৩ ১৭ : ৪৫


আজকাল ওয়েবডেস্ক: রুদ্ধশ্বাস ম্যাচ। শেষ বল পর্যন্ত টানটান উত্তেজনা। অবশেষে গ্লেন ম্যাক্সওয়েলের কাছে হার ভারতের। টি-২০ ক্রিকেটের ইতিহাসে ভারতের বিরুদ্ধে সর্বোচ্চ রান তাড়া করে জয় অস্ট্রেলিয়ার। ক্রিকেটের ফরম্যাট বদলালেও, বদলালেন না ম্যাড ম্যাক্স। মুম্বইয়ের পর গুয়াহাটি। আরও একবার অজি তারকার তাণ্ডব চলল। শেষ ২ ওভারে ৪৩ রান তুলে জিতল অজিরা। ভারতকে ৫ উইকেটে হারিয়ে সিরিজ ২-১ করল অস্ট্রেলিয়া। আরও একবার চাপের মুখে ভেঙে পড়লেন ভারতীয় বোলাররা। ম্যাক্সওয়েলের বিধ্বংসী শতরানে ম্লান ঋতুরাজ গায়কোয়াড়ের সেঞ্চুরি। বিশ্বকাপে আফগানিস্তানের বিরুদ্ধে একাই দুশো করে দলকে জেতান ম্যাক্সি। এদিন শেষদিকে পাশে পান ম্যাথিউ ওয়েডকে।‌ সৌজন্যে সূর্যকুমার যাদব। ১৮তম ওভারে ব্যক্তিগত ৬ রানে থাকাকালীন প্রসিদ্ধ কৃষ্ণের বলে ওয়েডের ক্যাচ ফস্কান ভারত অধিনায়ক। এটাই ম্যাচের টার্নিং পয়েন্ট।‌ তখন অজি অধিনায়ক ফিরে গেলে চাপ বাড়ত ম্যাক্সওয়েলের ওপর। আর কোনও প্রসিদ্ধ ব্যাটার ছিল না। আরও একবার উল্টোদিকে বোলারদের নিয়ে ভারতের পাহাড়প্রমাণ চ্যালেঞ্জ গ্রহণ করতে হত। কিন্তু তাঁর কাজ সহজ করে দেন সূর্য। শেষ দু"ওভারে ৪৩ রান দরকার ছিল। অক্ষর প্যাটেলের ১৯তম ওভারে ২২ রান ওঠে। যেমন খারাপ বোলিং, তেমনই জঘন্য ঈশান কিষাণের উইকেটকিপিং। শেষ ওভারে প্রয়োজন ছিল ২১ রান। প্রথম বলেই চার দিয়ে শুরু করেন অজি নেতা। শেষ ৪ বলে বাকি কাজটা সারেন ম্যাক্সওয়েল। ৪৭ বলে একশো করেন। টি-২০তে দ্রুততম শতরানের নিরিখে ছুঁয়ে ফেলেন অ্যারন ফিঞ্চ, জস ইংলিশকে। শেষপর্যন্ত ৪৮ বলে ১০৪ রানে ম্যাচ জেতানো ইনিংস খেলে মাঠ ছাড়েন ম্যাক্সি। মারকুটে ইনিংসে ছিল ৮টি ছয় এবং চার। ১৬ বলে ২৮ রানে অপরাজিত ওয়েড।‌ নির্ধারিত ওভারের শেষে ৩ উইকেটে ২২২ রান তোলে ভারত। ৫ উইকেটের বিনিময়ে শেষ বলে জয়সূচক রানে পৌঁছে যায় অস্ট্রেলিয়া। 

প্রথম ম্যাচে সূর্যকুমার যাদব। দ্বিতীয় ম্যাচে টপ থ্রির অর্ধশতরান। এদিন সবাইকে ছাপিয়ে যান ঋতুরাজ গায়কোয়াড়। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-২০ ক্রিকেটের ইতিহাসে প্রথম ভারতীয় ব্যাটার হিসেবে শতরান করেন। মাত্র ৫২ বলে একশোয় পৌঁছে যান ঋতুরাজ। ছয় মেরে সেঞ্চুরি করেন। দুর্ধর্ষ ব্যাটিং। দুটো গিয়ারে ইনিংস পরিচালনা করেন। যখন যশস্বী, ঈশান, সূর্যকুমার ছিলেন, তখন তাঁদের সাপোর্ট সিস্টেম হিসেবে দেখা যায় তাঁকে। কিন্তু তাঁরা ফিরতেই সরাসরি ফোর্থ গিয়ারে। ৩২ বলে অর্ধশতরান সম্পূর্ণ করেন। পরের ২০ বলে আরও ৫০ রান যোগ করেন নিজের নামের পাশে। আন্তর্জাতিক টি-২০তে ঋতুরাজের প্রথম শতরান। ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে অজিদের বিরুদ্ধে ভারতেরও প্রথম। ৫৭ বলে ১২৩ রানে অপরাজিত থাকেন। বিধ্বংসী ইনিংসে ছিল ৭টি ছয়, ১৩ টি চার। 

২৪ রানে ২ উইকেট হারিয়ে শুরুতে বিপাকে পড়ে যায় ভারত। রান পাননি যশস্বী জয়েসওয়াল (৬), ঈশান কিষাণ (০)। তৃতীয় উইকেটে ৫৭ রান যোগ করেন ঋতুরাজ এবং সূর্যকুমার। যতক্ষণ ভারত অধিনায়ক ক্রিজে ছিলেন, তাঁকেই বেশিরভাগ স্ট্রাইক দেওয়ার চেষ্টা করেন ভারতীয় ওপেনার। তবে এদিন বিরাট কোহলিকে ছাপিয়ে যেতে পারেননি সূর্য। ৬০ রান করলে টি-২০ তে ভারতীয়দের মধ্যে দ্রুততম ২০০০ রানের মাইলস্টোন ছুঁতেন। কিন্তু ২৯ বলে ৩৯ করে আউট হন। ইনিংসে ছিল ২টি ছয়, ৫টি চার। তারপর তিলক বর্মাকে সঙ্গে নিয়ে দলকে বিশাল রানে পৌঁছে দেন ঋতুরাজ।

সিংহভাগ রান ছিল ভারতের ওপেনারের। উল্টো দিকে খুব স্বচ্ছন্দে না থাকলেও ২৪ বলে ৩১ রান করে ঋতুরাজকে সঙ্গত দেন তিলক। এদিন তাঁর পরীক্ষা ছিল। আহামরি পারফর্ম না করলেও হয়তো পাস মার্কস পেয়ে যাবেন। চতুর্থ উইকেটে ১৪১ রান যোগ করে এই জুটি। শুরুটা যেভাবে হয়েছিল, মনে হয়নি এদিন দুশোর গণ্ডি পেরোবে ভারত। কিন্তু একার হাতে দলকে সুবিধাজনক জায়গায় পৌঁছে দেন ঋতুরাজ। অজি বোলারদের বেধড়ক পেটান। বিশেষ করে শেষ দিকে। ইনিংসের শেষ ওভারে ৩০ রান ওঠে। তবে এর দায়িত্ব নিতে হবে ম্যাথিউ ওয়েডকে। গোটা ম্যাচে বল না করা গ্লেন ম্যাক্সওয়েলকে হঠাৎ শেষ ওভারে বল দেন। যেখানে শিশির সমস্যা হচ্ছে। তারওপর এক ওভার বাকি ছিল কেন রিচার্ডসনের। অস্ট্রেলিয়ার অধিনায়কের কয়েকটা সিদ্ধান্ত ভারতের সুবিধা করে দেয়। হার্ডির শেষ ওভারে ২৫ রান তোলে ভারত। এই দুটো ওভারেই ঘুরে গিয়েছিল খেলা। নির্ধারিত ওভারের শেষে ৩ উইকেটের বিনিময়ে ২২২ রান তোলে ভারত। পরপর তিন ম্যাচেই দুশোর গণ্ডি পেরোয় টিম ইন্ডিয়া। 

জবাবে শুরুটা ভালই করে অস্ট্রেলিয়া। মারমুখী মেজাজে শুরু করেন ট্রাভিস হেড, অ্যারন হার্ডি। ব্যর্থতার জন্য বাদ পড়েন শর্ট। তাঁর জায়গায় দলে এলেও মাত্র ১৬ রানে ফেরেন হার্ডি। রান পাননি প্রথম টি-২০ ম্যাচে শতরান করা জস ইংলিশ। ১০ রানে বিষ্ণোইয়ের বলে বোল্ড হন। বিয়ের জন্য এদিন দলে ছিলেন না মুকেশ কুমার। তাঁর জায়গায় সুযোগ পান আবেশ খান। ছন্দে থাকা হেডকে আউট করেন তিনি। ৮টি চারের সাহায্যে ১৮ বলে ৩৫ রান করেন বিশ্বকাপ ফাইনালের নায়ক। ৬৮ রানে ৩ উইকেট হারায় অজিরা। বাকিটা ম্যাক্সওয়েল শো। মনে করিয়ে দেন বিশ্বকাপে আফগানিস্তান ম্যাচকে। এদিন তারই পুনরাবৃত্তি ঘটে। ম্যাড ম্যাক্স ঝড়ে আরও একবার বৈতরণী পার করে অস্ট্রেলিয়া। প্রসিদ্ধ কৃষ্ণর বলে সূর্যর ওয়েডের ক্যাচ ফেলাই ছিল অশনি সংকেত। 



বিশেষ খবর

নানান খবর

ZERO DISCRIMINATION DAY 2024 #ZeroDiscriminationDay #aajkaalonline #discrimination

নানান খবর

Mohunbagan- Jamshedpur FC: মনবীরের অ্যাসিস্টের হ্যাটট্রিকে জামশেদপুরকে দুরমুশ করল মোহনবাগান...

East Bengal: আবার এগিয়েও হার, সুপার সিক্সের পথ কঠিন হল ইস্টবেঙ্গলের...

Mohun Bagan: ডার্বি নিয়ে ভাবছেন না, শীর্ষস্থান দখল করাই লক্ষ্য হাবাসের...

Ronaldo: এক ম্যাচের জন্য নির্বাসিত রোনাল্ডো

WORLD CIVIL DEFENCE DAY 2024 #aajkaalonline #WorldCivilDefenceDay #DefenceDay

Suryakumar Yadav: কবে মাঠে ফিরবেন? ফিটনেস নিয়ে কী আপডেট দিলেন সূর্য?...

WPL: মেয়েদের আইপিএলে বিয়ের প্রস্তাব, ভাইরাল সোশ্যাল মিডিয়ায়...

Ishan-Shreyas: বোর্ডের চুক্তি থেকে বাদ ঈশান-শ্রেয়স, অন্তর্ভুক্ত রিঙ্কু, তিলক...

ICC Ranking: টেস্ট ব়্যাঙ্কিংয়ে এগোলেন যশস্বী, বিরাট লাফ ধ্রুবের...

KL Rahul: আচমকা লন্ডন পাড়ি, পঞ্চম টেস্টেও অনিশ্চিত কেএল রাহুল...

Mohammed Shami: অস্ত্রোপচার সফল, মাঠে ফিরতে সময় লাগবে, টি-২০ বিশ্বকাপেও নেই সামি ...

BCCI: ম্যাচ ফি বৃদ্ধি, দেওয়া হবে বোনাস? টেস্ট ক্রিকেট নিয়ে নতুন পরিকল্পনা বোর্ডের...

East Bengal: নন্দকুমারের গোলে সুপার সিক্সের আশা জিইয়ে রাখল ইস্টবেঙ্গল...

India-England: জীবনের দ্বিতীয় টেস্টেই সেরার তকমা, সাফল্যের মন্ত্র ফাঁস জুরেলের...

India-England: কোহলির না খেলা নিয়ে অসন্তোষ প্রকাশ, ধ্রুবের প্রশংসায় রোহিত...

India-England: কোহলির না খেলা নিয়ে অসন্তোষ প্রকাশ, ধ্রুবের প্রশংসায় রোহিত...

India-England: কোহলির না খেলা নিয়ে অসন্তোষ প্রকাশ, ধ্রুবের প্রশংসায় রোহিত...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া