আজকাল ওয়েবডেস্ক:‌ চার দিন ধরে ইন্ডিগো–র বিমান পরিষেবা বিপর্যস্ত। বহু বিমান বাতিল হয়েছে। বিমানবন্দরে আটকে বহু মানুষ। শনিবারেও পরিষেবা স্বাভাবিক হয়নি। তবে ইন্ডিগো–র তরফে জানানো হয়েছে, ১০ থেকে ১৫ ডিসেম্বরের মধ্যে পরিষেবা পুরোপুরি স্বাভাবিক হবে। 


শুক্রবার মোট একহাজারেরও বেশি উড়ান বাতিল হয়েছে। বৃহস্পতিবার সংখ্যাটা ছিল ৫৫০। কেরলের তিরুঅনন্তপুরম বিমানবন্দরে তিনটি আন্তর্দেশীয় ও তিনটি অন্তর্দেশীয় উড়ান বাতিল হয়েছে শনিবার সকালে। অন্যদিকে আমেদাবাদ বিমানবন্দরে শনিবার মধ্যরাত থেকে ভোর ৬টার মধ্যেই বাতিল হয়েছে ১৯টি উড়ান। শনিবার চেন্নাই বিমানবন্দরে সকাল ৯টা পর্যন্ত বাতিল উড়ানের সংখ্যা ২৯। এই পরিস্থিতিতে বাতিল বিমানের টিকিটের টাকা কীভাবে ফেরত পাওয়া যাবে, তা নিয়ে যাত্রীরা চিন্তায়। তবে ইন্ডিগো জানিয়েছে, শুধু বাতিলই নয়, যে বিমানগুলির সময়সূচি পরিবর্তন করা হয়েছে, তার জন্যেও পুরো অর্থ ফেরত দেওয়া হবে যাত্রীদের। এবার জেনে নিন কীভাবে টাকা ফেরত পাবেন আপনি।


প্রথমে ইন্ডিগোর ওয়েবসাইটে গিয়ে ‘রিফান্ড’–এ ক্লিক করতে হবে https://www.goindigo.in/refund.html)।
টিকিটের বিস্তারিত তথ্য (পিএনআর বা বুকিং নম্বর, ইমেল আইডি) দিতে হবে।
তারপর ‘বিমান বাতিল বা বুকিং’–এ ক্লিক করলেই দেখা যাবে টাকা ফেরতের অঙ্ক।
কোন মাধ্যমে আপনি টাকা ফেরত নিতে চান, তা বেছে নিতে হবে। তার পর ‘প্রসিড’–এ ক্লিক করলেই ‘রিফান্ড’ নিশ্চিত হয়ে যাবে। স্ক্রিনে দেখাবে, ‘আপনার বুকিং বাতিল হয়েছে’।


অন্তর্দেশীয় বিমানের ক্ষেত্রে নগদে অর্থ ফেরত নিতে চাইলে বিমানবন্দরের নির্দিষ্ট কাউন্টার থেকে তা পাওয়া যাবে। তবে আন্তর্জাতিক কাউন্টারে টাকা দেওয়া থাকলে তা ফেরতের জন্য ইন্ডিগোকে ইমেল করতে হবে। 
কোনও ভ্রমণসংস্থার মাধ্যমে ইন্ডিগোর বিমানের টিকিট কেটে থাকলে টাকা ফেরত দেওয়া হবে ওই সংস্থার অ্যাকাউন্টে। সেক্ষেত্রে টাকা নেওয়ার জন্য সংস্থার সঙ্গে যোগাযোগ করতে বলেছে ইন্ডিগো কর্তৃপক্ষ।