বুধবার ২৪ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

APJ Bengal Litareture Festival; সাহিত্য ভালবাসে আজকের প্রজন্মও

Kaushik Roy | ২৪ নভেম্বর ২০২৩ ১৫ : ৫৯


আজকাল ওয়েবডেস্ক: বর্তমান প্রজন্মেরও রয়েছে সাহিত্যের প্রতি অগাধ ভালোবাসা। বদল হয়েছে তাদের পড়ার পদ্ধতির। পরিবর্তন এসেছে "ফর্মাট"-এ। শুক্রবার পার্ক স্ট্রিটে অক্সফোর্ড বুকস্টোর আয়োজিত এপিজে বাংলা সাহিত্য উৎসবে যোগ দিয়ে একথা বলেন সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটির (এসএনইউ) আচার্য সত্যম রায়চৌধুরী।

নবম বছরের এই উৎসবে "সাহিত্যের সীমানা বইয়ের পাতায় থেমে থাকে না" শীর্ষক এই আলোচনায় যোগ দিয়ে তিনি বলেন,"ছেলেবেলায় ঠাকুরমা"র থেকে গল্প শুনতাম। সেইসময় বিষয়টা ছিল "শ্রুতি"। পরবর্তী সময়ে মা বই পড়ে শোনাতেন। এভাবেই গড়ে ওঠে আমার সাহিত্যের প্রতি ভালোবাসা। এই প্রজন্মের ছেলেমেয়েদের কাছেও রয়েছে এই ভালোবাসা। বদলেছে তাদের পড়ার পদ্ধতি। মোবাইল ফোনেই তারা পড়ে ফেলছে বিশ্বের কোথায় কী লেখা বেরোচ্ছে।"

নগরায়নে সাহিত্যের প্রভাব সম্পর্কে রাজ্যের অবসরপ্রাপ্ত অতিরিক্ত মুখ্য সচিব এবং হিডকোর এমডি দেবাশিস সেন উল্লেখ করেন নিউটাউনে নগরায়নে কীভাবে সাহিত্যের প্রভাব পড়েছে। তাঁর কথায়, "কোথাও আছে সোনার কেল্লা পার্ক আবার কোথাও অপুর সংসার পার্ক। যা কৌতুহলী করে তোলে এখনকার প্রজন্মকে।" চিত্র পরিচালক অরিন্দম শীল বলেন, "যদি সাহিত্য না পড়তাম তাহলে চলচ্চিত্রকার হতে পারতাম না।" আলোচনাটি সুষ্ঠু সঞ্চালনা করেন শুভদীপ চক্রবর্তী।



বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর

সোশ্যাল মিডিয়া