আজকাল ওয়েবডেস্ক: শিয়ালদহ দক্ষিণ শাখায় সব ট্রেনই ১২ বগির হয়ে গিয়েছে। এবার শিয়ালদহ মেন (শিয়ালদহ–রানাঘাট–কৃষ্ণনগর) ও শিয়ালদহ উত্তর (শিয়ালদহ–বনগাঁ) শাখাতে শীঘ্রই সব ১২ বগির ট্রেন চলাচল করবে। পরিকাঠামোর কাজও শেষ করে ফেলেছে রেল। পূর্ব রেল জানিয়েছে, লোকসভা ভোট শেষের এক মাসের মধ্যেই চালু হবে যাবে ওই দুই শাখায় ১২ বগির ট্রেন চলাচল।
প্রসঙ্গত, শিয়ালদহ মেন ও উত্তর শাখায় এখনও একাধিক ৯ বগির ট্রেন চলছে। কিন্তু আর বেশিদিন নয়। এবার সব ট্রেনই চলবে ১২ বগির। অত্যধিক ভিড়ের কথা চিন্তা করেই দ্রুত সব ট্রেনকে ১২ বগিতে রূপান্তরিত করার কথা ঠিক করে ফেলেছে রেল। ১২ বগির ট্রেন চালাতে হলে দরকার প্ল্যাটফর্মগুলির দৈর্ঘ্য বৃদ্ধি। সেই কাজ অনেক আগেই শুরু হয়েছিল। যেটুকু কাজ বাকি আছে, তা লোকসভা ভোটের এক মাসের মধ্যে শেষ করে ফেলা হবে বলে জানিয়েছে রেল। এছাড়া সংশ্লিষ্ট ওভারহেড তারের কাজ, সিগন্যাল এবং ইয়ার্ড লে আউটের পরিবর্তনের জন্য নন ইন্টারলকিং সংক্রান্ত নানা কাজ চলছে। যা দ্রুত শেষ করা হবে। প্রসঙ্গত, শিয়ালদহ স্টেশনের ৪ নম্বর প্ল্যাটফর্মের দৈর্ঘ্য বৃদ্ধির কাজ প্রায় শেষের পথে। কাজ চলছে ১, ২ এবং ৩ নম্বর প্ল্যাটফর্মেও। এর পরে ৫ নম্বর প্ল্যাটফর্মের দৈর্ঘ্য বৃদ্ধির কাজ শেষ হলেই শিয়ালদহের সমস্ত বিভাগে ১২ বগির ট্রেন চালানো সম্ভব হবে বলে জানিয়েছেন পূর্ব রেল কর্তৃপক্ষ।
প্রসঙ্গত, শিয়ালদহ মেন ও উত্তর শাখায় এখনও একাধিক ৯ বগির ট্রেন চলছে। কিন্তু আর বেশিদিন নয়। এবার সব ট্রেনই চলবে ১২ বগির। অত্যধিক ভিড়ের কথা চিন্তা করেই দ্রুত সব ট্রেনকে ১২ বগিতে রূপান্তরিত করার কথা ঠিক করে ফেলেছে রেল। ১২ বগির ট্রেন চালাতে হলে দরকার প্ল্যাটফর্মগুলির দৈর্ঘ্য বৃদ্ধি। সেই কাজ অনেক আগেই শুরু হয়েছিল। যেটুকু কাজ বাকি আছে, তা লোকসভা ভোটের এক মাসের মধ্যে শেষ করে ফেলা হবে বলে জানিয়েছে রেল। এছাড়া সংশ্লিষ্ট ওভারহেড তারের কাজ, সিগন্যাল এবং ইয়ার্ড লে আউটের পরিবর্তনের জন্য নন ইন্টারলকিং সংক্রান্ত নানা কাজ চলছে। যা দ্রুত শেষ করা হবে। প্রসঙ্গত, শিয়ালদহ স্টেশনের ৪ নম্বর প্ল্যাটফর্মের দৈর্ঘ্য বৃদ্ধির কাজ প্রায় শেষের পথে। কাজ চলছে ১, ২ এবং ৩ নম্বর প্ল্যাটফর্মেও। এর পরে ৫ নম্বর প্ল্যাটফর্মের দৈর্ঘ্য বৃদ্ধির কাজ শেষ হলেই শিয়ালদহের সমস্ত বিভাগে ১২ বগির ট্রেন চালানো সম্ভব হবে বলে জানিয়েছেন পূর্ব রেল কর্তৃপক্ষ।
