আজকাল ওয়েবডেস্ক: ভারতীয় রেল আরও টেকসই এবং যাত্রীবান্ধব ভ্রমণ অভিজ্ঞতা প্রদানের জন্য ক্রমশ চেষ্টা করে চলেছে। বন্দে ভারত, অমৃত ভারত এবং নমো ভারত ট্রেনের সফল উদ্বোধনের পর, রেল এখন একটি হাইড্রোজেন চালিত ট্রেন চালু করার প্রস্তুতি নিচ্ছে। যা ২০৩০ সালের মধ্যে শূন্য কার্বন নির্গমন অর্জনের দেশের লক্ষ্য পূরণের জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

এই আসন্ন ট্রেনটির উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হল এটি মূলত জলে চলবে। ট্রেনটির পরীক্ষা ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে এবং এর সঙ্গে যুক্ত হাইড্রোজেন প্ল্যান্টের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলেছে।

রেল মন্ত্রকের তথ্য ও প্রচার বিভাগের নির্বাহী পরিচালক দিলীপ কুমারের মতে, ট্রেনটি হরিয়ানায় জিন্দ-পানিপত রুটে প্রায় ৯০ কিলোমিটার পথ অতিক্রম করবে। এক রাউন্ড ট্রিপের জন্য ইঞ্জিনে ৩৬০ কেজি হাইড্রোজেন ভর্তি করা হবে।

আরও পড়ুন: ‘মৃত অর্থনীতি’ থেকেই কোটি কোটি টাকা আয়, ভারতেই সবচেয়ে বড় রিয়েল এস্টেটের ব্যবসা রয়েছে ট্রাম্পের

হাইড্রোজেন ট্রেনের পরীক্ষা যত এগোচ্ছে, যাত্রীরা এর ভাড়া সম্পর্কে তত কৌতূহলী হয়ে পড়ছেন। যদিও এখনও আনুষ্ঠানিক ভাড়া ঘোষণা করা হয়নি, আন্তর্জাতিক মডেলের উপর ভিত্তি করে অনুমান করা হচ্ছে। ভারতীয় রেল সাধারণ যাত্রীদের জন্য ভাড়া সাশ্রয়ী মূল্যের রাখবে বলেই আশা কর হচ্ছে। তবে বিশেষজ্ঞরা বলছেন যে উন্নত প্রযুক্তি এবং পরিচালনা খরচের কারণে এটির দাম সাধারণ স্লিপার ক্লাসের ভাড়ার চেয়ে কিছুটা বেশি হতে পারে।

জার্মানি, চীন, জাপান, ফ্রান্স, সুইডেন এবং আমেরিকার মতো দেশে ইতিমধ্যেই হাইড্রোজেন চালিত ট্রেন চলছে। এ ক্ষেত্রে এগিয়ে রয়েছে জার্মানি। জার্মানিতে  রুট, সময় এবং শ্রেণীর উপর নির্ভর করে প্রতি কিলোমিটারে ভাড়া ৭-১০ টাকা।

চীন ২০১৯ সালে ফোশানে বিশ্বের প্রথম হাইড্রোজেন ট্রাম চালু করে। কিন্তু যাত্রী সংখ্যা কম এবং খরচ বেশি হওয়ায় ২০২৪ সালে এটি বন্ধ করে দেওয়া হয়। সেখানে প্রতি যাত্রার ভাড়া ছিল প্রায় ২৫-৩৫ টাকা অথবা প্রতি কিলোমিটারে ৫-৭ টাকা।

জাপানে ২০২২ সাল থেকে ইয়োকোহামা এবং কাওয়াসাকির মধ্যে হাইড্রোজেন ট্রেন পরীক্ষামূলকভাবে চলছে, যেখানে ভাড়া প্রতি কিলোমিটারে ১০-১৫ টাকা পর্যন্ত।

ক্যালিফোর্নিয়ার রেডল্যান্ডস এবং সান বার্নার্ডিনোর মধ্যে হাইড্রোজেন ট্রেন চলাচল করতে শুরু করছে আমেরিকায়। যার ভাড়া প্রতি কিলোমিটারে ১২-১৫ টাকা হতে পারে।

আরও পড়ুন: কেন উত্তরকাশীতেই বার বার বিপর্যয়, অপরিকল্পিত উন্নয়ন না ভূগোল, দায়ী কে

রেল মন্ত্রক নিশ্চিত করেছে যে হাইড্রোজেন ট্রেনের পরীক্ষামূলক পরিচালনা সফল হয়েছে। হাইড্রোজেন জ্বালানি কোষের নকশা এবং এর সহায়ক পরিকাঠামো বিশ্বব্যাপী নিরাপত্তা সংস্থাগুলির প্রয়োজনীয় অনুমোদন পেয়েছে।

ভারতীয় রেল হাইড্রোজেন জ্বালানি সিস্টেম সহ ডিজেল ইলেকট্রিক মাল্টিপল ইউনিট (DEMU) ট্রেনগুলির সংস্কারের কাজ করছে। বর্তমানে চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরিতে একটি প্রোটোটাইপ তৈরি করা হচ্ছে।

‘হাইড্রোজেন হেরিটেজ’ উদ্যোগের আওতায়, ভারতীয় রেলওয়ে ৩৫টি হাইড্রোজেন চালিত ট্রেন চালু করার পরিকল্পনা করেছে। প্রতিটি ট্রেনের জন্য প্রায় ৮০ কোটি টাকা খরচ হবে বলে অনুমান করা হচ্ছে। বিশেষ করে ঐতিহ্যবাহী এবং পাহাড়ি রুটে সহায়ক পরিকাঠামো উন্নয়নের জন্য অতিরিক্ত ৭০ কোটি টাকা বরাদ্দ করা হবে।