শুক্রবার ১২ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Lifestyle: জীবনধারায় ভেষজের ব্যবহার কতটা কার্যকরী? কী বলছেন থেরাপিস্ট?

নিজস্ব সংবাদদাতা | ২৫ নভেম্বর ২০২৩ ১৩ : ১৭


আজকাল ওয়েবডেস্ক: অনেক আগের কথা, যখন জীবনধারার একটা বড় অংশ জুড়ে থাকত ভেষজ। তা সে ঠান্ডা লাগা, হালকা জ্বর সর্দি কাশি হোক বা হাতে পায়ে চোট। মধু-তুলসী, চুন-হলুদ কাজ দিত ম্যাজিকের মতো। এমনকি রূপচর্চাতেও বড় জায়গা ছিল ভেষজ বা ঘরোয়া উপাদানের। থেরাপিস্টের দাবি, সেই সব আজও প্রাসঙ্গিক। বিশেষ করে এই কয়েকটি পাতা।
মিন্ট-
এতে আছে ভিটামিন এ, আয়রন, ফোলেট ও ম্যাঙ্গানিজ। যা হজমে উপকারী। স্মুদি ও ডিটক্স ওয়াটারে মিশিয়ে আপনি মিন্ট খেতে পারেন। এটি মুখে দুর্গন্ধ হওয়া প্রতিরোধ করে।
নিম-
রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলার পাশাপাশি নিম ব্যথা, হার্টের স্বাস্থ্য, ইনফ্ল্যামেশন, ব্যাকটেরিয়াল ইনফেকশন ও দাঁতের স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে।
তুলসী-
এর ঔষধি গুণ অনেক। স্ট্রেস ও উদ্বেগ কমিয়ে তুলসী মানসিক প্রশান্তি দেয়। এছাড়া, সর্দি কাশির সমস্যাও উপশম করে। চায়ের সঙ্গে বা ডিটক্স ওয়াটারে আপনারা তুলসী খেতে পারেন।
কারিপাতা -
অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিম্যাক্রোবায়াল গুণে ভরপুর কারিপাতা। ডায়াবেটিস ও কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে কার্যকরী এটি। স্বাদ বদলাতে রান্নায় ব্যবহার করতেই পারেন। এছাড়া, খালি পেটে সকালে ৪-৫ টা কারিপাতা খেলেও উপকার পাবেন।
পার্সলে-
ভিটামিন এ ও সি-র গুণে ভরপুর এই পাতা লিভার ও কিডনির কার্যকারিতা উন্নত করে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে।
পানপাতা-
হজমে উপকারী। ব্রণের সমস্যা থেকে রেহাই দেয়।



বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর

সোশ্যাল মিডিয়া