রবিবার ০৩ মার্চ ২০২৪

সম্পূর্ণ খবর

Mohun Bagan: টানা চার ম্যাচ জয়ের রেকর্ড, দশজনের জামশেদপুরকে হারাল মোহনবাগান

Sampurna Chakraborty | ০১ নভেম্বর ২০২৩ ১৬ : ৫৬


মোহনবাগান - (সাদিকু, লিস্টন, কিয়ান)

জামশেদপুর - (সানান, আমব্রি-পেনাল্টি)

আজকাল ওয়েবডেস্ক: এক গোলে পিছিয়ে পড়ে তিন গোল। প্রত্যাবর্তন একই বলে। বুধবার টাটা কমপ্লেক্সে জামশেদপুরকে ৩-২ গোলে হারাল মোহনবাগান। টানা চার জয়ে একনম্বর স্থান ধরে রাখল সবুজ মেরুন। আইএসএলের ইতিহাসে প্রথমবার শুরুতেই কোনও দল টানা চার ম্যাচ জেতার নজির গড়ল। বাগানের হয়ে গোল করেন আর্মান্দো সাদিকু, লিস্টন কোলাসো এবং কিয়ান নাসিরি। বিশ্বকাপের বাজারেও এই ম্যাচ দেখতে জামশেদপুর পাড়ি দিয়েছিল একদল সমর্থক। খেলার শুরুতে গোল হজমে হকচকিয়ে গেলেও কামব্যাক কিংরা শেষপর্যন্ত হতাশ করেনি। ঘটনাবহুল ম্যাচ। একটি লালকার্ড, একটি পেনাল্টি। কিন্তু কোনোটাই ন্যায্য নয়। জঘন্য রেফারিং। রেফারির ভুলে প্রায় ২৫ মিনিট দশজনে খেলতে হল জামশেদপুরকে। পেনাল্টির সিদ্ধান্তও গেল মোহনবাগানের বিরুদ্ধে। তবে শেষদিকে যেভাবে অলআউট ঝাঁপায় টাটার দল, ম্যাচ ড্রও হতে পারত। শেষমেষ তিন পয়েন্ট নিয়ে ফিরতে পেরে খুশি হবেন জুয়ান ফেরান্দো।‌ তবে আনোয়ারের অনুপস্থিতিতে রক্ষণ নিয়ে ভাবতে হবে বাগান কোচকে। 

ম্যাচের শুরুতে কিছুটা ব্যাকফুটে ছিল মোহনবাগান। ৬ মিনিটে সানানের গোলে এগিয়ে যায় জামশেদপুর। রক্ষণ এবং গোলকিপারের মধ্যে ভুল বোঝাবুঝিতে গোল হজম। প্রথমে বল ক্লিয়ার করতে ব্যর্থ হয় ইউস্তে। বক্সের মাথায় ছুটে এসেছিলেন বিশাল। বাগানের কিপার বল ক্লিয়ার করার আগেই ব্যাক পাস করতে গিয়ে সানানের পায়ে বল ঠেলে দেন শুভাশিস। ফাঁকায় গোল পেয়ে সুযোগ হাতছাড়া করেননি রিলায়ান্স ফাউন্ডেশন লিগ থেকে আসা ১৯ বছরের তরুণ ফুটবলার। বক্সের অনেকটা বাইরে থেকে বাঁ পায়ের শটে নিখুঁত প্লেসিং। প্রথম কোয়ার্টারে প্রেসিং ফুটবলে সবুজ মেরুনকে চাপে রাখে জামশেদপুর। কোনও পজিটিভ সুযোগ তৈরি করতে পারেনি কলকাতার প্রধান। আনোয়ার আলির অভাব টের পাওয়া গেল। তাঁর অনুপস্থিতিতেও রক্ষণে তিনজনকে রেখে শুরু করেন ফেরান্দো। পেছনে শুভাশিস, হ্যামিল এবং ইউস্তে। ডিফেন্সিভ কভার হিসেবে ব্যবহার করেন গ্লেন মার্টিন্স এবং অনিরুদ্ধ থাপাকে। কিন্তু বেশ কয়েকবার বাগান রক্ষণকে ফাকি দিয়ে বক্সে ঢুকে পড়েন স্টিভানোভিচ,‌ চিমারা। ম্যাচের ১৬ মিনিটে ব্যবধান বাড়ানোর সুযোগ এসেছিল জামশেদপুরের সামনে। গতি বাড়িয়ে বক্সের মধ্যে ঢুকে পড়েন স্টিভানোভিচ। কিন্তু সাপোর্ট না থাকায় আগুয়ান চিমার জন্য অপেক্ষা করেন। কিন্তু চিমা বল ধরার আগেই অনবদ্য ট্যাকেল ইউস্তের। 

ম্যাচের ২৮ মিনিটে সমতা ফেরায় মোহনবাগান। ১-১ করেন আর্মান্দো সাদিকু। আইএসএলে গোলের খাতা খুললেন আলবেনিয়ান। সাহালের পাস থেকে মনবীরের নিখুঁত মাইনাস। এই জায়গা থেকে কোনওভাবেই মিস করতে পারতেন না সাদিকু। বাঁ পায়ের আলতো টোকায় পারফেক্ট ফিনিশ ইউরোয় খেলা স্ট্রাইকারের। জেসন কামিন্স না থাকায় প্রথম একাদশে তাঁকে রাখেন ফেরান্দো। নিজের নামের প্রতি সুবিচার করলেন সাদিকু। সমতা ফেরানোর পর আত্মবিশ্বাস বাড়ে বাগানের। প্রথমার্ধের শেষদিকে অনেকগুলো সুযোগ তৈরি হয়। ম্যাচের ৪৫ মিনিটে সাদিকুর পাস থেকে দিমিত্রির শট বাঁচান রেহনেশ। তার এক মিনিটের মধ্যে সিটার নষ্ট আলবেনিয়ানের। টিপি রেহনেশকে সামনে একা পেয়েও তাঁর হাতে তুলে দেন সাদিকু। বিরতির ঠিক আগে পেত্রাতোসের ফ্রিকিক সরাসরি তালুবন্দি করেন জামশেদপুর কিপার। দ্বিতীয়ার্ধের শুরুতেই এগিয়ে যায় মোহনবাগান। ম্যাচের ৫০ মিনিটে অনবদ্য গোল লিস্টন কোলাসোর। বক্সের বাইরে থেকে সোয়ার্ভিং শটে দূরপাল্লার গোল বাগানের মিডিওর। তিনটে গোলের মধ্যে এটাই সেরা।

এরপরও সুযোগ এসেছিল হোম টিমের সামনে। ম্যাচের ৫৮ মিনিটে ঝাঁপিয়ে পড়ে এলসিনোর হেড বাঁচায় বিশাল। তার দু'মিনিটে মধ্যে সুযোগ হাতছাড়া বাগানের। গ্লেন মার্টিন্সের শট বাঁচান রেহনেশ। সাহালকে বক্সের মুখে ফাউল করায় ম্যাচের ৬৬ মিনিটে রেহনেশকে লালকার্ড দেখান রেফারি। তবে রেফারির এই সিদ্ধান্ত নিয়ে প্রশ্নচিন্হ রয়েছে। কারণ সাহাল লাস্ট ম্যান অফ অ্যাটাক ছিল না। এদিন প্রথম ১৫-২০ মিনিট বাদ দিলে, বাকি সময়টা বাগানের সঙ্গে পাল্লা দিতে পারেনি জামশেদপুর। পরিবর্ত হিসেবে নেমে গোল পান কিয়ান নাসিরি‌‌।

চলতি আইএসএলে প্রথম গোল। ম্যাচের ৮০ মিনিটে ৩-১ করেন জুনিয়র নাসিরি। তবে রেফারিং একেবারেই ভাল হয়নি। ম্যাচের শেষদিকে ইউস্তে বক্সের বাইরে স্টিভ আমব্রিকে ফাউল করেন। ফ্রিকিক দেওয়া উচিত ছিল। কিন্তু পেনাল্টি দেন রেফারি। ম্যাচের ৮৬ মিনিটে স্পট কিক থেকে গোল করে ব্যবধান কমান আমব্রি। খেলার শেষদিকে বাগান রক্ষণে চাপ সৃষ্টি করে জামশেদপুর। আমব্রির শট ক্রসপিসে লাগে। চার ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে ফের শীর্ষে মোহনবাগান। ম্যাচের সেরা লিস্টন কোলাসো। 



বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

Mohunbagan- Jamshedpur FC: মনবীরের অ্যাসিস্টের হ্যাটট্রিকে জামশেদপুরকে দুরমুশ করল মোহনবাগান...

East Bengal: আবার এগিয়েও হার, সুপার সিক্সের পথ কঠিন হল ইস্টবেঙ্গলের...

Mohun Bagan: ডার্বি নিয়ে ভাবছেন না, শীর্ষস্থান দখল করাই লক্ষ্য হাবাসের...

Ronaldo: এক ম্যাচের জন্য নির্বাসিত রোনাল্ডো

Suryakumar Yadav: কবে মাঠে ফিরবেন? ফিটনেস নিয়ে কী আপডেট দিলেন সূর্য?...

WPL: মেয়েদের আইপিএলে বিয়ের প্রস্তাব, ভাইরাল সোশ্যাল মিডিয়ায়...

Ishan-Shreyas: বোর্ডের চুক্তি থেকে বাদ ঈশান-শ্রেয়স, অন্তর্ভুক্ত রিঙ্কু, তিলক...

ICC Ranking: টেস্ট ব়্যাঙ্কিংয়ে এগোলেন যশস্বী, বিরাট লাফ ধ্রুবের...

KL Rahul: আচমকা লন্ডন পাড়ি, পঞ্চম টেস্টেও অনিশ্চিত কেএল রাহুল...

Mohammed Shami: অস্ত্রোপচার সফল, মাঠে ফিরতে সময় লাগবে, টি-২০ বিশ্বকাপেও নেই সামি ...

BCCI: ম্যাচ ফি বৃদ্ধি, দেওয়া হবে বোনাস? টেস্ট ক্রিকেট নিয়ে নতুন পরিকল্পনা বোর্ডের...

East Bengal: নন্দকুমারের গোলে সুপার সিক্সের আশা জিইয়ে রাখল ইস্টবেঙ্গল...

India-England: জীবনের দ্বিতীয় টেস্টেই সেরার তকমা, সাফল্যের মন্ত্র ফাঁস জুরেলের...

India-England: কোহলির না খেলা নিয়ে অসন্তোষ প্রকাশ, ধ্রুবের প্রশংসায় রোহিত...

India-England: কোহলির না খেলা নিয়ে অসন্তোষ প্রকাশ, ধ্রুবের প্রশংসায় রোহিত...

India-England: কোহলির না খেলা নিয়ে অসন্তোষ প্রকাশ, ধ্রুবের প্রশংসায় রোহিত...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া