বুধবার ২২ মে ২০২৪

সম্পূর্ণ খবর

Parenting: ডাউন সিনড্রোমে আক্রান্ত সন্তান? অভিভাবকদের কোন দিকে সচেতন হওয়া দরকার ?

নিজস্ব সংবাদদাতা | ১৫ মে ২০২৪ ২০ : ১৫


আজকাল ওয়েবডেস্ক: ডাউন সিনড্রোমে আক্রান্ত শিশুরা তাদের অনন্য ক্ষমতা, শক্তির মাধ্যমে আমাদের জীবনকে অসংখ্য উপায়ে সমৃদ্ধ করে। সব শিশু সমান নয়। কিন্তু প্রত্যেক শিশুই যে নিজস্ব উপায়ে সুন্দর সে কথা স্মরণ করিয়ে দেয়। এই পার্থক্যগুলি উদযাপন করতে আমাদের মনোভাব উন্নত করতে হবে। 
ডাউন সিনড্রোম, একটি ক্রোমোসোমাল অবস্থা। যা বিশ্বব্যাপী প্রতি ৭০০ জনের মধ্যে প্রায় ১ জন আক্রান্ত হয়। ডাউন সিনড্রোম, ট্রাইসোমি ২১ নামেও পরিচিত। অতিরিক্ত জেনেটিক উপাদান বিকাশের গতিপথকে পরিবর্তন করে। এর ফলে ডাউন সিনড্রোমের বৈশিষ্ট্য এবং স্বাস্থ্য সমস্যাগুলি হয়। ডাউন সিনড্রোমে আক্রান্ত ব্যক্তিরা কিছু চ্যালেঞ্জের মুখোমুখি হতে পারেন। কিন্তু আক্রান্ত ব্যক্তিদের অভিভাবক ও চারপাশের মানুষদের মনে রাখতে হবে তাদের অগণিত প্রতিভা, ক্ষমতার কথা। সেগুলোও স্বীকৃতি এবং উদযাপনের যোগ্য।
১. ডাউন সিনড্রোমে আক্রান্ত অনেকেরই চমৎকার দীর্ঘমেয়াদী স্মৃতিশক্তি, কোনও কিছু শেখার দক্ষতা এবং সঙ্গীত ও তালের দক্ষতা রয়েছে। উপযুক্ত সমর্থন এবং উত্সাহ দিয়ে, এই সব বিষয়ে তারা অ্যাকাডেমিকভাবে পারদর্শী হতে পারে। এবং শিল্পে অবদান রাখতে পারে। এ বিষয়ে সচেতন হতে হবে অভিভাবকদের।
২. ডাউন সিনড্রোম আক্রান্তদের অকৃত্রিম এবং আনন্দময় আচরণ তাদের চারপাশের মানুষদের জীবনকে সমৃদ্ধ করে। সমাজের মধ্যে স্বীকৃত এবং গ্রহণযোগ্যতার অনুভূতি জাগিয়ে তোলে।
৩. ডাউন সিনড্রোমের কিছু নির্দিষ্ট শারীরিক বৈশিষ্ট্য থাকতে পারে। যেমন দুর্বল পেশি এবং জয়েন্ট হাইপারমোবিলিটি। ফলে তারা শারীরিক শক্তি ও ক্ষমতার দিক থেকে কমজুরি হয় অনেক সময়। তবে অনেকেই খেলাধুলা, নৃত্য এবং অন্যান্য শারীরিক কার্যকলাপে নিযুক্ত থাকেন। তাদের তত্পরতা, সমন্বয় এবং সংকল্প প্রদর্শন করে। বিশেষ খেলাধুলো এবং অন্তর্ভুক্তিমূলক বিনোদনমূলক কার্যকলাপের মাধ্যমে, তারা শুধুমাত্র তাদের শারীরিক স্বাস্থ্যের উন্নতি করে না বরং তাদের স্থিতিস্থাপকতা এবং আত্মবিশ্বাস দিয়ে অন্যদের অনুপ্রাণিত করে।

ডাউন সিনড্রোমে আক্রান্ত ব্যক্তিদের সুস্থতার ক্ষেত্রে সচেতনতা বৃদ্ধি জরুরি। স্টিরিওটাইপকে চ্যালেঞ্জকরার সাহস রাখতে হবে। আর এই সব কিছুর জন্য অভিভাবকদের আরও বেশি আত্মবিশ্বাসী হওয়া প্রয়োজন।




বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর

Lifestyle: ব্যয়বহুল আইভিএফ চিকিৎসার আর্থিক পরিকল্পনা করবেন কীভাবে ?...

Lifestyle: বাজার থেকে কার্বাইডে পাকানো আম কিনে খাচ্ছেন? অজান্তেই কী ক্ষতি হচ্ছে জানুন! ...

Lifestyle: জল খেলেও হতে পারে বিপদ? কী পরামর্শ দিচ্ছেন চিকিৎসক?...

Health: হজমের সমস্যা? মেনে চলুন এই কয়েকটি টিপস আর দেখুন ম্যাজিক! ...

Parenting: অভিভাবকত্বে প্রশংসা কতটা গুরুত্বপূর্ণ? কী মত বিশেষজ্ঞের ?...

Lifestyle: হঠাৎ করে বেড়ে যাচ্ছে সুগার? নিয়ন্ত্রণে রাখতে ডায়েটে রাখুন এই পদ! ...

Skin Care: বয়স লুকোচ্ছে আপনার ত্বক? ত্বকের স্বাস্থ্য রুখে দিতে পারে বয়সের ছাপ ...

Diabetes: ডায়াবেটিসে চিনি? পরামর্শে ডায়েটিশিয়ান সায়ন্তনী চট্টোপাধ্যায়!...

Music: শাস্ত্রীয় সঙ্গীতের 'উড়ান'! কলকাতার মঞ্চ কাঁপাবে একঝাঁক তরুণ প্রতিভা...

Skin Care: ত্বকের জেল্লা ফেরাবে পিঙ্ক ড্রিংক! কীভাবে বানাবেন?...

সোশ্যাল মিডিয়া