SNU

শুক্রবার ২১ জুন ২০২৪

সম্পূর্ণ খবর

হরিয়ানার কৃষকদের পাশে তৃণমূল, মমতা ব্যানার্জির সঙ্গে ফোনে কথা

Riya Patra | ১০ জুন ২০২৪ ১৯ : ১৩


বীরেন ভট্টাচার্য, নয়া দিল্লি: হরিয়ানা-পাঞ্জাব সীমানা সংলগ্ন খানাউরি গ্রামে গিয়ে বিক্ষোভরত কৃষকদের সঙ্গে দেখা করল তৃণমূলের সংসদীয় প্রতিনিধি দল। সোমবার সকালে দিল্লি থেকে খানাউরিতে গিয়ে কৃষকদের সঙ্গে দেখা করেন তৃণমূলের রাজ্যসভার দলনেতা ডেরেক ও ব্রায়েন, সাংসদ দোলা সেন, নাদিমূল হক, সাগরিকা ঘোষ, সাকেত গোখলে। কৃষকদের সামনে দলনেত্রী মমতা ব্যানার্জির সিঙ্গুরের জমি আন্দোলন এবং ২৬ দিন অনশন থেকে শুরু করে কৃষক ও ভূমিরক্ষার জন্য লড়াইয়ের কথা তুলে ধরেন তৃণমূল সাংসদরা। এরপরেই টেলিফোনে মমতা ব্যানার্জির সঙ্গে কথা বলেন কৃষকরা। তাঁদের দাবিদাওয়া এবং কৃষক পরিবারের সন্তানের গুলিবিদ্ধ হয়ে মৃত্যুর ঘটনা নিয়ে লোকসভা ও রাজ্যসভায় সরব হওয়ার প্রতিশ্রুতি দিয়েছে তৃণমূলের সংসদীয় প্রতিনিধি দল।

২০২৪ সালের ফেব্রুয়ারিতে গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হয় কৃষক পরিবারের সন্তান শুভকরণ সিং এর। সেই ঘটনা নিয়ে এদিন সকালে কৃষকদের বিক্ষোভস্থল খানাউরি যান তৃণমূলের ৫ সাংসদ। কৃষকদের তাঁরা জানান, বাংলার মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা ব্যানার্জির নির্দেশেই তাঁদের বিক্ষোভস্থলে আসা। তৃণমূলের তরফে মমতা ব্যানার্জির অতীতের বিভিন্ন লড়াই এবং সংগ্রামের কথা তুলে ধরা হয়। এই প্রথমবার নয়। এর আগে লখিমপুর খেরিতে বিজেপি নেতা অজয় মিশ্রের ছেলে আশিস মিশ্রের গাড়িতে চাপা পড়ে কৃষকদের মৃত্যুর ঘটনার পর সেখানে গিয়ে নিহত কৃষক পরিবারের পাশে দাঁড়িয়েছিল তৃণমূল। খানাউরি পৌঁছানোর পর, বিক্ষোভস্থলের তাঁবুতে তৃণমূল নেতাদের নিয়ে যান কৃষক নেতারা। সেখানে থাকা ট্রাক্টর এবং অন্যান্য সরঞ্জাম দেখানো হয় কৃষকদের তরফে। মোট ৬ জন কৃষক নেতা তৃণমূলের সংসদীয় দলের সঙ্গে কথা বলেন। এরপর মমতা ব্যানার্জির সঙ্গে ফোনে কথা বলেন কৃষক নেতা জগজিত সিং দাল্লেওয়াল।

তৃণমূল সাংসদরা তাঁদের পাশে থাকার জন্য মমতা ব্যানার্জিকে ধন্যবাদ জানিয়েছেন কৃষক নেতা দাল্লেওয়াল। তিনি টেলিফোনে মমতা ব্যানার্জিকে বলেন, "আমরা আপনার কাছে আমাদের দাবিপত্র পাঠানোর কথা ভাবছিলাম। আপনি দলের সাংসদদের পাঠিয়েছেন, তারজন্য আপনাকে অনেক ধন্যবাদ।" তিনি বলেন, "যেখানে আমাদের ঘরের ছেলে শহিদ হয়েছে সেই জায়গা আপনার দলের সাংসদের দেখিয়েছি। যে সমস্ত গাড়ি ভেঙে দেওয়া হয়েছিল, সেই জায়গাও দেখিয়েছি।" মমতা ব্যানার্জি পাল্টা কৃষক নেতাদের বলেন, "বিজেপি সরকার আপনাদের ওপর এত আক্রমণ চালানোর পরেও যেভাবে আন্দোলন চালিয়ে যাচ্ছেন, তারজন্য আপনাদের অনেক ধন্যবাদ এবং অভিনন্দন। আপনাদের অনেকজন শহিদ হয়েছেন, গাড়ি ভেঙে দেওয়া হয়েছে। আপনাদের সঙ্গে আমরা কাজ করতে চাই, একসঙ্গে লড়াই করতে চাই। আপনাদের যা দাবি আছে, আমাদের কাছে রাখুন। আমরা সরকারে আসিনি ঠিকই, তবে এই সরকার নড়বড়ে। আপনারা আন্দোলন চালিয়ে যান। প্রয়োজনে আমিও যাব আপনাদের সঙ্গে সাক্ষাৎ করতে।"

শুভকরণ সিং এর মৃত্যুর পর পদক্ষেপ সম্পর্কে জানতে জাতীয় মানবধিকার কমিশনে চিঠি লিখেছিলেন তৃণমূল সাংসদ সাকেত গোখলে। সেই বিষয়টি তৃণমূল সাংসদরা কৃষক নেতাদের জানান। কৃষকদের তরফে এমএসপি আইনি করার দাবির পাশাপাশি মনরেগা প্রসঙ্গও তোলা হয়। মনরেগা নিয়ে দেশজুড়ে সমস্যা রয়েছে, সেগুলিও তোলা হয় কৃষক নেতাদের তরফে।




বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

Narendra Modi: ‌কাশ্মীরে ডাল লেকের ধারে যোগ দিবস পালন করলেন মোদি...

Supreme Court: ওবিসি শংসাপত্র বাতিলের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে রাজ্য সরকার...

NTA: এনটিএ-র কার্যকারিতা পর্যালোচনার জন্য উচ্চ-স্তরের কমিটি গঠন, জানালেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী...

Arvind Kejriwal: স্বস্তিতে কেজরিওয়াল, জামিন পেলেন দিল্লির মুখ্যমন্ত্রী...

পরীক্ষা অনিয়মে সমালোচনায় বিদ্ধ এনডিএ সরকার

Vande Bharat: বন্দে ভারতে খাবারে আরশোলা

Modi : দুদিনের জম্মু-কাশ্মীর সফরে প্রধানমন্ত্রী ...

Canada : কূটনৈতিক সংঘাতে ভারতের হাতিয়ার কনিষ্ক

Meeting : অস্ট্রেলিয়ার কূটনীতিকদের সঙ্গে বাংলার তিন মন্ত্রীর বৈঠক আটকাল কেন্দ্র ...

Sebi : সেবি নিয়ে সুপ্রিম কোর্টে যাবে তৃণমূল

Water : দিল্লির জল সমস্যার সমাধান না হলে অনশনের হুমকি দিলেন অতিশী ...

Narendra Modi: তৃতীয়বার জয়ের পর বারাণসীতে মোদি, কী বললেন? ...

Bihar: বিহারে উদ্বোধনের আগেই হুড়মুড়িয়ে ভেঙে পড়ল ১২ কোটির সেতু ...

FLOOD: অসমে ভয়াবহ বন্যা পরিস্থিতি, ক্ষতিগ্রস্ত ১ লক্ষের বেশি মানুষ...

TMC : নজরে শেয়ার কেলেঙ্কারি, শরদ পাওয়ারের সঙ্গে বৈঠকে তৃণমূলের প্রতিনিধি দল...

Delhi: ভিন জাতের প্রেমিকের সঙ্গে বিয়েতে আপত্তি, মেয়েকে খুন বাবার ...

সোশ্যাল মিডিয়া



SNU